scorecardresearch
 

Rs 75 Rupee Coin Features: ৫০% রুপোতে তৈরি, ৭৫ টাকার কয়েন কেমন? যা জানা জরুরি...

৭৫ টাকার যে বিশেষ কয়েন চালু করা হবে, তা আপাতত অল্পই বাজারে আসবে। নতুন কয়েন নাগরিকরা স্মারক হিসাবে সংগ্রহে রাখেন নাকি লেনদেনে ব্যবহার করেন, সেটা দেখেই আগামীদিনে আরও কয়েন বাজারে ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Advertisement
৭৫ টাকার কয়েন ৭৫ টাকার কয়েন
হাইলাইটস
  • ৭৫ টাকার কয়েনে সংসদ কমপ্লেক্স এবং নতুন সংসদ ভবনের ছবি থাকবে
  • ৩৫ গ্রাম ওজনের কয়েনটি সংকর ধাতু দ্বারা তৈরি

আগামী ২৮ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন। ২৫ মে বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ঘোষণা করেছে যে নতুন সংসদ ভবন উদ্বোধনের দিন নতুন ৭৫ টাকার কয়েন চালু করা হবে। ৭৫ টাকার যে বিশেষ কয়েন চালু করা হবে, তা আপাতত অল্পই বাজারে আসবে। নতুন কয়েন নাগরিকরা স্মারক হিসাবে সংগ্রহে রাখেন নাকি লেনদেনে ব্যবহার করেন, সেটা দেখেই আগামীদিনে আরও কয়েন বাজারে ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

কী কী বৈশিষ্ট্য রয়েছে ৭৫ টাকার কয়েনে

  • ৭৫ টাকার কয়েনে সংসদ কমপ্লেক্স এবং নতুন সংসদ ভবনের ছবি থাকবে। কয়েনের একপাশে অশোক স্তম্ভের চিহ্ন থাকবে, যার নীচে 'সত্যমেব জয়তে' লেখা থাকবে। বাম পাশে দেবনাগরী লিপিতে 'ভারত' এবং ডানদিকে ইংরেজিতে 'ইন্ডিয়া' শব্দটি লেখা থাকবে।
  • কয়েনটি ৪৪ মিলিমিটার ব্যাস-সহ বৃত্তাকার আকারের হবে। এটির প্রান্ত বরাবর ২০০টি সেরেশন থাকবে।
  • ৩৫ গ্রাম ওজনের কয়েনটি সংকর ধাতু দ্বারা তৈরি। যার মধ্যে রয়েছে ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ দস্তা।
  • কয়েনে সংসদ কমপ্লেক্সের ছবির নীচে সংখ্যায় '2023' সাল লেখা থাকবে। কয়েনে লায়ন ক্যাপিটালের নীচে লেখা আন্তর্জাতিক সংখ্যায় রুপির চিহ্ন এবং ৭৫ টাকা মূল্যও লেখা থাকবে।
  • কয়েনের অন্য দিকে সংসদ কমপ্লেক্সের ছবি থাকবে। কয়েনের উপরিতলে দেবনাগরী হরফে লেখা থাকবে 'Sansad Sankul'এবং নীচেরতলে ইংরেজিতে 'Parliament Complex' লেখা থাকবে।
  • কয়েনের নকশা সংবিধানের প্রথম তফসিলে উল্লিখিত নির্দেশিকা অনুসারে হবে।

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে ২৫টিরও বেশি দল অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে, যেখানে ২০ টিরও বেশি দল অনুষ্ঠানে হাজির হবে না।

আরও পড়ুন: 75 Rupees Coin: বাজারে আসছে ৭৫ টাকার কয়েন, রবিবার উদ্বোধন করবেন মোদী

Advertisement

Advertisement