scorecardresearch
 

Budget 2023 Question Answer : বাজেট নিয়ে সবজান্তা আপনি? এই প্রশ্নগুলির জবাব দিলে বুঝব

প্রতি বছর সাধারণ বাজেটে এমন অনেক কিছু ঘটে যা সবার জানা উচিত। আপনি কি বাজেট সম্পর্কিত এই সাধারণ প্রশ্নের উত্তরগুলি জানেন? চেষ্টা করে দেখুন পারেন কি না।

Advertisement
নির্মলা সীতারমণ (ফাইল ছবি) নির্মলা সীতারমণ (ফাইল ছবি)
হাইলাইটস
  • আপনি কি বাজেট সম্পর্কিত এই সাধারণ প্রশ্নের উত্তরগুলি জানেন?
  • চেষ্টা করে দেখুন পারেন কি না। 

১ ফেব্রুয়ারি পঞ্চমবারের মতো বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিশ্বব্যাপী মন্দার মধ্যেও এই বাজেট নিয়ে মানুষের প্রত্যাশা অনেক বেশি। প্রতি বছর সাধারণ বাজেটে এমন অনেক কিছু ঘটে যা সবার জানা উচিত। আপনি কি বাজেট সম্পর্কিত এই সাধারণ প্রশ্নের উত্তরগুলি জানেন? চেষ্টা করে দেখুন পারেন কি না। 

১) বাজেট শব্দের প্রকৃত অর্থ কী ? 
উত্তর : বেগ 

২) GDP-র ফুল ফর্ম কী ? 
উত্তর : গ্রস  ডোমেস্টিক প্রোডাক্টস 

৩) বাজেট ভাষণের কতগুলি অংশ থাকে ? 
উত্তর : ২

৪) বাজেটের পেপার কোথায় প্রিন্ট করা হয় ? 

উত্তর : নর্থ ব্লক 

৫) দু বার বাজেট পেশ করা হয় কখন ? 

উত্তর : নির্বাচনের বছরে 

৬) অর্থ বিল কবে পেশ করা হয় ? 

উত্তর : বাজেটের পর 

৭) ইকোনমিক সার্ভে কবে পেশ করা হয় ? 

উত্তর : বাজেটের আগে 

৮) স্বাধীন ভারতের বাজেট প্রথম কে পেশ করেন? 

উত্তর : আর কে শানমুখম চেট্টি

৯) স্বতন্ত্র ভারতে সবথেকে বেশিবার বাজেট কে পেশ করেছেন ? 

উত্তর : মোরারজি দেশাই

১০) কোন সালে হিন্দিতে প্রথম বাজেট প্রণয়ন করা হয়?

উত্তর : ১৯৫৫-৫৬ সালে। 
 

প্রসঙ্গত,আজ মঙ্গলবার থেকে শুরু হল সংসদের বাজেট অধিবেশন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সংসদের উভয় কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেন। এটিই সংসদে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রথম ভাষণ। তিনি বলেন, 'দেশকে স্বনির্ভর করতে হবে। আমাদের সরকার দাসত্বের মানসিকতা থেকে সবাইকে মুক্তি দিচ্ছে। আজ রাজপথ হয়ে উঠেছে কর্তব্যের পথ।' 

Advertisement

অধিবেশন শুরুর আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, 'আজ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রথম ভাষণ। এটা নারীদের সম্মান করার সুযোগ।' পিএম মোদী বিরোধী দলের সাংসদদের কাছেও আবেদন করেন, অধিবেশনে যেন আলোচনা হয়।

বাজেটে মধ্যবিত্তের নানা প্রত্যাশা থাকে। তার মধ্য়ে সব থেকে বড় প্রত্যাশা হল ট্যাক্সে ছাড়। দীর্ঘদিন ধরে ভারতে ট্যাক্স স্ল্যাবে বড় কোনও পরিবর্তন হয়নি। সর্বশেষ পরিবর্তনটি ২০১৭-১৮ আর্থিক বছরে হয়েছিল। সেই সময় সরকার বিদ্যমান কর ব্যবস্থার সঙ্গে জনগণকে আর একটি বিকল্প দিয়েছিল। তবে বেশিরভাগ মানুষই পুরনো পদ্ধতিকেই বেছে নিচ্ছেন এখনও। 'নতুন কর ব্যবস্থা'কে আরও আকর্ষণীয় করতে, বিশেষ করে মধ্যবিত্তদের জন্য, সরকার ট্যাক্স স্ল্যাব এবং করের হারে পরিবর্তন আনতে পারে। রিপোর্টে বলা হয়েছে, নতুন কর ব্যবস্থায় সরকার কর হার ৩০ শতাংশ ও ২৫ শতাংশ কমাতে পারে। এ ছাড়া এবার আয়কর ছাড়ের সীমা আড়াই লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করা হতে পারে। এমনটা হলে ৫ লাখ পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনো আয়কর দিতে হবে না।

 

Advertisement