scorecardresearch
 

Agniveer: CISF-এ নিয়োগে ১০ শতাংশ সংরক্ষণ অগ্নিবীরদের, সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রকের

সরকার আগেই জানিয়েছিল যে অগ্নিবীরদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশকে পরে স্থায়ী হওয়ার সুযোগ দেওয়া হবে। অর্থাৎ ৪ জনের মধ্যে একজন অগ্নিবীর স্থায়ী চাকরি পাবেন।

Advertisement
 CISF-এ নিয়োগে ১০ শতাংশ সংরক্ষণ অগ্নিবীরদের CISF-এ নিয়োগে ১০ শতাংশ সংরক্ষণ অগ্নিবীরদের
হাইলাইটস
  • এবার থেকে ১০ শতাংশ প্রাক্তন অগ্নিবীরদের জন্য CISF-এর নিয়োগে সংরক্ষণ দেওয়া হবে
  • প্রথম ব্যাচের জন্য বয়সের ঊর্ধ্বসীমা পাঁচ বছর এবং অন্যান্য ব্যাচের জন্য তিন বছর শিথিল

অগ্নিবীরদের (Agniveer)  জন্য আরও সুবিধা চালু করল কেন্দ্রীয় সরকার। সিআইএসএফ (CISF)-এ নিয়োগের (CISF Recruitment) ক্ষেত্রে প্রাক্তন অগ্নিবীররা ১০ শতাংশ সংরক্ষণ পাবেন। আজ এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এর আগে বিএসএফ (BSF)-এ নিয়োগের ক্ষেত্রেও একই সুবিধা চালু করার কথা ঘোষণা করা হয়েছে। এছাড়াও নোটিফিকেশন জারি করে নিযোগের বয়সের ঊর্ধ্বসীমা শিথিল করার কথাও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs)।

ইতিমধ্য়েই নতুন এই নিয়মের জন্য সেন্ট্রাল রিজার্ভ সিকিউরিটি ফোর্স (CISF)-এর ১৯৬৮ সালের আইনে সংশোধন করা হয়েছে। যেখানে বলা হয়েছে, এবার থেকে ১০ শতাংশ প্রাক্তন অগ্নিবীরদের জন্য CISF-এর নিয়োগে সংরক্ষণ দেওয়া হবে। আধাসামরিক বাহিনীতে অগ্নিবীরদের নেওয়ার স্বরাষ্ট্র মন্ত্রকের সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি প্রাক্তন অগ্নিবীরদের অবসর গ্রহণের বয়স পর্যন্ত চাকরির সুযোগ পেতে সহায়তা করবে।

আরও পড়ুন: Agniveer Recruitment 2023 Process Change : অগ্নিবীর নিয়োগ প্রক্রিয়ায় বড়সড় পরিবর্তন, প্রার্থীদের জানা খুবই জরুরি

সরকার আগেই জানিয়েছিল যে অগ্নিবীরদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশকে পরে স্থায়ী হওয়ার সুযোগ দেওয়া হবে। অর্থাৎ ৪ জনের মধ্যে একজন অগ্নিবীর স্থায়ী চাকরি পাবেন। সরকারের মতে, সেনাবাহিনীতে ৪ বছর পর ফিরে আসা যুবকরা অন্যদের তুলনায় চাকরি পাওয়ার বেশি যোগ্য হবেন।

স্বরাষ্ট্র মন্ত্রক ৪ বছর পর CAPF এবং অসম রাইফেলসে নিয়োগে অগ্নিবীরদের অগ্রাধিকার দেবে। বড় বড় কোম্পানিগুলোও অগ্নিবীরদের চাকরি দেওয়ার ঘোষণা করেছে। অগ্নিবীরদের জন্য ৪ বছরের একটি স্নাতক ডিগ্রি কোর্স করা হবে। স্নাতক ডিগ্রি কোর্স ভারতে এবং বিদেশে স্বীকৃত হবে।

বিএসএফ এবং সিআইএসএফ-এ বয়সের সীমাতে ছাড়

বিএসএফ এবং সিআইএসএফ-এ নিয়োগের ক্ষেত্রে প্রাক্তন অগ্নিবীরদের প্রথম ব্যাচের জন্য বয়সের ঊর্ধ্বসীমা পাঁচ বছর এবং অন্যান্য ব্যাচের জন্য তিন বছর শিথিল করা হয়েছে। মন্ত্রক বলেছে, নিয়োগের ক্ষেত্রে শারীরিক পরীক্ষাও দিতে হবে না অগ্নিবীরদের। এই ক্ষেত্রে ফিজিক্যাল টেস্টেও ছাড় পাবেন অগ্নিবারীরা। যারা এই প্রকল্পের অধীনে ২১ বছর বয়স সশস্ত্র বাহিনীতে যোগ দিচ্ছেন, তাঁরা প্রথম ব্যাচের ক্ষেত্রে সেনা বা বিমান বাহিনী বা নৌবাহিনীতে ৪ বছর চাকরি করার পরে ৩০ বছর বয়স পর্যন্ত সিআইএসএফ-এ চাকরি পেতে পারেন। পরবর্তী ব্যাচের জন্য এটি ২৮ বছর সুযোগ পাওয়া যাবে।

Advertisement

১১.৭২ লক্ষেরও বেশি অগ্নিবীর ২১ থেকে ২৪ বছর বয়সে অবসর নেবেন। অবসরের পর একজন অগ্নিবীর সরকারের কাছ থেকে ১১,৭২,১৬০ টাকা পাবেন। এতে কোনও আয়কর লাগবে না। যাকে আপনি অবসর তহবিল বলতে পারেন। এর মধ্যে অর্ধেক অবদান থাকবে অগ্নিবীরের এবং অর্ধেক দেবে সরকার। সেনাবাহিনীর জওয়ানদের মতো অগ্নিবীরদের জন্যও খাবার, পানীয়, থাকা-খাওয়ার মতো সব সুযোগ সুবিধা দেওয়া হবে। চিকিৎসা বিনামূল্যে পাওয়া যাবে। এর সঙ্গে ইউনিফর্মও পাওয়া যায়। বেতন ছাড়াও নানা ভাতা দেওয়া হবে। শহিদ অগ্নিবীরের পরিবারকে ১ কোটি টাকা সহায়তা দেওয়া হবে। এর পাশাপাশি অগ্নিবীরের বাকি সময়ের বেতনও পাবে পরিবার। অন্যদিকে, কোনও অগ্নিবীর চাকরি চলাকালীন পঙ্গু হয়ে গেলে তাঁকে ৪৪ লাখ টাকা দেওয়া হবে এবং বাকি চাকরির বেতনও পাবেন তিনি।

 

TAGS:
Advertisement