scorecardresearch
 

শিক্ষা-দীক্ষা

মেধাতালিকা প্রকাশিত।

প্রায় ৩ হাজার সুপারভাইজার নিয়োগ করছে রাজ্য, প্রকাশিত মেরিট লিস্ট

03 Feb 2023

বছরের শুরুর দিকেই বড় খবর! রাজ্যে প্রচুর নিয়োগের সম্ভবনা তৈরি হল। শুক্রবার পাবলিক সার্ভিস কমিশন মেধা তালিকা প্রকাশ করেছে। রাজ্যের নারী ও শিশু কল্যাণ দফতরের অধীনস্থ আই সি ডি এস সুপারভাইজারের মোট ২৯৩১টি নিয়োগের মেধা তালিকা প্রকাশ করা হয়েছে কমিশনের তরফে। ২০১৯ সালে আইসিডিএস এর সুপারভাইজার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে পাবলিক সার্ভিস কমিশন।

প্রতীকী ছবি

চার পায়ে বসি আর আট পায়ে চলি, বাঘ-সিংহ না হলেও আস্ত মানুষ গিলি; বলুন তো কী?

02 Feb 2023

ধাঁধার উত্তর খোঁজার জন্য মগজাস্ত্রের ব্যবহারও প্রচুর পরিমানে করত হয়, ফলে মস্তিষ্ক উর্বরও হয়। পারিবারিক আড্ডা, স্কুলের টিফিনে অনেক সময়ই বসতো ধাঁধার (Bengali Puzzle) আসার, যেগুলির উত্তর খুঁজতে রীতিমতো মাথা ঘামাতে হত। এই প্রতিবেদনেও নিয়ে আসা হয়েছে তেমনই কিছু ধাঁধা (Bengali Puzzle With Answer), যেগুলি শুনতে কঠিন লাগলেও আসলে উত্তরগুলি খুবই সোজা। যদি সেগুলির উত্তর দিতে পারেন, তাহলে আপনি নিঃসন্দেহে জিনিয়াস (Bangla Dhadha With Answer)। 

NEET UG রেজিস্ট্রেশন শীঘ্রই, ৭ মে শুরু পরীক্ষা

02 Feb 2023

NEET UG 2023 Registration: ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) শীঘ্রই স্নাতক মেডিকেল কলেজগুলিতে ভর্তির জন্য NEET UG 2023-এর জন্য রেজিস্ট্রেশন শুরু হবে। NTA যে কোনও সময় NEET UG 2023-এর বিজ্ঞপ্তি জারি করে রেজিস্ট্রেশন লিঙ্ক সক্রিয় করতে পারে।

বিশ্বভারতী-মুখ্যমন্ত্রী সংঘাত

মুখ্যমন্ত্রীকে আক্রমণ বিশ্বভারতীর, শিক্ষামহল কী বলছে?

02 Feb 2023

মুখ্যমন্ত্রীর উদ্দেশে বিশ্বভারতী (Visva Bharati) কর্তৃপক্ষের জারি করা প্রেস বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষাবিদ পবিত্র সরকার (Pabitra Sarkar) বলেন, "আমি মনে করছি এটা একটা কুৎসিত বিবৃতি। কোনও প্রাতিষ্ঠানিক বিবৃতি এরকম হতে পারে না, তাও একজন মুখ্যমন্ত্রীকে, যিনি আর কিছুই করেননি, অমর্ত্য সেনকে তাঁর দলিল, হয়ত সেটা বৈধ দলিল, সেটা দিতে গেছেন। তার জন্য এই ধরনের একটা বিবৃতি, এটা আমি অত্যন্ত কুরুচিকর বলে মনে করি"।  

Optical Illusions

দু'টি ছবিতে রয়েছে খুব সহজ ৫ পার্থক্য, রইল ১০ সেকেন্ডে খুঁজে বের করার চ্যালেঞ্জ

01 Feb 2023

আপনার সামনে যে দুটি ছবি আছে সেখানে আপনি নিশ্চয়ই একটি শিশুকে দেখছেন। তার কাছে দুটি বেলুন দেখা যাচ্ছে। ছবিতে শিশুটির কিছু খেলনাও দেখা যাচ্ছে। এক নজরে, দুটি ছবিই হুবহু একই লাগলেও, ভাল করে পর্যবেক্ষণ করলে, এই ছবি দুটিতে পাঁচটি পার্থক্য দেখতে পাওয়া যাবে। এবার তাহলে শুরু করা যাক।

