scorecardresearch
 

Dearness Allowance : সরকারি কর্মীদের ডিএ কনফার্ম! ভোটের আগে কবে-কত টাকা ঢুকবে অ্যাকাউন্টে?

সরকারি কর্মীদের জন্য বড় খবর। ফের বাড়তে চলেছে ডিএ বা মহার্ঘ ভাতা। ভোটের আগে মালামাল হচতে চলেছেন সরকারি কর্মীরা।

Advertisement
Dearness All০wance Dearness All০wance
হাইলাইটস
  • সরকারি কর্মীদের জন্য বড় খবর
  • ফের বাড়তে চলেছে ডিএ বা মহার্ঘ ভাতা

সরকারি কর্মীদের জন্য বড় খবর। ফের বাড়তে চলেছে ডিএ বা মহার্ঘ ভাতা। ভোটের আগে মালামাল হচতে চলেছেন সরকারি কর্মীরা। তাঁদের অ্যাকাউন্টে মোটা টাকা ঢুকতে চলেছে। সূত্রের খবর, ৪ শতাংশ ডিএ বাড়তে চলেছে। এতে খুশি সরকারি কর্মীরা। 

সরকার বছরে সাধারণত বছরে দুইবার মহার্ঘ ভাতা সংশোধন করা হয়। জানুয়ারি এবং জুলাই মাসে। ডিএ বৃদ্ধির ঘোষণা সাধারণত মার্চ মাসে হয়ে থাকে। সূত্রের দাবি, মার্চে ডিএ বাড়তে চলেছে। এবার আপনার মহার্ঘ ভাতা কত বাড়বে? একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মহার্ঘ ভাতা গণনা করা হয় শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ গ্রাহক মূল্য সূচকের (CPI-IW) উপর ভিত্তি করে। শ্রম ব্যুরো, শ্রম মন্ত্রকের একটি শাখা, প্রতি মাসে CPI-IW ডেটা প্রকাশ করে। কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা গণনার একটি সূত্র রয়েছে। সূত্রটি হল: সপ্তম CPC DA% = (১২ মাসের গড় AICPI-IW (বেস ইয়ার ২০০১=১০০) গত ১২ মাসের জন্য – ২৬১.৪২)/২৬১.৪২x১০০]

এই সূত্রটি সেই সমস্ত সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে যাঁরা  সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে বেতন পান।

আরও পড়ুন

সূত্রের খবর, DA বেড়ে হবে আসছে মূল বেতনের ৫০.২৬%।  বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা যথাক্রমে ৪৬% মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ভাতা ত্রাণ (Dearness Relief) পান। কেন্দ্রীয় সরকার ১৮ অক্টোবর, ২০২৩-এ পূর্ববর্তী DA বৃদ্ধির ঘোষণা করেছিল৷ যা ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হয়৷ তাই এখন, কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য DA এবং DR সম্ভবত ৪% বাড়ানো হবে৷ এই বৃদ্ধি ১ জানুয়ারি, ২০২৪ থেকে কার্যকর হবে। 

৪% ডিএ বৃদ্ধির সাথে সরকারি কর্মচারীদের বেতন কত বাড়বে? সকল সরকারি কর্মচারী এবং পেনশনভোগী মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ভাতা ত্রাণ পান। মহার্ঘ ভাতা সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের বেতনের একটি উপাদান। এটি মুদ্রাস্ফীতির প্রভাব কমানোর লক্ষ্যে। এতে সরকারি কর্মচারীদের কার্যকর বেতন পর্যায়ক্রমে সংশোধন করা হয়। একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর যিনি প্রতি মাসে ৫৩,৫০০ টাকা মূল বেতন পান। ৪৬% হারে তাঁর মহার্ঘ ভাতা ছিল ২৪, ৬১০ টাকা। এখন, যদি DA বেড়ে ৫০% হয়, তাহলে তার DA বেড়ে ২৬.৭৫০ টাকা হবে। ডিএ ৪% বৃদ্ধি পায়, তাহলে তার বেতন ২৬,৭৫০ টাকা - ২৪,৬১০ টাকা = ২১৪০ টাকা বৃদ্ধি পাবে।

Advertisement

ডিএ-র সঙ্গে  DR বৃদ্ধিও হয়। এতে পেনশনভোগীরা উপকৃত হন। যদি একজন কেন্দ্রীয় সরকারের কর্মীর বেসিক ৪১,১০০ বেতন টাকা হয়, তাহলে ৪৬ শতাংশ হারে এখন তিনি ১৮,৯০৬ টাকা পাচ্ছেন। যদি তার DR ৫০%-এ হয়ে যায় তাহলে তাহলে তিনি প্রতি মাসে ২০,৫৫০ টাকা পাবেন। সুতরাং শীঘ্রই ডিএ ৪ শতাংশ বাড়লে সেই ব্যক্তি প্রতি মাসে ১,৬৪৪ টাকা বাড়বে। মনে রাখবেন যে DA এবং DR বৃদ্ধি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। 

Advertisement