scorecardresearch
 

রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী, প্রস্তাবে সায় মন্ত্রিসভার

এবার শিক্ষা দফতরের পাশাপাশি অন্যান্য দফতরের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদেও মুখ্যমন্ত্রীকে (CM) আনার সিদ্ধান্ত গৃহিত হল। যদিও রাজ্য সরকারের এই সিদ্ধান্ত নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল রাজ্যের শিক্ষামহলের একাংশ।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • অন্যান্য বিশ্ববিদ্যালয়েরও আচার্য হবেন মমতা
  • সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা
  • আনা হবে বিল

এবার আর শুধু শিক্ষা দফতর নয়, অন্যান্য দফতরের অধীনেও যে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলি আছে, সেগুলিরও আচার্য হবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আজ সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহিত হয়েছে। এমনকি এর জন্য বিধানসভায় বিলও আনা হবে। সেই বিল পাশ হলেই স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় ও প্রাণিসম্পদ উন্নয়ন বিশ্ববিদ্যালয়ের আচার্য হবেন মুখ্যমন্ত্রী। আর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির পরিদর্শক পদে থাকবেন শিক্ষামন্ত্রী। 

রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদে মুখ্যমন্ত্রীকে আনতে ইতিমধ্যেই রাজ্য মন্ত্রিসভায় প্রস্তাব পাশ হয়েছে। সেই প্রস্তাবের প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) বলেছিলেন, 'রাজ্য মন্ত্রিসভা সর্বসম্মতিক্রমে পশ্চিমবঙ্গের যত সরকারি বিশ্ববিদ্যালয় আছে তার আচার্য পদে রাজ্যপালের পরিবর্তে, রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম আচার্য হিসেবে গ্রহণ করেছে। এটা এরপর বিধানসভায় যাবে। তারপর আইন হিসেবে পরিণত হবে।' সেক্ষেত্রে আইনে রাজ্যপাল সম্মতি না দিলে রাজ্য সরকার অর্ডিন্যান্স জারি করতে পারে বলেও শোনা গিয়েছিল। 

আর এবার সেই বিষয়ে আরও একধাপ এগলো রাজ্য সরকার। এবার শিক্ষা দফতরের পাশাপাশি অন্যান্য দফতরের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদেও মুখ্যমন্ত্রীকে (CM) আনার সিদ্ধান্ত গৃহিত হল। যদিও রাজ্য সরকারের এই সিদ্ধান্ত নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল রাজ্যের শিক্ষামহলের একাংশ। এবার ফের একবার উষ্কে গেল সেই বিতর্ক। মুখ্যমন্ত্রী কীভাবে বিশ্ববিদ্যালয়ের আচার্য হতে পারেন, ফের একবার সেই প্রশ্নই তুলতে শুরু করেছেন কেউ কেউ। 

আরও পড়ুনহাইকোর্টের নির্দেশ আরও ১ শিক্ষকের চাকরি বাতিল


 

Advertisement