scorecardresearch
 

Sprite Bottle Color Change: পরিবেশ বাঁচাতে ৬১ বছর পর আর সবুজ থাকছে না স্প্রাইট, কী রং হচ্ছে?

ইতিহাসের পাতায়.চলে যাচ্ছে সবুজ বোতলের স্প্রাইট। ৬১ ​​বছর পর আর সবুজ বোতলে পাওয়া যাবে না স্প্রাইট। ১ অগাস্ট থেকে তা কার্যকর হবে।

Advertisement
স্প্রাইটের রং বদল। স্প্রাইটের রং বদল।
হাইলাইটস
  • ৬১ ​​বছর পর আর সবুজ বোতলে পাওয়া যাবে না স্প্রাইট।
  • সবুজের বদলে কী রং হচ্ছে স্প্রাইটের?

সব কিছুরই একটা শেষ থাকে। পরিবর্তনই জগতের নিয়ম। সেই নিয়মেই এবার বদল হতে চলেছে নরম পানীয় স্প্রাইটের সবুজ বোতল। ৬১ ​​বছর পর আর সবুজ বোতলে পাওয়া যাবে না স্প্রাইট। ১ অগাস্ট থেকে তা কার্যকর হবে। নতুন রং বেছে নিয়েছে উৎপানদকারী সংস্থা কোকাকোলা। ফলে ইতিহাসের পাতায়.চলে যাচ্ছে সবুজ বোতলের স্প্রাইট।

সবুজের বদলে কী রং হচ্ছে স্প্রাইটের? ৬১ বছর পর সবুজের পরিবর্তে সাদা বা স্বচ্ছ বোতলে স্প্রাইট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কোকাকোলা। সংস্থার দাবি, পরিবেশের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত। কেন? স্প্রাইটের সবুজ বোতল পুনর্ব্যবহার করা যায় না। তাই সবুজ রঙের প্যাকেজিং বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সবুজ রঙের প্লাস্টিকের বোতলটি পলিথিন টেরেফথালেট (PET) দিয়ে তৈরি৷ এটি কার্পেট এবং পোশাকের মতো পণ্যগুলিতে পুনর্ব্যবহৃত হয়। কোকা কোলার দাবি, সাদা বা স্বচ্ছ বোতলটি রিসাইকেল করে আবার তৈরি করা যাবে। সবুজ প্লাস্টিক পুনর্ব্যবহৃত হলে তা সহজ নয়। সবুজ রঙের কারণে তা ব্যবহারের অনুপযোগী হয়ে ওঠে।

 ১৯৬১ সালে নরম পানীয় হিসেবে স্প্রাইট চালু করে কোকা কোলা। পেপসির 7Up-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য স্প্রাইট এনেছিল সংস্থা। আজকের দিনে স্প্রাইট বিশ্বের তৃতীয় সর্বাধিক বিক্রিত নরম পানীয়। এটি ভারত-সহ ১৯০টি দেশে বিক্রি হয়৷

আরও পড়ুন- এই ৪ ভাতা বাড়ছে সরকারি কর্মীদের? মাসের শেষে বাম্পার বেতন!

Advertisement