scorecardresearch
 

CBSE Board 10th Results 2024: CBSE দশম শ্রেণির রেজাল্ট আউট,পাশের হার ৯৩.৬০%, কীভাবে চেক করবেন?

CBSE Board 10th Results 2024: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) আজ, ১৩ মে CBSE দ্বাদশ শ্রেণীর পরে দশম শ্রেণীর ফলাফল প্রকাশ করেছে। এ বছর দশম শ্রেণিতে পাসের হার ৯৩.৬০%। যে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছে তারা অফিসিয়াল ওয়েবসাইট results.cbse.nic.in, cbse.gov.in বা cbseresults.nic.in-এ তাদের নম্বর পরীক্ষা করতে পারে।

Advertisement
CBSE  দশম শ্রেণির রেজাল্ট আউট CBSE দশম শ্রেণির রেজাল্ট আউট

CBSE Board 10th Result 2024 Declared: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) দশম শ্রেণীর ফলাফল প্রকাশ করেছে। এই বছর, প্রায় ৩৯ লক্ষ শিক্ষার্থী দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করে। এই সমস্ত ছাত্রদের ফলাফল CBSE বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-এ প্রকাশিত হয়েছে। হাই স্কুলের শিক্ষার্থীরা বোর্ডের ওয়েব সাইটে  ক্লিক করে তাদের ফলাফল পরীক্ষা করতে পারে।

এবার CBSE দশমে পাশের হার ৯৩.৬০ শতাংশ। ফলাফল গত বছরের তুলনায় ০.৪৮ শতাংশ বেশি। গত বছর দশম শ্রেণিতে পাসের হার ছিল ৯৩.১২ শতাংশ। ২০২৪-এ ছাত্রীদের পাশের হার শতাংশ ৯৪.৭৫, ছাত্রদের পাশের হার ৯২.৭১ শতাংশ। ২০২৩-এর পরিসংখ্যান অনুযায়ী, ছাত্রীদের পাশের হার ছিল ৯৪.২৫ শতাংশ, যেখানে ৯২.২৭ শতাংশ পাশের হার ছিল ছাত্রদের। এ বছর দশম শ্রেণির পরীক্ষায় ২০ লক্ষ ৯৫ হাজার ৪৬৭ জন উত্তীর্ণ হয়েছে। দেশের মধ্যে পাশের হারের নিরিখে প্রথম স্থানে রয়েছে তিরুবনন্তপুরমের নাম। এর পর রয়েছে যথাক্রমে বিজয়ওয়াড়া, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ের নাম। অস্বাস্থ্যকর প্রতিযোগিতা এড়াতে সিবিএসই বোর্ডের তরফে সংশ্লিষ্ট পরীক্ষার ফলাফলের নিরিখে কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না। তবে, প্রাপ্ত নম্বর নিয়ে কোনও সন্দেহ থাকলে পরীক্ষার্থীরা অ্যানসার বুক দেখতে চাওয়ার আবেদন জানাতে পারবে। প্রয়োজনে তারা রি-ইভ্যালুয়েশনের আবেদনও করতে পারবে। তবে তা নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।

CBSE বোর্ডের দশম শ্রেণির রেজাল্ট প্রকাশিত হয়েছে, এই ভাবে চেক করুন
প্রথম ধাপ: ফলাফল প্রকাশের পরে, CBSE results.cbse.nic.in বা cbse.gov.in- এর অফিসিয়াল ওয়েবসাইটে যান।
দ্বিতীয় ধাপ: হোম পেজে, ' CBSE 10th Result Direct Link'-এ ক্লিক করুন।
তৃতীয় ধাপ: লগইন পেজ  খুলবে, এখানে আপনার রোল নম্বর এবং জন্ম তারিখ লিখুন।
চতুর্থ ধাপ: আপনার CBSE বোর্ডের ফলাফল স্ক্রিনে দেখা যাবে, এটি চেক করুন।
পঞ্চম ধাপ: শিক্ষার্থীরা এখান থেকে ফলাফলের ডিজিটাল কপি ডাউনলোড করে তাদের কাছে রাখতে পারবে।

আরও পড়ুন

Advertisement

এই বছর ১৫ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ ২০২৪ এর মধ্যে CBSE দশম শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। CBSE বোর্ডের দশম শ্রেণীর ছাত্ররাও cbseresults.nic.in, cbse.nic.in, cbse.gov.in, digilocker.gov.in, results.gov.in, DigiLocker app  এবং UMANG pp-তে তাদের স্কোরকার্ড দেখতে পারেন।

CBSE 10th, 12th Result 2024: আপনি এইভাবে DigiLocker অ্যাকাউন্ট সক্রিয় করতে পারেন
স্টেপ ১: প্রথমে সমস্ত ছাত্রদের CBSE-এর অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-এ যেতে হবে।
স্টেপ ২: হোম পেজে, 'Security PIN for DigiLocker accounts of Class X and XII students to access their Digital Academic Documents' লিঙ্কে ক্লিক করুন।
স্টেপ ৩: নোটিফিকেশন  খুললে 'cbseservices.digilocker.gov.in/activatecbse' লিঙ্কে ক্লিক করুন।
স্টেপ ৪: এখানে, 'Get Started with Account Confirmation' লিঙ্কে ক্লিক করুন।
স্টেপ ৫: এখানে স্কুল কোড, রোল নম্বর এবং৬  সংখ্যার সিকিউরিটি পিন  লিখুন এবং Next এ ক্লিক করুন।
স্টেপ ৬: শিক্ষার্থীরা রেজিস্টেড মোবাইল নম্বরে OTP পাবেন, OTP লিখুন।
স্টেপ ৭: আপনার DigiLocker অ্যাকাউন্ট সক্রিয় হয়ে যাবে।

DigiLocker থেকে ডাউনলোড করা মার্কশিট বৈধ হবে কি? 
DigiLocker থেকে ডাউনলোড করা মার্কশিট এবং সার্টিফিকেটের হার্ড কপির মতোই বৈধতা রয়েছে এবং উচ্চ শ্রেণীতে ভর্তি সহ ভবিষ্যতের সকল উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

Advertisement