scorecardresearch
 

Weight Loss : ডায়েট-জিম করেও রোগা হচ্ছেন না? যে ২ ভিটামিনের অভাব মেদ ঝরতে দেয় না, কীভাবে পূরণ?

শরীরে ভিটামিন ডি এবং ভিটামিন বি ১২-এর পরিমাণ কম থাকলে মেদ কমানোর গতি কমে যায়। ভিটামিন ডি হাড় গঠনের জন্য গুরুত্বপূর্ণ, তবে গবেষণায় প্রমাণিত হয়েছে, এই ভিটামিন ক্যান্সার কোষ কমাতে, সংক্রমণ নিয়ন্ত্রণ করতে এবং প্রদাহ কমাতেও সাহায্য করতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মেদ বৃদ্ধি অনেকেরই সমস্যা
  • ২টি বিশেষ ভিটামিনের অভাবে ঝরে না মেদ
  • জেনে নিন ঘাটতি পূরণের উপায়

শরীরের মেদ কমানো মোটেই সহজ কাজ নয়। এর জন্য ব্যক্তিকে একদিকে যেমন স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করতে হবে, তেমনই শারীরিক পরিশ্রমও বাড়াতে হবে। পাশাপাশি দূরে থাকতে হবে ফাস্ট-জাঙ্ক ফুড থেকে, কমাতে হবে মানসিক চাপ। এছাড়াও পর্যাপ্ত ঘুম ও ভিটামিন-মিনারেলের দিকেও নজর রাখতে হবে। এই বিষয়গুলি ঠিক থাকলে তবেই কমবে মেদ।

ভিটামিন, মিনারেল এবং হরমোনের ঘাটতির কারণে মেটাবলিজম ডিসঅর্ডার দেখা দেয়। এগুলো শরীরের স্বাভাবিক ওজন কমানোর ক্ষমতা কমিয়ে দেয়। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, দুটি ভিটামিন চর্বি কমানোর প্রক্রিয়াকে ধীর করে দেয়।

গবেষণায় যা উঠে এসেছে...
Themirror-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, শরীরে ভিটামিন ডি এবং ভিটামিন বি ১২-এর পরিমাণ কম থাকলে মেদ কমানোর গতি কমে যায়। ভিটামিন ডি হাড় গঠনের জন্য গুরুত্বপূর্ণ, তবে গবেষণায় প্রমাণিত হয়েছে, এই ভিটামিন ক্যান্সার কোষ কমাতে, সংক্রমণ নিয়ন্ত্রণ করতে এবং প্রদাহ কমাতেও সাহায্য করতে পারে।

অন্যদিকে লোহিত রক্তকণিকা এবং ডিএনএ গঠনের জন্য B ভিটামিন B12 প্রয়োজন। এই ভিটামিনের অভাবে ক্লান্তি, কোষ্ঠকাঠিন্য, পেশী দুর্বলতা, স্মৃতিশক্তি হ্রাসের মতো সমস্যা হতে পারে। উভয় ভিটামিনই একজন ব্যক্তির মেজাজ ভাল রাখতে সাহায্য করে। 

গবেষণায় স্থূলতা এবং ভিটামিন ডি-এর অভাবের মধ্যে সম্পর্ক দেখানো হয়েছে। গবেষণায় দেখা গিয়েছে যে স্থূল বা অতিরিক্ত ওজনযুক্ত মানুষদের ভিটামিন ডি-এর অভাব রয়েছে। এই কারণে, অ্যাডিপোকাইনস (এক ধরনের প্রোটিন) শরীরে কমতে শুরু করে এবং বিপাক প্রক্রিয়া ধীর হয়ে যায়। শক্তি কম খরচ হয় এবং ক্ষুধা বাড়তে থাকে। যদি অ্যাডিপোকাইনগুলি সঠিকভাবে তৈরি না হয় তবে টাইপ ২ ডায়াবেটিসও হতে পারে।

মহিলাদের ওপরেও গবেষণা
ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত সমীক্ষা অনুসারে, ৫০ থেকে ৭৫ বছর বয়সী ২১৮ জন অতিরিক্ত ওজনের / স্থূল মহিলাকে একটি গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। সমস্ত মহিলাদের কম-ক্যালোরি দেওয়া হয় এবং ব্যায়ামও করানো হয়। অর্ধেক মহিলাকে ভিটামিন ডি সম্পূরক দেওয়া হয়েছিল এবং অর্ধেককে প্লাসিবো দেওয়া হয়েছিল। গবেষকরা দেখেন, যে মহিলাদের ভিটামিন ডি দেওয়া হয়েছিল তাঁদের ওজন বেশি কমেছে।

Advertisement

ভিটামিন বি ১২ কি সাহায্য করে?
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ভিটামিন বি ১২ সেবনের মাধ্যমে দীর্ঘমেয়াদীভাবে ওজন নিয়ন্ত্রণ করা যায়। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত আরেকটি গবেষণায় স্থূলতা এবং শরীরের চর্বির সঙ্গে ভিটামিন বি ১২-এর যোগসূত্র পরীক্ষা করা হয়েছে। এই গবেষণায় ৯৭৬ জন রোগীকে অন্তর্ভুক্ত করা হয়। অনুসন্ধানে দেখা গিয়েছে যে, ভিটামিন বি ১২-এর মাত্রা স্থূলতা এবং অতিরিক্ত ওজনের সঙ্গে সম্পর্কিত। অর্থাৎ স্থূল ব্যক্তিদের মধ্যে ভিটামিন B১২-এর অভাব দেখা যায়।

ভিটামিন বি ১২ ও ডি-এর উৎস
ভিটামিন বি ১২ পেতে ডিম, সয়াবিন, দই, ওটস, কটেজ চিজ খাওয়া যেতে পারে। ভিটামিন ডি-এর সবচেয়ে ভালো উৎস হল সূর্যের আলো। কিন্তু কোনও কারণে যদি সূর্যের আলো নিতে না পারেন, তাহলে ডিম, গরুর দুধ, দই, মাশরুম বা ভিটামিন ডি-৩ সাপ্লিমেন্ট খাদ্য ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে। 

আরও পড়ুনউত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে, দক্ষিণের এই জেলাগুলিতেও বেশি বর্ষণের সম্ভাবনা

 

Advertisement