scorecardresearch
 

Gold Bond : FD-পোস্ট অফিসের সব স্কিম ফেল, টাকা ডাবল করছে Gold Bond

FD, পোস্ট অফিসের স্কিম সব ফেল। টাকা ডাবল করে দিচ্ছে Gold Bond।  সম্প্রতি বাজেটে আমদানি শুল্ক কমানোর পর সোনার দাম কমেছে। প্রাথমিকভাবে দাম কমলেও এখন সোনার দাম আবার ৭০ হাজার টাকার কাছাকাছি পৌঁছেছে।

Advertisement
Gold Bond Gold Bond
হাইলাইটস
  • FD, পোস্ট অফিসের স্কিম সব ফেল
  • টাকা ডাবল করে দিচ্ছে Gold Bond

FD, পোস্ট অফিসের স্কিম সব ফেল। টাকা ডাবল করে দিচ্ছে Gold Bond।  সম্প্রতি বাজেটে আমদানি শুল্ক কমানোর পর সোনার দাম কমেছে। প্রাথমিকভাবে দাম কমলেও এখন সোনার দাম আবার ৭০ হাজার টাকার কাছাকাছি পৌঁছেছে। 

ইতিমধ্যে, সরকার Sovereign গোল্ড বন্ডের আর একটি অংশের চূড়ান্ত খালাস মূল্য ঘোষণা করেছে। এর দাম প্রতি গ্রাম ৬,৯৩৮ টাকা। সরকার খালাসের মূল্য হিসেবে ২৯ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত গড় মূল্য নির্ধারণ করেছে। এই ট্র্যাঞ্চটি ৫ অগাস্ট ২০১৬ সালে প্রকাশিত হয়েছিল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০১৬ সালের অগাস্ট মাসে প্রতি গ্রাম ৩১১৯ টাকা দামে এই ট্রাঞ্চের অধীনে সোনা ছেড়েছিল। এমন পরিস্থিতিতে SGB-র অধীনে অর্থ বিনিয়োগকারীরা ভালো রিটার্ন পেয়েছেন। পরিপক্কতা শেষ হওয়া পর্যন্ত, এটি বিনিয়োগকারীদের সোনার উপর দ্বিগুণেরও বেশি রিটার্ন দিয়েছে। 

হিসাব অনুযায়ী, এই স্কিমটি ৮ বছরে ১২২ শতাংশ রিটার্ন দিয়েছে। RBI-এর নিয়ম অনুসারে, SGB যে কোনও বিনিয়োগকারী অকালে সোনা বিক্রি করে মুনাফা জমা করতে পারেন। এমন পরিস্থিতিতে, আরবিআই কর্তৃক সোনার বন্ডের খালাস মূল্য ঘোষণার পরে, যদি কেউ এখন SGB-এর অধীনে সোনা বিক্রি করতে চায়, তবে সে ২.২ গুণ টাকা পাবে। অতএব, যদি কেউ এই সময়ের মধ্যে সার্বভৌম গোল্ড বন্ড ২০১৬ সালে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তবে তিনি আজ ২.২২ লক্ষ টাকা পাবেন। 

আরও পড়ুন

আট বছরে বিনিয়োগকারীরা মোট রিটার্ন পেয়েছেন ১৪৪ শতাংশ। তার মানে 12 শতাংশের একটি CAGR হয়েছে। খালাসের তারিখ ৫ অগাস্ট ২০২৪ হিসাবে স্থির করা হয়েছে। 

কীভাবে SGB অকাল খালাস করবেন? SGB ​​অকাল রিডেম্পশনের জন্য, বিনিয়োগকারীরা কুপন পেমেন্টের তারিখের ৩০ দিন আগে ব্যাঙ্ক/স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (SHCIL) অফিস/পোস্ট অফিস/এজেন্টের সাথে যোগাযোগ করতে পারেন। অনুরোধ গৃহীত হওয়ার পর, প্রদত্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে। অকাল পেমেন্ট এবং সুদ ১০ দিনের মধ্যে পরিশোধ করা হয়। অকাল প্রত্যাহার SGB রিটার্নের উপর কর দুটি উপায়ে বিভক্ত। বন্ডের মেয়াদপূর্তিতে প্রাপ্ত মূলধন সুবিধা এবং অর্ধবার্ষিক সুদের আয়। 

Advertisement

RBI জানিয়েছে, বন্ডের সুদ আয়কর আইনের বিধান অনুসারে করযোগ্য হবে। একজন ব্যক্তিকে SGB-এর রিডেম্পশনের উপর উদ্ভূত মূলধন লাভ কর থেকে অব্যাহতি দেওয়া হয়। বন্ড স্থানান্তর করার সময় যে কোনও ব্যক্তির উদ্ভূত দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর সূচকের মুনাফা দেওয়া হবে। এই বন্ডে TDS প্রযোজ্য নয়।

 

Advertisement