scorecardresearch
 

Higher Secondary Exam 2022 Mamata Banerjee: উচ্চ মাধ্যমিকের নতুন রুটিন ঘোষণা মমতার, কবে কোন পরীক্ষা?

Higher Secondary Exam 2022 Mamata Banerjee: ৫ রাজ্য়ের ভোটের সময় করলে এই প্রবলেম ফেস করতে হয় না। ভোট ছিল বলে আগের বছর পরীক্ষা শেষ করে দিয়েছিলাম। বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

উচ্চ মাধ্যমিকের নতুন দিনক্ষণ ঘোষণা মমতা বন্দোপাধ্য়ায়ের উচ্চ মাধ্যমিকের নতুন দিনক্ষণ ঘোষণা মমতা বন্দোপাধ্য়ায়ের
হাইলাইটস
  • পরীক্ষার দিন রিসিডিউল করতে হচ্ছে
  • ৫ রাজ্য়ের ভোটের সময় করলে এই প্রবলেম ফেস করতে হয় না
  • বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়

Higher Secondary Exam 2022 Mamata Banerjee: বিশেষ পরিস্থিতির জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন রিসিডিউল করতে হচ্ছে। যাঁরা পরীক্ষার্থী তাঁদের মধ্যে মানসিক চাপ থাকে। তাড়াতাড়ি হয়ে গেল, যদি পরীক্ষা তাড়াতাড়ি হয়ে গেলে রিলিফ পায়। যদি ৫ রাজ্য়ের ভোটের সময় আসানসোল আর বালিগঞ্জের ভোট করে নেওয়া হত, তা হলে এই প্রবলেম ফেস করতে হত না। বৃহস্পতিবার এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)।

তাঁর (WB CM Mamata Banerjee) অভিযোগ, কিন্তু ইলেকশন কমিশন লোকাল ইলেকশনকে গুরুত্বই দেয় না। কেন দেয় না, জানি। ২০২১ সালে বিধানসভা ভোট ছিল বলে, ইলেকশনের আগে ফেব্রুয়ারির মধ্যে শেষ করে দিয়েছিলাম। যাতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ছাত্রছাত্রীদের অসুবিধা না হয়। এবার তো জানি না। মাধ্য়মিক শেষ হয়ে গিয়েছে। উচ্চ মাধ্যমিক শুরু হবে। তার মধ্যে ভোট ঘোষণা।

আরও পড়ুন: বেশি কিশমিশ খাচ্ছেন? লাভের বদলে হতে পারে অনেক ক্ষতি

কত পরীক্ষার্থী
তিনি (WB CM Mamata Banerjee) বলেন, "৭ লক্ষ ৩৯ হাজার ৫৮৮ জন পরীক্ষা দিচ্ছে। তার মধ্যে ছেলেদের সংখ্যা ৩ লক্ষ ৩৪ হাজার ৪০০। আর মেয়েদের সংখ্যা হচ্ছে ৪ লক্ষ ৫ হাজারা ১৮৮। মোট পরীক্ষা কেন্দ্র ৬ হাজার ৭২৭। পরীক্ষার সময় ১০টা থেকে ১টা। ১২ এপ্রিল ভোট হবে। সেন্ট্রাল ফোর্স আসতে শুরু করে দিয়েছে। সেন্ট্রাল ফোর্স এলে তাঁরা এলাকায় এলাকায়, স্কুলে-স্কুলে থাকে।"

তিনি (WB CM Mamata Banerjee) জানান, স্কুলে পোলিং বুথ হয়। আবার পরীক্ষার সিটও পড়বে। তা হলে একসঙ্গে কী করে হবে? পরীক্ষার সময় প্রচার, ছেলেমেয়েরা ডিসটার্বড হয়। দায়িত্বশীল লোকের মন রাখা উচিত। আমাদের সরকার দায়িত্ব নিয়ে কমিশনকে চিঠি দিয়েছিলেন মুখ্যসচিব। তারা যুক্তি দিয়েছেন ৬ মাসের মধ্যে ভোট করতে হয়।

আরও পড়ুন: বারাসতে বসু পরিবারের জমিতে মসজিদ, দেখভালের দায়িত্বেও তাঁরা

তিনি (WB CM Mamata Banerjee) বলেন, "ঠিকই, তা হলে ৫ রাজ্যের সঙ্গে করে দিলেই হত। বালিগঞ্জ দিয়েছে। মানিকতলা উপনির্বাচন দিয়ে দিলেই হত। বিজেপি যেদিন বলবে, সেদিন করবে। অন্নপূর্ণা পুজোও আছে। পয়লা বৈশাখও আছে। তার মধ্যে ঢুকিয়ে দিয়েছে। যেটা করা উচিত ছিল কমিশনের, ভোটের আগে শিডিউল দেখে নেওয়া। ভাবছে দাঙ্গা করে ভোটের দিন ঠিক করবে। কমিশনের উচিত ছিল, দিন ঘোষণার আগে পরীক্ষার সূচি দেখে নেওয়া।"

কবে কোন পরীক্ষা, দেখে নিন
তিনি বলেন, "আমার খারাপ লাগছে। ক্ষমা চাইছি। অনেক ভেবে ঠিক করেছি ২ এপ্রিল থেকে শুরু হবে পরীক্ষা। ওইদিন ফার্স্ট ল্যাঙ্গুয়েজ। ৪ এপ্রিল সেকেন্ড ল্যাঙ্গুয়েজ। ৫ তারিখ ভোকেশনাল সাবজেক্ট হবে। ১৪ তারিখ আম্বেদকর জয়ন্তী, ছুটি।"

তিনি জানান, ১৬ এপ্রিল হবে পরীক্ষা অঙ্ক গ্রুপ। ১৮ তারিখ ইকোনকিম গ্রুপ। ১৯ তারিখ কম্পিউটার সায়েন্স গ্রুপ। ২০ এপ্রিল কমার্সশিয়াল ল গ্রুপ। ২২ এপ্রিল তারিখ ফিজিক্স গ্রুপ। ২৩ এপ্রিল স্ট্যাটিটিক্স গ্রুপ। ২৪-২৫ জয়েন্ট, তাই পরীক্ষা নেই। ২৬ এপ্রিল কেমিস্ট্রি গ্রুপ, ২৭ তারিখ বায়োলজিক্যাল সায়েন্স গ্রুপ। ৩০ তারিখ রাজ্য জয়েন্ট হবে।

Higher Secondary Exam 2022 Uchha Madhyamik routine HS Examination dates revised date schedule reschedule Mamata Banerjee