scorecardresearch
 

Success Story: Microsoft AI-এর CEO ট্যাক্সি ড্রাইভারের ছেলে, দেওয়ালে পিঠ ঠেকলে মুস্তাফার কাহিনি রইল

ট্যাক্সি চালকের ছেলেই আজ মাইক্রোসফটের AI শাখার CEO। গুগল ডিপমাইন্ডের সহ-প্রতিষ্ঠাতা মোস্তাফা সুলেমানকে চিফ এক্সিকিউটিভ অফিসারের পদে নিয়োগ করল মাইক্রোসফট। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ মুস্তফা সুলেমান নিজেই এই তথ্য জানিয়েছেন।

Advertisement
হাইলাইটস
  • ট্যাক্সি চালকের ছেলেই আজ মাইক্রোসফটের AI শাখার CEO। গুগল ডিপমাইন্ডের সহ-প্রতিষ্ঠাতা মোস্তাফা সুলেমানকে চিফ এক্সিকিউটিভ অফিসারের পদে নিয়োগ করল মাইক্রোসফট।
  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ মুস্তফা সুলেমান নিজেই এই তথ্য জানিয়েছেন। তিনি লিখেছেন তিনি মাইক্রোসফটে নতুন টিমের সিইও হিসেবে যোগ দিয়েছেন।
  • এই টিমের দায়িত্বে Copilot, Bing এবং Edge এর মতো প্রোডাক্ট থাকবে। এর পাশাপাশি, তিনি মাইক্রোসফ্ট এআই-এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টের দায়িত্বেও থাকবেন মোস্তাফা।

ট্যাক্সি চালকের ছেলেই আজ মাইক্রোসফটের AI শাখার CEO। গুগল ডিপমাইন্ডের সহ-প্রতিষ্ঠাতা মোস্তাফা সুলেমানকে চিফ এক্সিকিউটিভ অফিসারের পদে নিয়োগ করল মাইক্রোসফট। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ মুস্তফা সুলেমান নিজেই এই তথ্য জানিয়েছেন। তিনি লিখেছেন তিনি মাইক্রোসফটে নতুন টিমের সিইও হিসেবে যোগ দিয়েছেন। এই টিমের হাতেই মাইক্রোসফটের AI প্রোডাক্টের দায়ভার থাকবে।

এই টিমের দায়িত্বে Copilot, Bing এবং Edge এর মতো প্রোডাক্ট থাকবে। এর পাশাপাশি, তিনি মাইক্রোসফ্ট এআই-এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টের দায়িত্বেও থাকবেন মোস্তাফা। কোম্পানির সিনিয়র টিমের অংশ হবেন। এই টিম মাইক্রোসফটের সিইও সত্য নাদেলাকে সরাসরি রিপোর্ট করবে।

ডিপমাইন্ডের সহ-প্রতিষ্ঠাতা
মুস্তাফা সুলেমান ২০১০ সালে AI ল্যাব ডিপমাইন্ডের সহ-প্রতিষ্ঠা করেছিলেন। এই ডিপমাইন্ডই পরে ২০১৪ সালে Google অধিগ্রহণ করে নেয়। উল্লেখ্য, গুগল এই ডিপমাইন্ডের মাধ্যমেই কৃত্রিম বুদ্ধিমত্তায় (AI) মাইক্রোসফ্টকে টেক্কা দিতে চাইছে। ঠিক সেই সংস্থাতেই মোস্তফা সুলেমান একসময়ে অন্যতম প্রধান ছিলেন। তবে ২০১৯ সাল থেকে ছুটিতে ছিলেন তিনি।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কিছু প্রোজেক্টে সমস্যার কারণে তাঁকে সে সময় ছুটিতে পাঠানো হয়েছিল। উল্লেখ্য, গুগল এবং ডিপমাইন্ড কর্মীদের হয়রানির অভিযোগে সুলেমানের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল। সুলেমান ২০২২ সালে Google ত্যাগ করেন। নতুন স্টার্টআপ Inflection AI-এর সহ-প্রতিষ্ঠা করেন।

আরও পড়ুন

আরও অনেকে মাইক্রোসফটে যোগ দিয়েছেন
মোস্তফা সুলেমানের পাশাপাশি, মাইক্রোসফ্ট এই টিমে ইনফ্লেকশন এআই-এর আরও অনেক কর্মীকে নিযুক্ত করছে। এর মধ্যে রয়েছেন কোম্পানির অপর সহ-প্রতিষ্ঠাতা কারেন সিমোনিয়ান। এই কারেন সিমোনিয়ানই মাইক্রোসফটের কনজিউমার এআই গ্রুপের প্রধান বিজ্ঞানী হিসেবে কাজ করবেন।

কেভিন স্টক থাকবেন মাইক্রোসফটের চিফ টেকনোলজি অফিসার এবং এআই ডিভিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টের পদে। সত্য নাদেলা কর্মীদের উদ্দেশে শেয়ার করা মেমোতে জানিয়েছেন, 'আমি মোস্তফাকে বহু বছর ধরে চিনি। DeepMind এবং Inflection-এর প্রতিষ্ঠাতা হিসাবে, আমি একজন দূরদর্শী, প্রোডাক্ট ডেভলপার এবং দুর্দান্ত টিম তৈরি করা কাউকেই চাইছিলাম।'

Advertisement

তিনি বলেন, 'আমাদের সামনে এমন একটি প্রযুক্তি তৈরি করার সুযোগ রয়েছে যা একসময় অসম্ভব বলে মনে করা হত। এই প্রযুক্তি আমাদের লক্ষ্যে এগিয়ে যেতে সাহায্য করবে। নিরাপদ ও দায়িত্বশীল পদ্ধতিতে সকলের কাছে AI এর সুবিধা পৌঁছে দেবে। মাইক্রোসফট ওপেনএআই-তেও প্রচুর বিনিয়োগ করেছে।'

বাবা ছিলেন ট্যাক্সি ড্রাইভার
মোস্তাফা সুলেমানের জন্ম ১৯৮৪ সালের অগস্টে। একজন ব্রিটিশ AI বিশেষজ্ঞ। সুলেমানের বাবা সিরিয়ায় ট্যাক্সি ড্রাইভার ছিলেন। মা ব্রিটেনে নার্স হিসাবে কাজ করতেন। ছোট থেকেই দুর্দান্ত মেধাবী মোস্তাফা। তবে চাকরির থেকেও নিজের কোনও ব্যবসার মাধ্যমে বহু মানুষের কাছে পৌঁছে যাওয়াই ছিল তার লক্ষ্য।

আর সেই লক্ষ্য অর্জনেই মাত্র ১৯ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা ছেড়ে দেন। এরপর তিনি টেলিফোন কাউন্সেলিং সার্ভিস মুসলিম ইয়ুথ হেল্পলাইন চালু করেন। এই সংস্থাই পরবর্তীকালে ব্রিটেনে মুসলমানদের জন্য সবচেয়ে বড় মানসিক স্বাস্থ্য সহায়তা পরিষেবা হয়ে ওঠে।

Advertisement