scorecardresearch
 

স্বপ্নপূরণের এই লোভনীয় ৫ কেরিয়ার, যা আপনার জীবন বদলে দিতে পারে

চাকরির বাজার সব সময়ই প্রতিযোগিতাপূর্ণ। তাই এই বাজারে নানা রকম চাকরির খোঁজে থাকেন যুবকরা। কিন্তু সঠিক গাইডেন্সের অভাবে পিছিয়ে পড়েন। তার মাঝেই বেছে নিতে পারেন এই লোভনীয় ৫ কেরিয়ার, যা আপনার জীবন বদলে দিতে পারে।

কেরিয়ার ছুটছে কেরিয়ার ছুটছে
হাইলাইটস
  • এফএমসিজিতে চাকরি করে হতে পারে স্বপ্নপূরণ
  • বেছে নিন এই লোভনীয় ৫ কেরিয়ার
  • যা আপনার জীবন বদলে দিতে পারে

আপনি যদি উত্তেজনাপূর্ণ এবং গতিশীল কাজের অভিজ্ঞতা খুঁজছেন, তাহলে FMCG সেক্টরে একটি ক্যারিয়ার আপনার জন্য উপযুক্ত। বেশিরভাগ FMCG জায়ান্টরা নতুন স্নাতক এবং এমবিএ নিয়োগকারীদের জন্য অনেক নতুন প্রোগ্রাম নিয়ে আসে। এই প্রোগ্রামগুলির মাধ্যমে, নবাগত প্রার্থীরা নেতৃত্ব থেকে শুরু করে পরিচালনার ভূমিকা পর্যন্ত সমস্ত ধরণের প্রশিক্ষণ পান।

তারা মার্কেটিং এবং সেলস, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এবং ফাইন্যান্স এবং অ্যাকাউন্টিং সহ সমস্ত ধরণের দায়িত্বের সম্মুখিন হয় যা তাদের শিল্পের একটি ওভারভিউ দেয়, যা খুব দ্রুত গতিতে বাড়ছে। এই সেক্টরে অবিরাম প্রবৃদ্ধির পাশাপাশি তীব্র প্রতিযোগিতার কারণে প্রতি বছর ভালো মানবসম্পদ প্রয়োজন।

এফএমসিজি সেক্টরের একটি ছাপ

ফাস্ট মুভিং কনজিউমার গুডস (FMCG) খাত খুচরো পণ্যগুলির সাথে ডিল করে যেগুলির উচ্চভোক্তা চাহিদা এবং পণ্যগুলির দ্রুত অবনতির কারণে একটি সীমিত সেলফ-লাইফ রয়েছে। এই শিল্পের পণ্যগুলি হল অত্যন্ত পচনশীল পণ্য, ছোট গৃহস্থালি, এবং ফ্যাশন আইটেম এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি পণ্য।

জুনিয়র ম্যানেজমেন্ট, ব্র্যান্ড মার্কেটিং বা ফিনান্স পার্টসগুলিতে নেতৃত্ব দেওয়ার জন্য এই শিল্পের একটি অংশ হওয়ার জন্য একটি এমবিএ ডিগ্রি হল ন্যূনতম যোগ্যতা। যারা পুরস্কৃত এবং ক্রমবর্ধমান কাজের সুযোগ খুঁজছেন তাদের জন্য সেক্টরটি অবশ্যই প্রচুর সুযোগ প্রদান করে। এই শিল্পে, পণ্য প্যাকেজিং, বিজ্ঞাপন, বিপণন এবং যোগাযোগ সম্পর্কিত নতুন এবং উত্তেজনাপূর্ণ ধারণাগুলির জন্য একটি ধ্রুবক প্রয়োজন।

ক্যারিয়ারের বিভিন্ন সুযোগ

1. (Retail Buyer) খুচরা ক্রেতা
তারা বেশিরভাগই ইন-স্টক নির্বাচনের সাথে জড়িত। এই ভূমিকার জন্য, আপনার দোকানের গ্রাহক, তাদের স্বাদ এবং তাদের দোকানে সবচেয়ে বেশি বিক্রি হওয়া পণ্যটি জানা অপরিহার্য। প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য এই ভূমিকার জন্য বর্তমান প্রবণতা এবং ফ্যাশন সম্পর্কে ভাল জ্ঞান প্রয়োজন।

2. (Marketing Manager) মার্কেটিং ম্যানেজার
তাদের দায়িত্ব হল বিপণন লক্ষ্যগুলির সমস্ত দিক গবেষণা, পরিকল্পনা এবং বাস্তবায়ন করা যাতে তাদের কোম্পানি প্রাসঙ্গিক থাকতে পারে এবং পরিবর্তিত সময়ের সাথে উন্নতি করতে পারে। তাদের অন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য হল বিক্রয় এবং বাজারের শেয়ার বৃদ্ধি করা। এমনকি তাদের ভোক্তা প্রবণতা এবং জনসংখ্যার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে এবং বাইরের প্রচার প্রচারাভিযান এবং বিপণন কৌশলগুলি চিন্তা করতে হবে।

3. (Supply And Distribution Chain Manager) সাপ্লাই এবং ডিস্ট্রিবিউশন চেইন ম্যানেজার
তারা সঠিক সময়ে সঠিক দোকানে সঠিক পণ্য সরবরাহের সমস্ত দিক পরিকল্পনা এবং সংগঠিত করার পিছনে রয়েছে। তারা সরবরাহকারীর কাছ থেকে পণ্যের অর্ডার এবং প্রাপ্তি, পণ্য সংরক্ষণ এবং খুচরা আউটলেটে পণ্য সরবরাহ পরিচালনা করে।

4. (Finance Manager) অর্থ ব্যবস্থাপক
তাদের কাজের পাশাপাশি কস্ট অ্যাকাউন্টিং যোগ্যতা থাকতে হবে। এই ফাংশনে অনেক স্নাতক তাদের কর্মজীবনের অগ্রগতি ত্বরান্বিত করতে এবং নিজেদের আলাদা করতে (বা একটি ভিন্ন ফাংশনে যাওয়ার জন্য) এমবিএ নেন। প্রাথমিক দিনগুলিতে, রিপোর্টিং চক্রের জন্য সময়মতো ব্যবস্থাপনা অ্যাকাউন্ট তৈরি করা কাজ জড়িত। জ্যেষ্ঠতার সাথে ভূমিকাটি প্রতিষ্ঠানের সামগ্রিক লাভের উন্নতির জন্য খরচ-সঞ্চয় এবং পরিচালন প্রকল্পে রূপান্তরিত হয়।

5. (Retail Manager) খুচরা ম্যানেজার
তাদের দায়িত্ব খুচরা আউটলেটগুলির পরিকল্পনা এবং সমন্বয় করা। তারা গ্রাহক পরিষেবার গুণমান, জায় পছন্দের উপযুক্ততা এবং আর্থিক ব্যবস্থাপনা নিশ্চিত করার সামগ্রিক দায়িত্বকে উপেক্ষা করে। খুচরা দোকানের আকার অনুযায়ী তাদের দায়িত্ব পরিবর্তিত হয়। কখনও কখনও, তারা সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, রিটেল সাপ্লাই ম্যানেজমেন্ট এবং স্টক সিলেকশনের সমস্ত দিক সরাসরি নিয়ন্ত্রণ করে।

লেখক অমরিন্দর সিং, পরিচালক, বন গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ।

 

 
; ; ;