scorecardresearch
 

SBI Result: আর্থিক বছরের শুরুতেই ধাক্কা খেল SBI, ব্যাঙ্কের গ্রাহক হলে জানতেই হবে

SBI Result: ধাক্কা খেল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। শনিবার শেয়ার বাজারে চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের আয়-ব্যয়ের রিপোর্ট দিয়েছে ব্যাঙ্ক।

Advertisement
এসবিআই-র আয় ব্যয়ের রিপোর্ট। এসবিআই-র আয় ব্যয়ের রিপোর্ট।
হাইলাইটস
  • ধাক্কা খেল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।
  • কমল নিট লাভ।

চলতি আর্থিক বছরের শুরুতেই ধাক্কা খেল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)। কমল সংস্থার নিট লাভ। প্রথম ত্রৈমাসিকে নিট মুনাফা ৭ শতাংশ কমে হয়েছে ৬০৬৮ কোটি টাকা। শনিবার শেয়ার বাজারে এই আর্থিক পরিসংখ্যানই দিয়েছে এসবিআই। আগের বছর এপ্রিল-জুন ত্রৈমাসিকে ৬,৫০৪ কোটি টাকা নিট লাভ হয়েছিল।


আয় কমেছে 

আয় কমার কারণে মুনাফা কমেছে এসবিআই-র। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক জানিয়েছে,২০২২-২৩ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে আয় হয়েছে ৭৪,৯৯৮.৫৭ কোটি টাকা। আগের বছর একই সময় তা ছিল ৭৭,৩৪৭.১৭ কোটি। ব্যাঙ্কের অপারেটিং লাভও ৩৩ শতাংশ কমেছে। তা দাঁড়িয়েছে ১২,৭৫৭ কোটি টাকায়। গত বছর প্রথম ত্রৈমাসিকে অপারেটিং লাভ ছিল ১৮,৯৭৫ কোটি। 

সুদের আয় বেড়েছে

সুদ বাবদ আয় বেড়েছে ব্যাঙ্কের। সুদের আয় গত বছরের প্রথম ত্রৈমাসিকে ছিল ৬৫,৫৬৪ কোটি টাকা। তা থেকে বেড়ে ৭২,৬৭৬ কোটি টাকা হয়েছে। সেই সঙ্গে প্রথম ত্রৈমাসিকে নিট ইন্টারেস্ট আয় ২৭,৬৩৮ কোটি টাকা থেকে বেড়ে ৩১,১৯৬ কোটি টাকা হয়েছে। ব্যাঙ্কের নিট সুদের মার্জিন ৩.১৫ শতাংশ থেকে বেড়ে ৩.২৩ শতাংশে পৌঁছেছে। 

এনপিএ স্বস্তি

অনুৎপাদক সম্পত্তির হিসাবখাতা স্বস্তি দিচ্ছে এসবিআই-কে। গ্রস নন-পারফর্মিং অ্যাসেটের (NPA) অনুপাত গত বছর ছিল ৫.৩২ শতাংশ। সেটাই চলতি অর্থবর্ষে প্রথম ত্রৈমাসিকে কমে হয়েছে ৩.৯১ শতাংশ। নিট এনপিএ-ও গত বছরের প্রথম ত্রৈমাসিকের ১.৭ শতাংশ থেকে নেমে ১.০২ শতাংশ হয়েছে। অনাদায়ী ঋণের পরিমাণ ৪,২৬৮ কোটি টাকা। যা গত বছর একই সময়ে ছিল ৫,০৩০ কোটি।

আরও পড়ুন- এবার অ্যাক্রয়েড ফর্মুলায় বাড়বে সরকারি কর্মীদের বেতন! কীভাবে?

Advertisement