scorecardresearch
 

Sovereign Gold Bond: সরকার ফের সস্তায় সোনা বেচছে, SBI-এ কেনার কী সুবিধা?

সস্তায় সোনা বেচছে সরকার, বাজারের ঝুঁকি নেই, সুযোগ সীমিত। SBI থেকে কিনলে বাড়তি সুবিধা মিলবে। জেনে নিন কীভাবে কোথায় থেকে কীনবেন এই সোনা

সস্তায় সোনা কেনার সুবর্ণ সুযোগ সস্তায় সোনা কেনার সুবর্ণ সুযোগ
হাইলাইটস
  • সরকারের কাছ থেকে সোনা কিনুন নিশ্চিন্তে
  • বাজারের ঝুঁকি আপনাসকে স্পর্শ করবে না
  • দামেও বাজারের চেয়ে সস্তা এই সোনা

শেয়ারবাজার (Share Market) পড়তে শুরু করেছে। গোটা পৃথিবীতে মন্দার আশঙ্কা গভীর হচ্ছে। লগ্নিকারীরা (Investors) উদ্বেগে রয়েছেন শেষ পর্যন্ত কীভাবে লগ্নি করবেন, অথবা কোথায় করবেন? লগ্নি নিয়ে এই টালমাটাল পরিস্থিতির মাঝখানে দেশে এমন লোক রয়েছে যারা রিস্ক নিতে চাইছেন না (Risk Free )। তারা এমন জায়গায় লগ্নি করতে চাইছেন, যেখানে লগ্নি সুরক্ষিত (Secured Investment) হবে।

সোনায় লগ্নির সুবর্ন সুযোগ (Investment In Gold)

এমন লোকেদের জন্য সরকার সভারেন গোল্ড বন্ড স্কিম (Sovereign Gold Bond Scheme) এর সুযোগ নিয়ে এসেছে। এটি একটি অত্যন্ত ভাল বিকল্প। শেয়ার বাজারে হাহাকার এরমধ্যে লগ্নিকারীরা গোল্ড বন্ডে লগ্নি করার সুযোগ পাচ্ছেন। চালু অর্থবর্ষে প্রথম সাধারণ গোল্ড বন্ড সিরিজ লগ্নিকারীদের জন্য ওপেন হচ্ছে। আপনি এতে এতে ২৪ জুন পর্যন্ত টাকা ঢালতে পারেন। ভারতীয় রিজার্ভ ব্যাংক আরবিআই এবার গোল্ড সাবস্ক্রিপশনের দাম ৫০৯১ টাকা প্রতি গ্রাম ঠিক করেছে। প্রত্যেকবারের মতো এবারও অনলাইন আবেদন করে লগ্নি করা সম্ভব হবে। অনলাইনে আবেদন করলে ৫০ টাকা প্রতি গ্রামে বাড়তি ছাড় মিলবে। এর মধ্যে সবচেয়ে বড় সরকারি ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া লগ্নিকারীদের জন্য সুবিধা দিচ্ছে।

এসবিআই (SBI) এর যে ৬ টি সুবিধা দিচ্ছে

১. সভারেন গোল্ড বন্ডে বছরে কমপক্ষে আড়াই শতাংশ রিটার্ন পাওয়া যাবে

২. গোল্ড বন্ড থেকে টাকা তুললে তার জন্য কোনও রকম ক্যাপিটাল গেইন ট্যাক্স লাগবে না।

৩. গোল্ড বন্ডের উপর লোন নিতে পারবেন। 

৪. ফিজিক্যাল গোল্ড লকারে রাখার খরচ ও লাগবে না।

৫. ম্যাচিওরিটির পরে যখন চান এটি ক্যাশে কনভার্ট করতে পারবেন।

৬. ফিজিক্যাল গোল্ড এর মত মেকিং চার্জ এবং জিএসটির কোনও ঝঞ্ঝাট নেই।

জানা গিয়েছে যে সভারেন গোল্ড বন্ড যোজনা মূল্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফে ঠিক করা হয়েছে। বন্ডের হিসেবে আপনি ন্যূনতম এক গ্রাম এবং অধিকতম ৪ কেজি পর্যন্ত নিবেশ করতে পারবেন। এর উপর ট্যাক্স ছাড় পাওয়া যাবে।

গোল্ড বন্ড যে কোনওভাবে ফ্ল্যাট এবং ভেজালের সম্ভাবনা থাকবে না। এই বন্ড আট বছর পরে ম্যাচিওর হবে এর অর্থ পরিষ্কার যে ৮ বছর পর্যন্ত আপনি এখান থেকে ইন্টারেস্ট টাকা তুলতে পারবেন। শুধু এটাই নয়, পাঁচ বছর পরে ইচ্ছে করলে বন্ধ করে দিতে পারেন বন্ড। 

কতটা সোনা কিনতে পারবেন?

আরবিআই ভারত সরকারের জারি করার জন্য এক গ্রামের গুণিতক করতে হবে। সবচেয়ে অধিক এর জন্য ৫০০ গ্রাম, যেখানে হিন্দু সংযুক্ত পরিবার এক বছরে সবচেয়ে বেশি ৪ কেজি সোনার দামের সমান লগ্নি করতে পারবেন। ট্রাস্ট এর ক্ষেত্রে এর উপরের সীমা ২০ কেজি।

কোথা থেকে কিনবেন?

এটি কেনার জন্য আপনাকে আপনার ব্যাংক, বিএসসি, এনএসই'র ওয়েবসাইট অথবা ডাকঘরের সঙ্গে যোগাযোগ করতে হবে। এটি অত্যন্ত সিকিওর ও নির্ঝঞ্ঝাট।