scorecardresearch
 

Electric Buses: বাংলায় ২০০০ ইলেকট্রিক বাস চালাবে টাটা, কিলোমিটার পিছু কত দেবে রাজ্য?

ইলেকট্রিক বাসের চালক দেবে টাটা। কন্ডাক্টর নিয়োগের দায়িত্ব রাজ্য সরকারের। বাস চালিয়ে চুক্তির বেশি আয় হলে অতিরিক্ত অংশ পাবে রাজ্য পরিবহণ নিগম। কম আয় হলে ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে।

Advertisement
টাটার বৈদ্যুতিক বাস। ছবি সৌজন্যে- টাটা মোটরস। টাটার বৈদ্যুতিক বাস। ছবি সৌজন্যে- টাটা মোটরস।
হাইলাইটস
  • কলকাতায় আসছে ২০০০ ইলেকট্রিক বাস।
  • চালক নির্মাণকারী সংস্থার।
  • কিলোমিটার পিছু খরচ দেবে রাজ্য।

পেট্রোল-ডিজেলের দাম ঊর্ধ্বমুখী। বাস চালিয়ে লাভে কুলোতে পারছেন না মালিকরা। আগামী দিনেও দাম যে কমবে তার নিশ্চয়তা নেই। সে কারণে বিকল্প ব্যবস্থায় উৎসাহ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই কলকাতায় বিদ্যুৎচালিত বাস চলতে শুরু করে দিয়েছে। সেই পথে বিরাট ঝাঁপ দিল রাজ্য সরকার। কেন্দ্রের ফেম-২ (Faster Adoption and Manufacturing of Hybrid & Electric Vehicles in India) প্রকল্পের ২০০০টি বৈদ্যুতিক বাস পেতে চলেছে বাংলা। তার বড় অংশের বরাতই দেওয়া হয়েছে টাটা মোটরসকে। বাকিটা পেয়েছে অশোক লেল্যান্ড।   

কলকাতায় বর্তমানে ফেম-১ প্রকল্পে ৮০টি বাসের মধ্যে ৭৫ বাস চলে। বাকিগুলি লাগে দিঘার পর্যটনে। নির্মাণকারী সংস্থা টাটা মোটরস। এই প্রকল্পে  বাস কেনার খরচ কেন্দ্র এবং রাজ্য যৌথভাবে বহন করেছিল। তবে এবার ওপেক্স (operational expenditure) বা গ্রস কস্ট মডেলে ওই বাসগুলি চালানো হবে। রাজ্যগুলির খরচের বোঝা লাঘবের জন্য এই পদ্ধতি। যাতে বৈদ্যুতিক বাস কিনতে গিয়ে বিপুল ঋণের বোঝা তাদের ঘাড়ে না চাপে। জানা গিয়েছে,বাসের দামের ৬০ শতাংশ টাকা তিন বছর ধরে ২০ শতাংশ হারে মেটাতে কেন্দ্র। আর নির্মাণ সংস্থার উপরে থাকবে বাস চালানো ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব। বাস চালানোর জন্য রাজ্যও কিলোমিটার পিছু টাকা দেবে নির্মাতা সংস্থাকে। চুক্তিতে আয়ের গ্যারান্টি দিয়েছে কেন্দ্র।

বেঙ্গালুরু, দিল্লি, সুরাত, হায়দরাবাদ এবং কলকাতার রাস্তায় মোট ৫৪৫০টি বৈদ্যুতিক বাস নামানোর পরিকল্পনা করেছে কেন্দ্রীয় শক্তি মন্ত্রকের সিইএসএল (convergence energy services limited)। উদ্দেশ্য দূষণ কমানো এবং বিকল্প জ্বালানি। 

কত খরচ পড়বে রাজ্যের?    

- ১২ মিটার লম্বা, নিচু মেঝের ২৫০টি এসি বাস। নির্মাণকারী সংস্থা অশোক লেল্যান্ড। বাসপিছু প্রতি কিলোমিটারে ৪৭ টাকা ৪৯ পয়সা হিসেবে দৈনিক ২০০ কিলোমিটারের ভাড়া। 

Advertisement

- ১২ মিটার লম্বা এবং স্বাভাবিক উচ্চতার মেঝের ৪৭৫টি নন-এসি বাস। সরবরাহ করবে টাটা মোটরস।কিলোমিটার পিছু ৪৪.৯৯ টাকা পয়সা ভাড়া দেবে রাজ্য। দৈনিক ২০০ কিলোমিটার ভাড়া।

- ৯ মিটার লম্বা এবং স্বাভাবিক মেঝের ৫৭৫টি এসি বাস। বাসপিছু প্রতি কিলোমিটারে ৪১.৪৫ টাকা। প্রতিদিন ২০০ কিলোমিটারের খরচ। 

- ৯ মিটার লম্বা এবং স্বাভাবিক মেঝের ৭০০টি নন-এসি বাস। কিলোমিটার পিছু রাজ্যের খরচ ৩৯ টাকা ২১ পয়সা। 
 
- আগামী ১২ বছর বা ১০ লক্ষ কিলোমিটার চালানোর দায়িত্ব থাকবে টাটা ও অশোক লেল্যান্ডের হাতে। বাস চালিয়ে চুক্তির বেশি আয় হলে অতিরিক্ত অংশ পাবে রাজ্য পরিবহণ নিগম। কম আয় হলে ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে।

- বাসের চালক দেবে টাটারাই। তবে কন্ডাক্টর নিয়োগের দায়িত্ব রাজ্য সরকারের। 

- বাস না চললে বা বিকল হলে দায় নির্মাণকারী সংস্থাকে। 

- ব্যাটারি চার্জের জন্য প্রতি ইউনিট খরচ সাড়ে ৫ টাকার বেশি যত লাগবে, তা মেটাতে হবে রাজ্য সরকারকে।

- বৈদ্যুতিক বাসের চার্জিংয়ের পরিকাঠামো জন্য জমি দেবে রাজ্য। পরিকাঠামো তৈরি করবে বাসের নির্মাণকারী সংস্থা।

- জুলাই মাস থেকে বাস পাঠানো শুরু করবে টাটা মোটরস। যাবে।

- দৈনিক ২০০ কিলোমিটার চালিয়ে যাতে লাভ হয় তাই বৈদ্যুতিক বাসগুলিকে ব্যস্ত রুটে চালাতে চাইছে পরিবহণ দফতর। 

আরও পড়ুন- ৬০০ শাখার ঝাঁপ বন্ধ করছে একশো বছর পুরনো এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক!

Advertisement