scorecardresearch
 

Weekly Gold Price: অক্ষয় তৃতীয়া থেকে কমছে সোনার দর, এবার আরও সস্তা, দেখুন লেটেস্ট রেট

আমেরিকা ও ইউরোপের ব্যাঙ্কিং সংকটের কারণে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দার আশঙ্কা। সে কারণে সোনার দাম বাড়ছে। বিশ্বজুড়ে বিপুল পরিমাণে সোনা কেনা শুরু করেছে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি।

Advertisement
Weekly Gold Price Weekly Gold Price
হাইলাইটস
  • বর্তমানে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬০ হাজার টাকার উপরেই রয়েছে।
  • গত কয়েক মাসে সোনার দাম হু হু বেড়েছে।

টানা দ্বিতীয় সপ্তাহে কমল সোনার দাম। এই সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন শুক্রবার সোনার দাম প্রতি ১০ গ্রাম দাঁড়িয়েছে ৬০,১৬৯ টাকা। বর্তমানে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬০ হাজার টাকার উপরেই রয়েছে। গত কয়েক মাসে সোনার দাম হু হু বেড়েছে। তবে এখন কিছুটা কমতে দেখা যাচ্ছে। শুক্রবার, ২১ এপ্রিল গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন প্রতি ১০ গ্রাম সোনার দর ছিল ৬০,৪৪৬ টাকা। 

আইবিজেএ রেট অনুসারে,সোমবার এই সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৬০,০৯৬ টাকা। মঙ্গলবার দাম বেড়ে হয়েছে ৬০,৩৬৮ টাকা। বুধবার সোনার দাম বেড়ে পৌঁছয় ৬০,৪৩৪ টাকা। বৃহস্পতিবার সোনার দর ছিল ৬০,৩৮২ টাকা। শুক্রবার সোনার দাম প্রতি ১০ গ্রাম ৬০,১৬৯ টাকায় বন্ধ হয়েছে। ফলে সপ্তাহজুড়ে ওঠানামা করেছে হলুদ ধাতুর দাম।

সোনা কতটা সস্তা হয়েছে? 

গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন, শুক্রবার সোনার দাম ছিল ৬০,৪৪৬ টাকা। সোনার দাম এই সপ্তাহে প্রতি ১০ গ্রামের দাম কমেছে ২৭৭ টাকা। এই সপ্তাহে বুধবার সোনা বিক্রি হয়েছে প্রতি ১০ গ্রাম ৬০,৪৩৪ টাকা। সোমবার সর্বনিম্ন দাম ছিল ৬০,০৯৬ টাকা প্রতি ১০ গ্রাম।

ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA) পরিসংখ্যান অনুসারে, ২৮ এপ্রিল ২৪ ক্যারেট সোনার দাম সর্বোচ্চ ৬০,১৬৯ টাকা। ২২ ক্যারেট সোনার দাম ৫৯,৯২৮ টাকা প্রতি ১০ গ্রাম। কর ছাড়াই সব ধরনের সোনার রেট ধরা হয়েছে। সোনার জিএসটি চার্জ আলাদাভাবে দিতে হবে। এ ছাড়া গয়নার ওপর মেকিং চার্জও রয়েছে।

আরও পড়ুন- গরমে এই ৪ ধরনের খাবার ভুলেও খাবেন না, বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি

সোনার দাম বেড়েছে কেন? 

আমেরিকা ও ইউরোপের ব্যাঙ্কিং সংকটের কারণে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দার আশঙ্কা। সে কারণে সোনার দাম বাড়ছে। বিশ্বজুড়ে বিপুল পরিমাণে সোনা কেনা শুরু করেছে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি। বাজার বিশেষজ্ঞ অনুজ গুপ্তের মতে, সোনার দাম বাড়ার মূল কারণ হল আমেরিকা ও অন্যান্য দেশে ব্যাঙ্কিং সঙ্কট, ডলারের দুর্বলতা, শেয়ারবাজারে চাহিদা এবং অনিশ্চয়তা। এই পরিস্থিতিতে সোনায় দ্রুত বেড়েছে বিনিয়োগ।

Advertisement

Advertisement