scorecardresearch
 
শিক্ষা-দীক্ষা

School Reopen : গরমের ছুটি শেষ, শিশুদের স্কুলে পাঠানোর আগে মাথায় রাখুন এইগুলো

প্রতীকী ছবি
  • 1/6

করোনায় পুরোপুরি বদলে দিয়েছে স্কুল জীবন। নতুন এই স্কুল জীবন আগের চেয়ে একেবারেই ভিন্ন। খেলাধূলা ছাড়াও সামাজিক দূরত্ব বজায় রেখে বসা, টিফিন ভাগ না করা, স্কুলে একসঙ্গে না খেলা এবং মাস্ক পরে থাকা শিশুদের কাছে সম্পূর্ণ ভিন্ন অভিজ্ঞতা। 
 

প্রতীকী ছবি
  • 2/6

গ্রীষ্মের ছুটি (Summer Vacation 2022) জুড়ে, শিশুদের ঘুমানো, ঘুম থেকে ওঠা বা খেলাধুলার কোনও রুটিন ছিল না। কিন্তু এবার স্কুল খোলার পরে, আবার নতুন রুটিনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার প্রস্তুতি নিতে হবে। শিশুরা কীভাবে কোভিড-১৯ প্রোটোকল মেনে চলবে, কীভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাস করবে সেই বিষয়গুলি অভিভাবকরাই শিখিয়ে দেবেন।

প্রতীকী ছবি
  • 3/6

এই প্রসঙ্গে দিল্লির আইএইচবিএএস হাসপাতালের সিনিয়র সাইকিয়াট্রিস্ট ডাঃ ওমপ্রকাশ জানাচ্ছেন, সবার আগে বাবা-মায়ের উচিত বাচ্চাদের রুটিন নিয়ে কাজ করা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত স্কুলের টাইম টেবিল অনুযায়ী তাদের প্রস্তুত করানো। তাদের আবার স্কুলের বন্ধুদের সঙ্গে মানসিক সম্পর্ক তৈরি করতে অনুপ্রাণিত করা। শিশুদের সামাজিক দূরত্ব বজায় রেখে, কোভিড বিধি অনুযায়ী আচরণ করতে শেখানো, যাতে তারা শ্রেণীকক্ষে সমস্যায় না পড়ে।

আরও পড়ুনগ্যাস-অম্বল কমাতে গাদা গাদা ওষুধ খাচ্ছেন? এই ঘরোয়া উপায়গুলো ট্রাই করুন

প্রতীকী ছবি
  • 4/6

করোনায় সারাদিন মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এই পরিস্থিতিতে অনেক শিশুরই শ্বাসকষ্ট হয়। এর জন্য শিশুদের একটি ভালো মানের মাস্ক দিন, যাতে তারা সহজে শ্বাস-প্রঃশ্বাস নিতে পারে। এছাড়াও, তাদের সামাজিক দূরত্ব বজায় রেখে জলপান ও কথা বলতে শেখান।

আরও পড়ুনডায়েট-জিম করেও রোগা হচ্ছেন না? যে ২ ভিটামিনের অভাব মেদ ঝরতে দেয় না

প্রতীকী ছবি
  • 5/6

জুলাই মাসের গরমে শরীরে জলের অভাব দেখা দেয়। এই জন্য শিশুদের খাবারে এমন জিনিস দিতে হবে, যেগুলো সহজে হজম হয় এবং যাতে জলের পরিমান বেশি থাকে। শিশুদের শিক্ষার জন্য, তাদের স্বাস্থ্যের সঙ্গে সঠিক সমন্বয় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রতীকী ছবি
  • 6/6

শিশুদেরও স্যানিটেশন শেখান। তাদের স্কুলে স্যানিটাইজার নিয়ে যাওয়া এবং কিছু খাওয়ার আগে অবশ্যই হাত স্যানিটাইজ করা উচিত। এই সময় স্কুলে টিফিন ভাগ করে খাওয়াও চলবে না।