scorecardresearch
 

Bangla Dhadha : একটা ছোট্ট ঘরে, অনেক মাথা ধরে; উত্তর জানা আছে?

সবচেয়ে বড় কথা, ধাঁধার (Bangla Dhadha) উত্তর খোঁজার জন্য মগজাস্ত্রের ব্যবহারও প্রচুর পরিমানে করত হয়। যাঁর মস্তিষ্ক উর্বর, সে-ই খুঁজে বের করতে পারে ধাঁধার উত্তর। আজও পারিবারিক আড্ডায় কখনও কখনও বসে ধাঁধার (Bengali Puzzle) আসর, যেগুলির উত্তর খুঁজতে রীতিমতো মাথা ঘামাতে হয়। এই প্রতিবেদনেও আপনার জন্য নিয়ে আসা হয়েছে তেমনই কিছু মজার ধাঁধা (Bangla Dhadha Uttor Soho), যেগুলি শুনতে কঠিন লাগলেও আসলে উত্তরগুলি খুবই সহজ। চলুন দেখা যাক আপনি পারেন কি না উত্তর দিতে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ধাঁধার উত্তর কখনও দিয়েছেন?
  • ছোটবেলায় অনেকেই ধাঁধার আসরে অংশ নিয়েছেন
  • এখানে দেওয়া হল ১০টি

ছোটবেলায় বিভিন্ন ধাঁধা ও তার উত্তরের কথা মনে আছে? আসলে ধাঁধা হল ভীষণ বুদ্ধির খেলা। ছোটবেলায় আমরা প্রায় সবাই ধাঁধার আসরে যোগ দিয়েছি এবং তার উত্তর খোঁজার চেষ্টা করেছি। দু-চার লাইনের ছড়ার মধ্যে দিয়ে সেই সব ধাঁধার উত্তর খুঁজতে বেশ ভালই লাগত। কখনও আবার সহজ কিছু প্রশ্নের মধ্যেই লুকিয়ে থাকত ধাঁধার উত্তর। আর সবচেয়ে বড় কথা, ধাঁধার (Bangla Dhadha) উত্তর খোঁজার জন্য মগজাস্ত্রের ব্যবহারও প্রচুর পরিমানে করত হয়। যাঁর মস্তিষ্ক উর্বর, সে-ই খুঁজে বের করতে পারে ধাঁধার উত্তর। আজও পারিবারিক আড্ডায় কখনও কখনও বসে ধাঁধার (Bengali Puzzle) আসর, যেগুলির উত্তর খুঁজতে রীতিমতো মাথা ঘামাতে হয়। এই প্রতিবেদনেও আপনার জন্য নিয়ে আসা হয়েছে তেমনই কিছু মজার ধাঁধা (Bangla Dhadha Uttor Soho), যেগুলি শুনতে কঠিন লাগলেও আসলে উত্তরগুলি খুবই সহজ। চলুন দেখা যাক আপনি পারেন কি না উত্তর দিতে। 

১. আশ্চর্য বাদ্যযন্ত্র জুড়ি মেলা ভার, সে যদি চলে যায় পড়ে থাকে তার, তার যদি কেটে যায় তবু নিঃসন্দেহে, অর্ধেকের বেশি ছাড়াও বিদ্যমান সে। 

২. গণপতি নহে কিন্তু এক দন্তধর, কাটিলে বদন তার, দেহ লম্বোদর। 

৩. আকাশেতে ঝিকিমিকি, চৌতলায় তার বাসা, তাকে আবার খাইতে মানুষের বড় আশা।

৪. ঘুমের আগে দিতে হয়, না দিলে ক্ষতি হয়?

৫. এক পরিবারে বাবা-মা ও ৭ ছেলে থাকে। প্রত্যেক ছেলের একটি করে বোন আছে। পরিবারের মোট সদস্য সংখ্যা কত?

৬. কোন শব্দটি সবসময় ভুল বলা হয়?

৭. মুখ নাই তবু আওয়াজ করে, পা না থাকলেও হেঁটে চলে। 

৮. তিন অক্ষরে নাম তার মেয়েরা গায়ে মাখে, প্রথম অক্ষর বাদ দিলে গাছ বেয়ে উঠে, মাঝের অক্ষর বাদ দিলে গাছে ফলে থাকে, শেষের অক্ষর বাদ দিলে হাঁটার পথ থাকে।

Advertisement

৯.  জলেতে জন্ম তার, সবার ঘরে রয়, জলের ছোঁয়া আবার পেলে, পুরো গলে যায়।

১০. একটা ছোট্ট ঘরে, অনেক মাথা ধরে।

ধাঁধার উত্তর - সেতার, ঢেঁকি, হুক্কা, দরজার খিল, পরিবারের মোট সদস্য সংখ্যা ১০, ভুল, ঘড়ি, আলতা, নুন, দেশলাই। 

আরও পড়ুন - ফেব্রুয়ারিতেই ৫ রাশির জীবনে আসতে পারে প্রেম, রয়েছে বিয়ের সম্ভাবনাও

 

Advertisement