scorecardresearch
 

COVID আছেই, আবার TMC-ও! আশঙ্কায় অনলাইনে সদস্যপদে জোর ABVP-র

পড়ুয়াদের কাছে পৌঁছতে সমস্যা হতে পারে বলে মনে করছে আরএসএস (RSS)-এর ছাত্র সংগঠন এবিভিপি (ABVP বা Akhil Bharatiya Vidyarthi Parishad)।

Advertisement
অনলাইনে সদস্যপদে জোর এবিভিপি-র (প্রতীকী ছবি) অনলাইনে সদস্যপদে জোর এবিভিপি-র (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সদস্যপদ সংগ্রহে অনলাইনে জোর দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)
  • সংগঠনের রাজ্য কমিটি দু'টি কারণে এই সিদ্ধান্ত নিয়েছে
  • করোনা সংক্রমণের কারণে রাজ্যের স্কুল-কলেজ বন্ধ গত বছর থেকে

সদস্যপদ সংগ্রহে অনলাইনে জোর দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (Akhil Bharatiya Vidyarthi Parishad বা এবিভিপি)। সংগঠনের রাজ্য কমিটি দু'টি কারণে এই সিদ্ধান্ত নিয়েছে। একটি করোনা (Corona) সংক্রমণ। আর দ্বিতীয়টি তৃণমূলের সন্ত্রাসের অভিযোগ। আর সে কারণে সদস্যপদ সংগ্রহে অনলাইনে ঝোঁকার কথা ভেবেছে আরএসএস (RSS)-এর ছাত্র সংগঠন।

করোনা (Corona) সংক্রমণের কারণে রাজ্যের স্কুল-কলেজ বন্ধ গত বছর থেকে। ২০২০ সালের মার্চ থেকে বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। চলতি বছরে খোলা হয়েছিল। তবে বেশিদিন সেই কাজ চালানো যায়। ফের বন্ধ করে দিতে হয়েছে।

তাই পড়ুয়াদের কাছে পৌঁছতে সমস্যা হতে পারে বলে মনে করছে আরএসএস (RSS)-এর ছাত্র সংগঠন এবিভিপি (ABVP বা Akhil Bharatiya Vidyarthi Parishad)। তাদের সেই আশঙ্কা যে খুব একটা ভুল, তেমনই নয়। কারণ রাজ্যে এখন আংশিক লকডাউন চলছে। স্কুল-কলেজ কবে খুলবে, সে ব্য়াপারে নিশ্চিত করে বলা যাচ্ছে না। তাই তারা অনলাইনে জোর দিচ্ছে।

সংগঠন সূত্রে খবর, এবিভিপি (ABVP)-র সদস্যপদের কাজ সারা বছরই করা হয়। তবে প্রতি বছর জুন-জুলাইয়ে বেশি জোর দেওয়া হয়। কারণ ওই সময় উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষার ফল প্রকাশ হয়। আর শুরু হয় কলেজে ভর্তি হওয়ার পালা। তখন বেশি সংখ্যক পড়ুয়ার কাছে পৌঁছনোর সুযোগ থাকে।

খুব তাড়াতাড়ি তাদের বৈঠক রয়েছে। সেখানে ঠিক হবে, কী ভাবে সদস্যপদ সংগ্রেহের কাজ করা হবে। এর পাশাপাশি রাজ্যে তাদের সংগঠন কী করে আরও পোক্ত করা যায়, তা নিয়েও কথা বলা হতে পারে।

সোমবার এবিভিপি (ABVP) রাজ্য সহ-সম্পাদক মৃন্ময় দাস জানান, করোনা পরিস্থিতির জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তাই অনলাইনে সদস্য সংগ্রহ করা হবে। গত বছর অনলাইনে সদস্য সংগ্রহের কাজ করা হয়েছিল। আর তার আগের বছর অর্থাৎ, ২০১৯ সালে ওই কাজ করতে গিয়ে শাসকদলের হাতে আক্রান্ত হতে হয়েছে। অন লাইনে করলে সেই সমস্যা থাকবে না।

Advertisement

এবিভিপি (ABVP)-র অভিযোগ, নির্বাচনের পর তাদের ওপর বিভিন্ন ভাবে হামলা হচ্ছে। অনেক কর্মী ঘরছাড়া। রাজ্য কমিটির বৈঠকে তা নিয়ে আলোচনা করা হতে পারে। কী করে কর্মী-সমর্থকদের মনোবল আরও বাড়ানো যায়, তা নিয়েও কথা হবে।

গত কয়েক বছরে নিজেদের ভিত ভালই পোক্ত করে নিয়েছে এবিভিপি (ABVP)। এখন তাদের কমবেশি ৪০০টি ইউনিট রয়েছে। ৯ জুলাই তাদের প্রতিষ্ঠা দিবস। যা ছিল দিন কয়েক আগে। সংগঠনের বিভিন্ন ইউনিটের উদ্যোগে তা পালন করা হয়েছিল।

 

Advertisement