scorecardresearch
 

Middle Upper Lower Class Category: আপার, লোয়ার, মিডল নাকি লোয়ার মিডল; আপনি কোন ক্লাস কীভাবে বুঝবেন? রইল হিসাব

Middle Upper Lower Class Category: আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কেউ মধ্যবিত্ত কি না তা কীভাবে নির্ধারণ করা হয়? বলা হচ্ছে, ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে নিম্নমধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্তের মাপকাঠি পরিবর্তিত হয়েছে এবং এখন বেশি উপার্জনের পরও মানুষ নিম্ন মধ্যবিত্ত রয়ে গেছে।

Advertisement
আপার, লোয়ার, মিডল নাকি লোয়ার মিডল; আপনি কোন ক্লাস কীভাবে বুঝবেন? রইল হিসাব আপার, লোয়ার, মিডল নাকি লোয়ার মিডল; আপনি কোন ক্লাস কীভাবে বুঝবেন? রইল হিসাব

Middle Upper Lower Class Category: একটি বিষয় আজকাল সোশ্যাল মিডিয়ায় খুব আলোচিত হচ্ছে এবং তা হল আপনি মধ্যবিত্ত বা উচ্চ মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত। হয়তো আপনিও নিজেকে এই তিনটি শ্রেণিতে স্থান দিতেন, কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কেউ মধ্যবিত্ত কি না তা কীভাবে নির্ধারণ করা হয়? বলা হচ্ছে, ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে নিম্নমধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্তের মাপকাঠি পরিবর্তিত হয়েছে এবং এখন বেশি উপার্জনের পরও মানুষ নিম্ন মধ্যবিত্ত রয়ে গেছে।
 
এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে বলবো কেন এই আলোচনা সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে এবং এটাও বলবো যে আপনি কিভাবে মধ্যবিত্ত, উচ্চ মধ্যবিত্ত, উচ্চ মধ্যবিত্ত বা অন্য কোনো শ্রেণীতে এসেছেন কিনা তা জানতে পারবেন... 

কেন আলোচনায় মধ্যবিত্ত?
আসলে, ইউরোপে বসবাসকারী ভারতীয় বিনিয়োগকারী এবং ব্যবসায়ী সৌরভ দত্তের একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যেখানে তিনি দরিদ্র, নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্তদের আয়ের মানদণ্ড বর্ণনা করেছেন। এখন মানুষ এই বিষয়ে তাদের মতামত দিচ্ছেন এবং কিছু লোক এটিকে সঠিক মনে করছেন আবার অনেকে এর বিরোধিতাও করছেন। এরপর মধ্যবিত্ত ক্যাটাগরিতে কারা আসে তা জানতে চায় মানুষ।

এখন আমরা আপনাকে বলি লিকুইড নেট ওয়ার্থ কী। প্রকৃতপক্ষে, লিকুইড নেট ওয়ার্থ সেই সম্পত্তিকে বোঝায় যা আপনি ২ দিনের মধ্যে নগদে রূপান্তর করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে সোনা থাকে তবে আপনি এটিকে তরল নেট মূল্য বলতে পারেন। কিন্তু, যদি এটি আপনার প্রাথমিক বাড়ি হয়, তাহলে এটি লিকুইড নেট ওয়ার্থে আসবে না। যদি আপনার কোন অতিরিক্ত প্লট থাকে তবে এটি এই হিসাবে গণনা করা হবে। এতে, শেয়ার ইত্যাদিও এই সম্পত্তিতে গণনা করা হবে। 

অন্য কিছু রিপোর্টের ভিন্ন সংজ্ঞা আছে

Advertisement

- একই সময়ে, কয়েক বছর আগে, ভারতীয় থিঙ্ক ট্যাঙ্কের একটি সমীক্ষায় বলা হয়েছিল যে যাদের আয় প্রতি বছর ৫-৩০ লক্ষ টাকা, তাদের মধ্যবিত্ত শ্রেণিতে বিবেচনা করা হয়েছিল। এছাড়াও, প্রতিবেদনে বলা হয়েছিল যে এই অনুসারে, ২০২০-২১ সালে ভারতে মধ্যবিত্তের সংখ্যা প্রায় ৩১ শতাংশে বেড়েছে যেখানে ২০০৪-০৫ সালে এই অংশটি ছিল মাত্র ১৪ শতাংশ।

বিশ্বব্যাংকের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি প্রতি বছর ১,০৩৬ ডলার থেকে ১২,৬১৫ এর মধ্যে আয় করেন, তবে তাকে মধ্যম হিসেবে গণ্য করা হবে। ভারত অনুসারে প্রয়োগ করা গণিত অনুসারে, ৬ লাখ থেকে ১৮ লাখ রুপি আয় করা লোক মধ্যবিত্ত শ্রেণিতে পড়ে, যার মধ্যে নিম্ন এবং উচ্চ মধ্যবিত্তকে ভাগ করা যায়।

মাস্টারকার্ড রিপোর্ট অনুসারে, যারা প্রতি বছর ১৫১৬৫১ টাকা আয় করেন তারা মধ্যবিত্তের মধ্যে আসেন। 

- ন্যাশনাল কাউন্সিল ফর অ্যাপ্লায়েড ইকোনমিক রিসার্চ অনুসারে, ২ থেকে ১০ লক্ষ টাকা উপার্জনকারী ব্যক্তি মধ্যবিত্ত শ্রেণিতে আসে। 

PEW গবেষণা অনুসারে, একজন মধ্যবিত্ত ব্যক্তি প্রতিদিন ১০ থেকে ২০ ডলার আয় করেন অর্থাৎ প্রায় ৮০০ থেকে ১৭০০ টাকা।  

সঠিক উপায় কি?
তবে, অনেক রিপোর্ট এবং বিশেষজ্ঞরা মনে করেন যে মধ্যবিত্ত এবং উচ্চ মধ্যবিত্ত পরিমাপের কোন মাপকাঠি নেই। এটা আয় অনুযায়ী পরিমাপ করা যায় না কারণ অনেক সিনিয়র সিটিজেন আছে যারা টাকা রোজগার করে না, কিন্তু তারা ভালো জীবন যাপন করছে, তাই আয় দিয়ে পরিমাপ করা যায় না।

 

Advertisement