scorecardresearch
 

General Knowledge: গরমে পেট ঠান্ডা রাখে, পান্তা ভাতের ইংরেজি কী জানেন?

আমরা সবাই জানি যে বর্তমান সময়ে যে কোনও পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য সাধারণ জ্ঞান এবং কারেন্ট অ্যাফেয়ার্সের খুব প্রয়োজন। এসএসসি, ব্যাঙ্কিং, রেল এবং অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার সময় এই সম্পর্কিত অনেক প্রশ্ন জিজ্ঞাসা করা হয়।

Advertisement
পান্তা ভাতের ইংরেজি কী জানেন? পান্তা ভাতের ইংরেজি কী জানেন?
হাইলাইটস
  • গরমকাল পড়লেই পান্তা ভাতের কদর বেড়ে যায়
  • পান্তার নানা স্বাস্থ্যগুণ রয়েছে

আমরা সবাই জানি যে বর্তমান সময়ে যে কোনও পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য সাধারণ জ্ঞান এবং কারেন্ট অ্যাফেয়ার্সের খুব প্রয়োজন। এসএসসি, ব্যাঙ্কিং, রেল এবং অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার সময় এই সম্পর্কিত অনেক প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। এমতাবস্থায়, আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমনই একটি প্রশ্ন, যার সম্পর্কে আপনি আগে কখনও শোনেননি। নীচের প্রশ্নটি মনোযোগ সহকারে পড়ে উত্তর দেওয়ার জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে।

গরমকাল পড়লেই পান্তা ভাতের কদর বেড়ে যায়। গরমে মানেই হালকা-পাতলা খাবার খেতে সকলেই পছন্দ করেন। ঝাল-ঝোল খেলে পেটের গোলমাল হতে পারে। বিকল্প খাবারের মধ্যে পান্তা ভাত থাকে সবার উপরে। রাতের বেঁচে যাওয়া ভাতে জল ঢেলে রেখে দিতে হবে। ভাল করে ভিজে হালকা গেঁজা ভাব হলেই তৈরি পান্তা। এরপর নুন, পেঁয়াজ, কাঁচা লঙ্কা ও তেল ছড়িয়ে পান্তা ভাত যেন স্বর্গীয় সুখ। পান্তার নানা স্বাস্থ্যগুণ রয়েছে। এই ভাত শুধু পেট ঠান্ডাই রাখে না। শরীরের নানা উপকারও করে। 

তবে অনেক কিছুর ইংরেজি তো জানেন, কিন্তু পান্তা ভাতের ইংরেজি কী জানেন? ইংরেজিতে পান্তা ভাতকে বয়েলড রাইস স্টেপড ইন কোল্ড ওয়াটারও (Boiled rice steeped in cold water) বলা হয়। তবে পান্তার আরও একটি সহজ ইংরেজি নাম রয়েছে। তবে ওয়াটার রাইস (Water Rice) বা ফারমেন্টেড রাইস (fermented rice) পান্তা ভাতের সঠিক ইংরেজি।

আরও পড়ুন

Advertisement