scorecardresearch
 

Budget 2021: করের অর্থ কি অর্থনীতিতে সহায়তা করবে?

চাহিদা বাড়াতে সরকার তার আসন্ন বাজেটে কিছু আয়কর সুবিধার কথা ঘোষণা করতে পারে। তবে শীর্ষ অর্থনীতিবিদরা জানাচ্ছেন যে কর কমিয়ে দিলে চাহিদা বাড়বে। যদিও আয়কর হ্রাস করা দেশের সাধারণ মানুষের জীবনে ব্যক্তিগত আয়ের উপকারে চলে আসতে পারে।

Advertisement
শীর্ষ অর্থনীতিবিদরা জানাচ্ছেন যে কর কমিয়ে দিলে চাহিদা বাড়বে। শীর্ষ অর্থনীতিবিদরা জানাচ্ছেন যে কর কমিয়ে দিলে চাহিদা বাড়বে।
হাইলাইটস
  • গত কয়েক মাস ধরে অর্থনৈতিক পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে
  • অনেকগুলি ক্ষেত্র রয়েছে যার জন্য জরুরি সরকারের সমর্থন প্রয়োজন
  • শীর্ষ অর্থনীতিবিদরা জানাচ্ছেন যে কর কমিয়ে দিলে চাহিদা বাড়বে

বর্তমানে মোদী সরকার আসন্ন কেন্দ্রীয় বাজেট ২০২১ সালে বেশ কয়েকটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে কারণ এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং চাহিদা সংকট থেকে ভারতকে টেনে তোলার লক্ষ্যে নিয়েছে। যদিও গত কয়েক মাস ধরে অর্থনৈতিক পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। এমন অনেকগুলি ক্ষেত্র রয়েছে যার জন্য জরুরি সরকারের সমর্থন প্রয়োজন।

গত কয়েক দিন ধরে, প্রকাশিত প্রতিবেদনগুলি ইঙ্গিত দিয়েছে যে চাহিদা বাড়াতে সরকার তার আসন্ন বাজেটে কিছু আয়কর সুবিধার কথা ঘোষণা করতে পারে। তবে শীর্ষ অর্থনীতিবিদরা জানাচ্ছেন  যে কর কমিয়ে দিলে চাহিদা বাড়বে। 

যদিও আয়কর হ্রাস করা দেশের সাধারণ মানুষের জীবনে ব্যক্তিগত আয়ের উপকারে চলে আসতে পারে। তবে শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ যারা ইন্ডিয়া টুডে ম্যাগাজিনের সঙ্গে কথা বলেছেন বলেছিলেন তাঁরা জানান যে এই পদক্ষেপটি অর্থনৈতিক পুনরুদ্ধারে মোটেও সহায়তা করতে পারে না।  বিশেষত এমন সময়ে যখন সরকারের রাজস্ব তোলার কোনও পদক্ষেপ নেই এবং ভবিষ্যতে কোনও স্পষ্টতা নেই অর্থনৈতিক বৃদ্ধি নিয়ে। আইসিআরএর প্রধান অর্থনীতিবিদ অদিতি নায়ার বলেছেন, আয়কর হার কমিয়ে আনার বিষয়টি উপযুক্ত হতে পারে না।

ইওয়াই ইন্ডিয়ার চিফ পলিসি অ্যাডভাইজার ডি কে শ্রীবাস্তব বলেন যে আয়করের হার কমিয়ে দেওয়া "সরকারের করের রাজস্ব ক্ষয়ের দিকে ঝোঁক দেওয়া উচিত নয়। কোভিড -১৯ এর আগেই সরকারী রাজস্ব হ্রাস শুরু হয়েছিল।" তিনি আরও বলেন, "এটাও দেখা যায় যে ২০২০-২১-এ বেসরকারী খরচ বাড়ানোর কারণে বেসরকারী ডিসপোজেবল আয় বাড়েনি। সিআইটির কম হারের ফলে এখন পর্যন্ত উচ্চতর বেসরকারী বিনিয়োগ হয়নি।" তিনি আরও যোগ করেন, “জিএসটির ক্ষেত্রে হারে হ্রাস বা আরও ছাড়ের বিষয়টিও ন্যায়সঙ্গত হবে না"।

Advertisement
Advertisement