scorecardresearch
 

Government Jobs 2023 For 10th Pass : রেল ও পোস্ট অফিসে মাধ্যমিক পাশেই চাকরি, ৪২ হাজারেরও বেশি শূন্যপদ

উত্তর পশ্চিম রেলওয়ে প্রায় ২০০০ পদের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। একই সময়ে, ভারতীয় ডাক বিভাগ ৪০ হাজারেরও বেশি পদে নিয়োগ করেছে। এই পদগুলিতে চাকরি পাওয়ার জন্য দশম পাশ প্রার্থীদেরও বিশেষ সুযোগ রয়েছে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সরকারি চাকরিতে প্রচুর শূন্যপদ
  • নিয়োগ হচ্ছে রেল ও ডাক বিভাগে
  • জেনে নিন সমস্ত তথ্য

যাঁরা সরকারি চাকরি খুঁজছেন তাঁদের জন্য সুবর্ণ সুযোগ। রেলওয়ে এবং পোস্ট অফিস অর্থাৎ ডাক বিভাগে অনেক পদে নিয়োগের প্রক্রিয়া শুরু। উত্তর পশ্চিম রেলওয়ে প্রায় ২০০০ পদের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। একই সময়ে, ভারতীয় ডাক বিভাগ ৪০ হাজারেরও বেশি পদে নিয়োগ করেছে। এই পদগুলিতে চাকরি পাওয়ার জন্য দশম পাশ প্রার্থীদেরও বিশেষ সুযোগ রয়েছে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Railway Recruitment 2023 : উত্তর পশ্চিম রেলওয়ে ইলক্ট্রিক্যাল, কার্পেন্টার, ফিটার, ওয়েল্ডার, মেকানিক্যাল, পেইন্টার-সহ বিভিন্ন ট্রেডে ২ হাজারেরও বেশি শিক্ষানবিশ পদের জন্য আবেদন চেয়েছে। যে প্রার্থীরা এখনও আবেদন করেননি তারা শীঘ্রই আরআরসি জয়পুরের অফিসিয়াল ওয়েবসাইট, rrcjaipur.in-এ গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

যোগ্য প্রার্থীরা ১০ ফেব্রুয়ারি ২০২০৩-এর মধ্যে নির্ধারিত ফরম্যাটে আবেদন করতে পারেন। কোনও স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর-সহ দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই পাস সার্টিফিকেট কোর্স থাকতে হবে। প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩-এর নিরিখে সর্বনিম্ন ১৫ বছর থেকে সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে। 

India Post GDS Recruitment 2023 : ভারতীয় ডাক বিভাগে ব্র্যাঞ্চ পোস্ট মাস্টার (BPM), অ্যাসিস্ট্যান্ট ব্র্যাঞ্চ পোস্ট মাস্টার (ABPM) পদে মোট ৪০,৮৮৯টি শূন্যপদে নিয়োগ করা হবে। অনলাইনে গত ২৭ জানুয়ারি থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আবেদনের শেষ তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০২৩। ফি জমা দেওয়ার শেষ তারিখও ১৬ ফেব্রুয়ারি এবং আবেদন সংশোধনের লিঙ্কটি ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারির মধ্যে লাইভ হবে।

ইন্ডিয়া পোস্ট জিডিএস নিয়োগের জন্য, প্রার্থীদের অবশ্যই একটি স্বীকৃত বোর্ড থেকে ১০ম শ্রেণি পাশ হতে হবে। প্রার্থীদের গণিত ও ইংরেজি বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। এ ছাড়া প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। 

Advertisement

আরও পড়ুন -  শুক্র-শনির মিলনে বিপরীত রাজযোগ, ৪ রাশির উন্নতি-অর্থ-যশ হাতের মুঠোয়

 

Advertisement