scorecardresearch
 

লাইনে ফিরছে অর্থনীতির গাড়ি, GDP-এর লাগাতার বৃদ্ধিতে সুদিনের ইঙ্গিত

ভারতের অর্থনৈতিক ব্যবস্থার দ্রুত রিকভারি শুরু হয়েছে। তার সংকেত এখন সংখ্যায় দেখা যাচ্ছে অর্থবর্ষ 2021 বিশ্বের দ্বিতীয় ত্রৈমাসিকে শানদার 8.4 শতাংশ জিডিপি গ্রোথ এর সংখ্যা সামনে এসেছে।

Advertisement
বাড়ছে জিডিপি বাড়ছে জিডিপি
হাইলাইটস
  • জিডিপিতে লাগাতার বৃদ্ধি
  • সুদিনের আশায় গোটা দেশ
  • করোনার ধাক্কা কাটিয়ে লাইনে গাড়ি

দেশের GDP-র জন্য ভালো খবর।

ইন্ডিয়া Q2 GDP : মোদি সরকারের করোনা সংকটের মধ্যে লাগাতার দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি গ্রাফ বেড়ে চলেছে।  যা ভালো খবর। রাষ্ট্রীয় সংখ্যা কার্যালয় (NSO) চালু আর্থিক বর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি হিসেব ও রিপোর্ট পেশ করেছেন। দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপির গ্রোথ 8.4% রয়েছে। অন্যদিকে গত বছর দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি গ্রোথ 7.5 শতাংশ নেগেটিভ অর্থাৎ নিম্ন গতি এর আগে প্রথম ত্রৈমাসিকে কারণে সকল ঘরোয়া উৎপাদন, জিডিপি গ্রোথ রেকর্ড ২০.১ শতাংশ ছিল। যে কোনও দেশের আর্থিক স্বাস্থ্যের আঁচ পাওয়া যায় এর মাধ্যমে। জিডিপির দ্রুত রিকভারি ভারতীয় অর্থনীতিতে লাইনচ্যুত ট্রেনকে লাইনে ফিরিয়ে আনার সংকেত দিচ্ছে।

জানা গিয়েছে যে, করোনা সংকটের কারণে ভারতীয় অর্থব্যবস্থার ধাক্কা লাগে। অবশ্য ২০২০-২১ এর প্রথম ত্রৈমাসিকে জিডিপির ২৩.৯ শতাংশ পতন হয়েছিল। তারপর থেকে দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপির ৭.৫ শতাংশ পড়ে যায়। যেখানে তৃতীয় ত্রৈমাসিকে ০.৪ শতাংশ জিডিপি ছিল। চতুর্থ থেকে জিডিপি গ্রোথ রেট ১.৬% রেকর্ডে ধরা পড়ে। এই ভাবেই ২০-২১ এর জন্য - ৭.৩ শতাংশ ছিল।

রেটিং এজেন্সির অনুমান থেকে ৯ শতাংশ এর মধ্যে থাকার অনুমান করেছে। দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি গ্রোথ ৭.৯% রাখার অনুমান করেছে। ইন্ডিয়া রেটিংস এর দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি গ্রোথ ৮.৩% হওয়ার অনুমান করেছে। এজেন্সির খবর অনুযায়ী গোটা আর্থিক বর্ষে জিডিপি গ্রোথ হবে ৯.৪ শতাংশ। সেখানে আইসিআর এর ২০২১ এর দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য জিডিপির অনুমান করেছে ৭.৯%। আইসিআরএর অনুযায়ী আর্থিক ২০২২ এর দ্বিতীয় ত্রৈমাসিকে গতিবিধি উদ্যোগে এবং সার্ভিস সেক্টর গুলিতে ভলিউম বৃদ্ধি আনবে।

GDP কি

কোনও দেশের সীমার নির্ধারিত সময়ের ভিতর তৈরী সমস্ত বস্তু এবং পরিষেবার মোট মেট্রিক অথবা বাজার মূল্য সঙ্গে সকল ঘরোয়া উৎপাদনের হিসেব। বলে তাকেই বলে জিডিপি। ঘরে উৎপাদন ব্যাপক মাত্রায় হয় এবং এর কোনও দেশের অর্থব্যবস্থা, স্বাস্থ্য অর্থাৎ ইকোনমিক হেলথ বোঝা যায়। এর গণনা সাধারণভাবে সারা বছরে হয়। কিন্তু ভারতে এই হিসেবে প্রতি তিন মাসে করা হয়। কিছু বছর আগে এখানে শিক্ষা স্বাস্থ্য এবং ব্যাংকিং এ কম্পিউটার এর মত আলাদা আলাদা সেবা অর্থাৎ সার্ভিস সেন্টারকে জিডিপির সঙ্গে সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে।

Advertisement

 

Advertisement