scorecardresearch
 

SBI New Rule : SBI গ্রাহকদের বেড়ে গেল খরচ, রবিবার থেকেই নিয়মে বিরাট বদল

দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক SBI আবারও গ্রাহকদের চমকে দিয়েছে। নতুন সিদ্ধান্ত নিয়েছে এই ব্য়াঙ্ক। যার প্রভাব পড়বে গ্রাহকদের পকেটে। বাড়বে খরচ। আর তা নিয়ে চিন্তিত গ্রাহকরা।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক SBI আবারও গ্রাহকদের চমকে দিয়েছে
  • নতুন সিদ্ধান্ত নিয়েছে এই ব্য়াঙ্ক
  • যার ফলে বাড়বে খরচ

দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক SBI আবারও গ্রাহকদের চমকে দিয়েছে। নতুন সিদ্ধান্ত নিয়েছে এই ব্য়াঙ্ক। যার প্রভাব পড়বে গ্রাহকদের পকেটে। বাড়বে খরচ। আর তা নিয়ে চিন্তিত গ্রাহকরা। আসলে এই ব্যাঙ্কের তরফে ঋণের হার অর্থাৎ MCLR আবার বাড়ানোর ঘোষণা করা হয়েছে। এক বছর মেয়াদী ঋণের ক্ষেত্রে এই হার বাড়ানো হয়েছে। আর  MCLR বৃদ্ধির ফলে হোম লোন, অটো লোন বা ব্যক্তিগত ঋণের মতো সমস্ত ধরণের ঋণ ব্যয়বহুল হয়ে উঠবে। 

১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১০ বেসিস পয়েন্ট বা .১০ শতাংশ মার্জিনাল কস্ট লেন্ডিং রেট (MCLR) বৃদ্ধির ঘোষণা করেছে৷ পাশাপাশি এই বৃদ্ধির বিস্তারিত তথ্যও ব্যাঙ্কের ওয়েবসাইটে আপডেট করা হয়েছে। এটি লক্ষণীয় যে গত ডিসেম্বরে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোর পর, অন্য ব্যাঙ্কগুলির মতো এসবিআইও MCLR বাড়িয়েছে। 

SBI ১৫ ডিসেম্বর ২০১১-এ ঋণের হার বৃদ্ধি কার্যকর করেছিল। এখন এক মাস পরে এটি আবার গ্রাহকদের চমকে দিয়েছে। আগামীকাল রবিবার থেকে নতুন হার প্রযোজ্য হবে SBI-এর। ওয়েবসাইট অনুসারে, ঋণের হারের পরিবর্তন ১৫ জানুয়ারি 2023 থেকে অর্থাৎ রবিবার থেকে কার্যকর হবে। 

আরও পড়ুন : রাজ্য থেকে উধাও শীত, গরমে হাঁসফাঁস; ঘনাচ্ছে কালো মেঘ-হবে বৃষ্টিও

ব্যাঙ্কের ঘোষণার পর এক বছরের জন্য ঋণের সুদের হার ৮ দশমিক ৩ শতাংশ থেকে বেড়ে ৮ দশমিক ৪ শতাংশ হয়েছে। অন্য মেয়াদি ঋণে সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে।

রেপো রেট বৃদ্ধির প্রভাব ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) উচ্চ মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণ করতে গত বছর অর্থাৎ ২০২২ সালে পরপর ৫ বার রেপো রেট বাড়িয়েছিল। মে ২০২২ থেকে ডিসেম্বর পর্যন্ত, পলিসি রেট ২.২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটি সর্বশেষ ৭ ডিসেম্বর ২০২২-এ ০.৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। 

Advertisement

এদিকে RBI রেপো রেট বাড়িয়ে দেওয়ায় দেশের সমস্ত ব্যাঙ্ক তাদের ঋণের দাম বাড়িয়েছে। শুধু SBI নয়, এর আগে সম্প্রতি ব্যাঙ্ক অফ বরোদা (BOB)ও MCLR ৩৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এছাড়াও, এইচডিএফসি ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, পিএনবিও ২০১৩ সালের প্রথম মাসে ঋণের সুদের হার বাড়িয়ে গ্রাহকদের বোঝা বাড়িয়েছে।

এমসিএলআর দ্বারা EMI কীভাবে প্রভাবিত হয়? 

মার্জিনাল কস্ট লেন্ডিং রেট বা MCLR আসলে RBI দ্বারা বাস্তবায়িত একটি বেঞ্চমার্ক, যার ভিত্তিতে সমস্ত ব্যাঙ্ক ঋণের জন্য তাদের সুদের হার নির্ধারণ করে। যদিও রেপো রেট হল সেই হার যে হারে আরবিআই ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়। রেপো রেট হ্রাসের কারণে, ব্যাঙ্কগুলি সস্তায় ঋণ পায় এবং তারা MCLR কেটে ঋণের EMI কমিয়ে দেয়। অন্যদিকে, রেপো রেট বাড়লে, ব্যাঙ্কগুলি আরবিআই থেকে ব্যয়বহুল ঋণ পায়, যার কারণে তাদের এমসিএলআর বাড়ানোর সিদ্ধান্ত নিতে হয় এবং গ্রাহকের বোঝা বাড়ে। 

 

Advertisement