প্রতীকী ছবি

সামনের মানুষটি মিথ্যে কথা বলছে, ৪ উপায়েই ধরা যায়

01 Feb 2023

অনেক সময় মানুষ এমনভাবে মিথ্যা বলেন, যে কেউ তা ধরতেই পারেন না। কিন্তু মনোবিজ্ঞানের কিছু পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে খুব সহজেই বক্তা মিথ্যা বলছেন কিনা তা ধরা যায়। চলুন তাহলে সেই পদ্ধতিগুলি জেনে নেওয়া যাক। 

এবারের বাজেটে (Budget 2023) একলব্য স্কুলের (Eklavya Schools) জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে।

একলব্য স্কুলে ৩৮ হাজারেরও বেশি শিক্ষক-শিক্ষাকর্মী নিয়োগ করবে কেন্দ্র

01 Feb 2023

Budget 2023 Eklavya Schools: এবারের বাজেটে (Budget 2023) একলব্য স্কুলের (Eklavya Schools) জন্য বিশেষ নজর দেওয়া হয়েছে। একলব্য স্কুলের জন্য ৩৮ হাজার ৮০০ জন শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

প্রতীকী ছবি

একটা ছোট্ট ঘরে, অনেক মাথা ধরে; উত্তর জানা আছে?

31 Jan 2023

সবচেয়ে বড় কথা, ধাঁধার (Bangla Dhadha) উত্তর খোঁজার জন্য মগজাস্ত্রের ব্যবহারও প্রচুর পরিমানে করত হয়। যাঁর মস্তিষ্ক উর্বর, সে-ই খুঁজে বের করতে পারে ধাঁধার উত্তর। আজও পারিবারিক আড্ডায় কখনও কখনও বসে ধাঁধার (Bengali Puzzle) আসর, যেগুলির উত্তর খুঁজতে রীতিমতো মাথা ঘামাতে হয়। এই প্রতিবেদনেও আপনার জন্য নিয়ে আসা হয়েছে তেমনই কিছু মজার ধাঁধা (Bangla Dhadha Uttor Soho), যেগুলি শুনতে কঠিন লাগলেও আসলে উত্তরগুলি খুবই সহজ। চলুন দেখা যাক আপনি পারেন কি না উত্তর দিতে। 

নির্মলা সীতারমণ (ফাইল ছবি)

বাজেট নিয়ে সবজান্তা আপনি? এই প্রশ্নগুলির জবাব দিলে বুঝব

31 Jan 2023

প্রতি বছর সাধারণ বাজেটে এমন অনেক কিছু ঘটে যা সবার জানা উচিত। আপনি কি বাজেট সম্পর্কিত এই সাধারণ প্রশ্নের উত্তরগুলি জানেন? চেষ্টা করে দেখুন পারেন কি না।

Optical Illusions

ছবি দু'টিতে রয়েছে খুব সহজ ৫ পার্থক্য, দেখুন তো ১০ সেকেন্ডে খুঁজে পান কিনা?

31 Jan 2023

প্রতিবেদনে আপনার সামনের যে ছবি দুটি রয়েছে সেগুলি দেখতে হুবহু একই রকমের। প্রাথমিকভাবে, এই ছবি দুটির মধ্যে কোন পার্থক্য হয়ত কেউ খুঁজে পাবেন না। তবে সেখানে রয়েছে মোট ৫টি পার্থক্য। আপনার সামনে যে ছবি দুটি রয়েছে, তাতে বাড়ি, সূর্য, মেঘ, গাছ এবং খোলা মাঠ রয়েছে। এবার ১০ সেকেন্ডের মধ্যে বলুন এই ছবি দুটির মধ্যে কোথায় কোথায় রয়েছে পার্থক্য।

প্রতীকী ছবি

চন্দ্রকোণায় মিড ডে মিলে আরশোলা, কেন্দ্রীয় দলের সফরের মাঝেই বিপত্তি

31 Jan 2023

চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের কুঁয়াপুর গ্রাম পঞ্চায়েতের ধামকুড়িয়া এলাকার এক বাসিন্দা জানাচ্ছেন, মঙ্গলবার তাঁর ছেলে অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে মিড ডে মিলের খিচুড়ি নিয়ে যায়। বাড়িতে গিয়ে কৌটো খুলতেই দেখা যায় তার মধ্যে পড়ে রয়েছে আস্ত একটি আরশোলা। তিনি সঙ্গে সঙ্গে খিচুড়ির কৌটো নিয়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যান। এরপর কেন্দ্রের সহায়িকা ও রাঁধুনি শিশুদের বাড়ি বাড়ি গিয়ে মিড ডে মিলের খিচুড়ি খেতে নিষেধ করে দেন।