scorecardresearch
 

Habits Of Intelligent People: বুদ্ধিমান ব্যক্তিদের থাকে এই ৫ অভ্যাস, সব কাজেই হন সফল

Intelligent People Habits: আসলে এমন কয়েকটি অভ্যাস রয়েছে যা মানুষকে বুদ্ধিমান করে তোলে। অন্যদের থেকে আলাদা হয়ে ওঠেন সেই ব্যক্তি। সেই সব অভ্যাস খুঁজে পাবেন বুদ্ধিমান ব্যক্তির মধ্যে। 

বুদ্ধিমান ব্যক্তিদের থাকে এই অভ্যাসগুলি। বুদ্ধিমান ব্যক্তিদের থাকে এই অভ্যাসগুলি।
হাইলাইটস
  • সকলেই কি বুদ্ধিমান? তাহলে কি বোকা কেউ নেই?
  • বুদ্ধিমান চেনার ৫ উপায়।

সবাই নিজেকে বুদ্ধিমান বলে দাবি করেন। কিন্তু সকলেই কি বুদ্ধিমান? তাহলে কি বোকা কেউ নেই? তা তো হতে পারে না। বুদ্ধিমান তাহলে কে? আসলে এমন কয়েকটি অভ্যাস রয়েছে যা মানুষকে বুদ্ধিমান করে তোলে। অন্যদের থেকে আলাদা হয়ে ওঠেন সেই ব্যক্তি। সেই সব অভ্যাস খুঁজে পাবেন বুদ্ধিমান ব্যক্তির মধ্যে। 

আফসোস করে সময় নষ্ট করেন না- জীবনে সবসময় পরাজয় বা জয় থাকে। হেরে যাওয়ার পর অনেকেই আফসোস করেন। কেন হল, এটা ভাবতে ভাবতেই সময় নষ্ট করেন। তবে বুদ্ধিমান মানুষ পরাজয়ের জন্য আফসোস করে সময় নষ্ট করেন না। বুদ্ধিমানরা ব্যর্থ হলে তা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে চলেন। আগামীর পরিকল্পনা করেন তাঁরা। পরাজয়ের অনুশোচনা করে সময় নষ্ট করেন না। নির্বোধরাই ব্যর্থতার গ্লানি ভুলতে পারেন না। জীবনে এগিয়ে যেতে ভয় পান। 

পরিবর্তনকে ভয় পান না- বুদ্ধিমানরা কখনও পরিবর্তনকে ভয় পান না। তাঁরা জানেন, পরিবর্তন করলেই জীবনে অনেক কিছু অর্জন করা সম্ভব। যারা সময়ের সঙ্গে নিজেকে বদল করতে পারেন, তাঁরা এগিয়ে যান। এমন অনেকে রয়েছেন যাঁরা জীবনের যে কোনও পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন। কিন্তু বিচক্ষণ ব্যক্তি জীবনে পরিবর্তন অনুযায়ী নিজেকে মানিয়ে নেন।

সবাইকে খুশি করার চেষ্টা করেন না- জীবনে নানা ধরনের মানুষের সঙ্গে আলাপ হয়। সেটার কাজের সূত্রেই হোক বা অন্য কারণে। পেশাদারি ক্ষেত্রেও বহু মানুষ চেনা থাকেন। সবাইকে খুশি করতে চান অনেকে। কিন্তু বুদ্ধিমান ব্যক্তিরা তা করেন না। তাঁরা সবাইকে খুশি রাখার চেষ্টা করেন না। তাঁরা সাফল্যের জন্য সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম। আর সেই সিদ্ধান্তে সবাই খুশি হবে এমনটা না-ও হতে পারে। কেউ কেউ রুষ্টও হতে পারেন। সফল হতে গেলে সবাইকে খুশি করা সম্ভব নয়। 

একই ভুল বারবার করেন না- নিজের ভুল থেকে শিক্ষা নেওয়া বুদ্ধিমান মানুষের লক্ষণ। বুদ্ধিমান ব্যক্তিরা ভুলের পুনরাবৃত্তি করেন না। বুদ্ধিমান ব্যক্তিরা ভুলের দায় নেন। সেই ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে চলেন।


অকাজে মাথা গলান না- বুদ্ধিমান ব্যক্তিরা বোঝেন, কোন তাঁর দ্বারা নিয়ন্ত্রণ সম্ভব আর কোনটা নয়। যে কাজ তিনি নিয়ন্ত্রণ করতে পারেন না সেদিকে নজর দেন না। বরং নিজের কাজে লক্ষ্য স্থির করেন। তার ফল কী হতে পারে সেনিয়েও ভাবিত নন। ফল যাই হোক না কেন, তাঁরা তা মেনে নিয়ে এগিয়ে যান। নিজের কাজটুকু ছাড়া অন্য কিছু নিয়ে ভাবিত হন না।

আরও পড়ুন- পিৎজায় আয়ু কমে ৭.৮ মিনিট, আর কোন কোন খাবারে ক'মিনিট যৌবন হারায়?