scorecardresearch
 

৩ লাখের Alto গাড়ি কিনতে কত ট্যাক্স লাগে জানেন? অবাক হবেন

৩ লাখের Alto গাড়ি কিনতে কত ট্যাক্স লাগে জানেন? অবাক হবেন। কারণ গাড়ির দামের একটা বড় অংশ আপনাকে দিতে হয় বিভিন্ন ট্যাক্সে। নইলে আরও কম দামে আনতে পারতেন গাড়ি।

Advertisement
অল্টো গাড়ি অল্টো গাড়ি
হাইলাইটস
  • ৩ লাখের Alto গাড়ি কিনতে ১ লাখের ট্যাক্স
  • গাড়ি যত বড়, তত তার ট্যাক্স বেশি
  • কিছু গাড়ির দামের ৫০ শতাংশ পর্যন্ত ট্যাক্স আছে

আজকের দেশের মধ্যবিত্ত পরিবারের কাছে প্রথম গাড়ির সাধ মেটে মারুতি সুজুকি গাড়ি দিয়ে। বিশেষ করে তার সবচেয়ে কম রেঞ্জের মারুতি সুজুকি অল্টো বাড়ি নিয়ে আসেন অনেকেই। গ্রামীণ এলাকায় মারুতি সুজুকি অল্টোর বাজার অত্যন্ত ভালো। গত কয়েক বছর থেকেই সেগমেন্টের বহু গাড়ি লঞ্চ হয়েছে। যার মধ্যে গ্রাহকেরা একাধিক বিকল্প পাচ্ছেন। ভারতীয় গাড়ির বাজারে মারুতি সুজুকি অল্টোর মোকাবিলা রেনো কুইড, হুন্ডাই স্যান্ট্রো, টাটা টিয়াগো এবং ডানসান গো গাড়ির সঙ্গে রয়েছে। এই সমস্ত গাড়ির দাম ৫ লক্ষ টাকা থেকেও কম।

হিসেব বলছে যে এই সমস্ত গাড়ির মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয় মারুতি সুজুকি অল্টোই ৮০০। এটি দীর্ঘদিন ধরেই হায়েস্ট সেলিং এর লিস্টে রয়েছে। এর দারুণ বিষয়টি হলো মাইলেজ খুব ভালো পাওয়া যায়। সঙ্গে এটি লো মেনটেনেন্স কারের মধ্যে অন্যতম সেরা। গোটা দেশের সমস্ত জায়গায় তার সার্ভিস সেন্টার এভেলেবেল রয়েছে। এমনকী গাড়ির পার্টস পেতেও বিন্দুমাত্র সমস্যা হয় না।

ট্যাক্স এর গণিত

মারুতি সুজুকি অল্টো টপ মডেল আপনি কেবল ৩ লক্ষ ৬০ হাজার ৩৭৯ টাকাতে ঘরে নিয়ে আসতে পারেন। দিল্লিতে মারুতি সুজুকি অল্টোর দাম ৩ লক্ষ ২৫ হাজার টাকা থেকে শুরু হয় এবং টপ মডেল ৪ লক্ষ ৯৫ হাজার টাকা পর্যন্ত। যদি আপনি মারুতি অল্টো মডেল কিনতে চান তাহলে দিল্লির এক্স শোরুম দাম ৩ লক্ষ ২৫ হাজার টাকা এবং এখানে অন রোড দাম ৩ লক্ষ ৬০ হাজার ৩৭৯ টাকা।

অল্টো

আসুন আপনাকে জানিয়ে দিই, আপনার সবচেয়ে সস্তা গাড়ি মারুতি সুজুকি অল্টো কিনতে হলে কত টাকা ট্যাক্স দিতে হবে। যখন আপনি বুঝতে পারবেন, তাহলে জানতে পারবেন যে, গাড়ির আসল দাম কত এবং গাড়ির কত টাকা কর আপনাকে টানতে হয়। যার মধ্যে গ্রাহকেরা সাধারণভাবে জিএসটি রেজিস্ট্রেশন ফিস জমা করেন। রাস্তায় পরিবহণ মন্ত্রণালয়ের বাহন আকার এবং সেগমেন্টের অনুযায়ী জিএসটি যেটাকে বলা হয় কম্পেন্সেশন জিএসটি। অর্থাৎ যত বড় গাড়ি ততবেশি ট্যাক্স দিতে হবে, লাগজারি গাড়ির জন্য ৫০% পর্যন্ত ট্যাক্স নেওয়া হয়। অল্পতে এক লক্ষ টাকা ট্যাক্স। যদি আপনি মারুতি সুজুকি অলটো গাড়ি দিল্লিতে এক্স শোরুম দাম ৩ লক্ষ ২৫ হাজার টাকা হয় এই গাড়ি আপনি ২৮% জিএসটি। ১৪%সিজিএসটি এবং 14% এসজিএসটি আরোপ করা থাকবে। এর মধ্যে ১% কম্পেন্সেশন সেস লাগানো হয়। অর্থাৎ সব মিলিয়ে টোটাল ২৯% আপনাকে দিতে হচ্ছে।

Advertisement

এ ছাড়া গ্রাহক রেজিস্ট্রেশন ফ্রিজ অর্থাৎ পঞ্জিকরণ রাশি জমা করতে হয় যা রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস হিসেবে নির্ধারিত হয়। দিল্লিতে মারুতি সুজুকি অল্টো টপ মডেল এর রেজিস্ট্রেশন ফ্রিজের দাম ১৫ হাজার ৮৩০ টাকা দিতে হয়। এ ছাড়া অন্য হিসেবে ২ হাজার টাকা নেওয়া হয়, এখন ট্যাক্স এবং ইন্স্যুরেন্সের আলাদা করে, হিসেব করলে দেখা যাবে যে অলটো গাড়ির অন রোড প্রাইস ৩৬ হাজার ৩৭৯ টাকা পর্যন্ত হয়ে যাচ্ছে। এর উপর ট্যাক্স এবং ইনসিওরেন্সের হিসেবে ১ লক্ষ ১১ হাজার টাকা দিতে হচ্ছে। অর্থাৎ অল্টোর দাম ২৯ শতাংশ বেড়ে যাচ্ছে শুধুমাত্র বিভিন্ন রকম ট্যাক্স দিতে।  যা গ্রাহকদের ভোগ করতে হচ্ছে শুধুমাত্র অল্টো নয়, সমস্ত গাড়িতে এই ধরনের ট্যাক্স দিতে হবে এবং যত বড় এবং লাগজারি হবে তার ট্যাক্স এর পরিমাণ বাড়তে থাকবে।

সমস্ত ট্যাক্স এবং ইন্সুরেন্স যদি বাদ দিয়ে যাওয়া যায় তাহলে দিল্লিতে অল্টোর এক্স শোরুম দাম মাত্র ২ লক্ষ ৫১ হাজার টাকা। আলাদা করে ১ লক্ষ টাকার বেশি আপনাকে ট্যাক্স শুধুমাত্র করে দিয়ে আসতে হয় বিভিন্ন ক্ষেত্রে। তাহলে বুঝতে পারছে না কোন গাড়ির দাম কত, এবং আপনার হাতে আসা পর্যন্ত তার দাম কোথায় গিয়ে দাঁড়াচ্ছে।

 

Advertisement