scorecardresearch
 

SBI Hikes BPLR: SBI সুদ বাড়াল, বাড়ছে হোম লোনের EMI? যা জানা জরুরি

SBI Hikes BPLR: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তার বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (BPLR) ৭০ বেসিস পয়েন্ট (bps) বা ০.৭ শতাংশ বাড়িয়ে ১৪.৮৫ শতাংশ করেছে৷ নতুন সুদের হার আজ থেকেই কার্যকর হয়েছে। স্টেট ব্যাঙ্ক বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (bps) ৭০ বেসিস পয়েন্ট বা ০.৭০ শতাংশ বাড়িয়েছে।

Advertisement
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তার বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (BPLR) ৭০ বেসিস পয়েন্ট (bps) বা ০.৭ শতাংশ বাড়িয়ে ১৪.৮৫ শতাংশ করেছে৷ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তার বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (BPLR) ৭০ বেসিস পয়েন্ট (bps) বা ০.৭ শতাংশ বাড়িয়ে ১৪.৮৫ শতাংশ করেছে৷
হাইলাইটস
  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তার বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (BPLR) ৭০ বেসিস পয়েন্ট (bps) বা ০.৭ শতাংশ বাড়িয়ে ১৪.৮৫ শতাংশ করেছে৷
  • নতুন সুদের হার আজ থেকেই কার্যকর হয়েছে।

SBI Hikes BPLR: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ১৫ মার্চ, আজ থেকে তার বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (BPLR) ৭০ বেসিস পয়েন্ট (bps) বা ০.৭ শতাংশ বাড়িয়ে ১৪.৮৫ শতাংশ করেছে৷ স্টেট ব্যাঙ্ক তার বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট ত্রৈমাসিক ভিত্তিতে পরিবর্তন করে।

স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, নতুন সুদের হার আজ অর্থাৎ বুধবার থেকেই কার্যকর হয়েছে। স্টেট ব্যাঙ্ক বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (bps) ৭০ বেসিস পয়েন্ট অর্থাৎ ০.৭০ শতাংশ বাড়িয়েছে। এখন এর নতুন হার বেড়ে হয়েছে ১৪.৮৫ শতাংশ। এর আগে, ২০২২ সালের ডিসেম্বরে BPLR পরিবর্তন করা হয়েছিল এবং তারপর থেকে গতকাল পর্যন্ত এই হার ছিল ১৪.১৫ শতাংশ। আজ এই হার বৃদ্ধির পর বিপিএলআর সংক্রান্ত ঋণের মাসিক কিস্তিও বাড়বে।

আরও পড়ুন: ৮,৩৩৪ টাকা করে জমিয়ে ৪৫ লাখ টাকা রিটার্ন; সঞ্চয় বাড়বে হু হু করে

স্টেট ব্যাঙ্ক (SBI) তার তহবিল-ভিত্তিক ঋণের হারের প্রান্তিক ব্যয় অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ, গৃহ ঋণের সুদের হার প্রভাবিত হবে না। MCLR হল সেই হার যে হারে একটি ব্যাঙ্ক গ্রাহকদের ঋণ দেয়।

SBI সর্বশেষ ১৫ ফেব্রুয়ারি, ২০২৩-এ MCLR হার ১০ বেসিস পয়েন্ট বা ০.১ শতাংশ বাড়িয়েছিল। বর্তমানে, MCLR ৭.৯৫ শতাংশে দাঁড়িয়েছে যেখানে মাসিক MCLR-এর হার ৮.১০ শতাংশ। তিন মাসের MCLR হার এবং ছয় মাসের MCLR হার যথাক্রমে ৮.১০ শতাংশ এবং ৮.৪০ শতাংশে দাঁড়িয়েছে৷

এক বছরের ঋণ, দুই বছরের ঋণ এবং তিন বছরের ঋণের জন্য MCLR হার যথাক্রমে ৮.৫০ শতাংশ, ৮.৬০ শতাংশ এবং ৮.৭০ শতাংশে দাঁড়িয়েছে। মুদ্রাস্ফীতি মোকাবেলার জন্য 8 ফেব্রুয়ারিতে RBI রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫০ শতাংশ করার পরে SBI তার গ্রাহকদের ঋণ দেওয়ার হার বাড়িয়েছিল।

Advertisement

TAGS:
Advertisement