scorecardresearch
 

Bank Branches Closure: ৬০০ শাখার ঝাঁপ বন্ধ করছে একশো বছর পুরনো এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক!

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মোট শাখার ১৩%  বন্ধ করে দিতে চলেছে বলে প্রতিবেদনে দাবি করে রয়টার্স। এনিয়ে জবাব দিল ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

Advertisement
ব্যাঙ্কের শাখা বন্ধ নিয়ে মুখ খুলল সেন্ট্রাল ব্যাঙ্ক। ব্যাঙ্কের শাখা বন্ধ নিয়ে মুখ খুলল সেন্ট্রাল ব্যাঙ্ক।
হাইলাইটস
  • ৬০০টি শাখা কি বন্ধ করছে সেন্ট্রাল ব্যাঙ্ক?
  • সংস্থার দাবি, এমন কোনও পরিকল্পনা নেই।
  • ২০১৭ সাল থেকে আরবিআই-নজরে।

৬০০টি শাখা নাকি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া! যা তাদের মোট শাখার ১৩ শতাংশ। স্বাভাবিকভাবে রাষ্ট্রায়ত্ত ব্য়াঙ্ককে নিয়ে এমন খবর ছড়াতেই আলোড়ন পড়ে গিয়েছে। এবার এনিয়ে মুখ খুলল ব্যাঙ্ক কর্তৃপক্ষ।  

গত বৃহস্পতিবার একটি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স একটি প্রতিবেদনে দাবি করেছে, রাষ্ট্রায়ত্ত সেন্ট্রাল ব্যাঙ্ক মোট শাখার ১৩%  বন্ধ করে দিতে চলেছে। যা ৬০০-র কাছাকাছি। এই শাখাগুলি থেকে লাভ হচ্ছে না ব্যাঙ্কের। অথবা শাখাগুলি নিকটস্থ শাখার শাখার সঙ্গে মিশিয়ে দেওয়া হবে। তবে এই খবর আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে অস্বীকার করল ব্যাঙ্ক কর্তৃপক্ষ। তারা জানিয়েছে,'২০২২-২০২৩ অর্থবছরে বিপুল সংখ্যক শাখা বন্ধ করার বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।'

সেই ২০১৭ সালে সেন্ট্রাল ব্যাঙ্ককে আরও কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে আর্থিক সংশোধনের তালিকায় (Prompt Corrective Action) রেখেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। অনুৎপাদন ঋণ, মূলধনের ব্যবহারের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ উঠেছিল সেন্ট্রাল ব্যাঙ্কের বিরুদ্ধে। অন্যান্য় ব্যাঙ্কগুলি পর্যাপ্ত আর্থিক সংশোধন করে তালিকা থেকে বেরিয়ে গিয়েছে। 

রয়টার্সের প্রতিবেদনের দাবি, আর্থিক অবস্থার উন্নতির জন্যই বহু শাখা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সেন্ট্রাল ব্য়াঙ্ক। সেই শাখাগুলি লোকসানে চলছে বা ভাল ব্যবসা দিতে পারছে না। 

বলে রাখি, ১০০ বছরেরও বেশি পুরনো সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বর্তমানে ৪,৫৯৪টি শাখার একটি বড় নেটওয়ার্ক। 

আরও পড়ুন- ৪০ টাকায় বিকোচ্ছে আলু, কবে কমবে? জানালেন ব্যবসায়ীরা

Advertisement