scorecardresearch
 

Weight Loss Tips : বয়স ৫০ বছর পার করেও পাতলা কোমর, মানুন এই ৬ ফর্মুলা

Weight Loss Tips: তা বলে কি কোনও সমাধান নেই? বেশি বয়সের মানুষজন কি ওজন কমাতে পারবেন না? চিন্তার কিছু নেই। তার উপায়ও আছে। জেনে নেব কী করে তা করা যায়।

Advertisement
বয়স ৫০ বছর পেরিয়ে গেলে ওজন কমানোর উপায় (প্রতীকী ছবি) বয়স ৫০ বছর পেরিয়ে গেলে ওজন কমানোর উপায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ওজন কমানো মোটেই সহজ কাজ নয়
  • এই কাজ আরও কঠিন হয়ে যায় যদি আপনার বয়স বেশি হয়
  • দেখা যাচ্ছে, যুবদের তুলনায় ৫০ বছর পার করেছেন এমন মানুষ ওজন ঝরাতে বেশি সমস্যায় পড়েন

Weight Loss Tips: ওজন কমানো মোটেই সহজ কাজ নয়। বেশ কষ্ট করতে হয় তা করতে। এই কাজ আরও কঠিন হয়ে যায় যদি আপনার বয়স বেশি হয়। দেখা যাচ্ছে, যুবদের তুলনায় ৫০ বছর পার করেছেন এমন মানুষ ওজন ঝরাতে বেশি সমস্যায় পড়েন। 

আরও পড়ুন: Dividend Yield Fund: বাজার ধাক্কা খেলেও ঝটকা কম, জানুন

কারণ বয়স বাড়লে মাংসপেশী দুর্বল হয়ে পড়ে। মানুষের মেটাবলিক রেট কমে যায়। এই বয়সের মহিলাদের মেনোপজের জন্য শরীরে হরমোনের বেশ কিছু বদল আসে। আর সে কারণে শরীরে ওজন কম করা বেশ সমস্যার হয়ে পড়ে। 

তা বলে কি কোনও সমাধান নেই? বেশি বয়সের মানুষজন কি ওজন কমাতে পারবেন না? চিন্তার কিছু নেই। তার উপায়ও আছে। জেনে নেব কী করে তা করা যায়।

স্ট্রেন্থ ট্রেনিং করুন
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ৫০ বছরের বেশি বয়সীদের বডিওয়েট এক্সারসাইজের মধ্য়ে স্ট্রেন্থ ট্রেনিং করা দরজার। এর ফলে মাংসপেশীতে কম ক্ষতি হবে। আর মেটাবলিক রেটও কম হয় না। আমেরিকার হার্ট এক্সপার্টদের মতে, সপ্তাহে দু'দিন স্ট্রেন্থ ট্রেনিং করা যেতে পারে।

বেশি করে জল খাওয়া
জল পুরো শরীরের জন্য় দরকারি। একদিনে কম করে ৮ গ্লাস জল খাওয়া দরকার বলে বলা হয়। তবে এই মাত্রা এক একজন মানুষের জন্য এক এক রকমের হতে পারে। যদি আপনার এর থেকে বেশি জল খাওয়ার দরকার পড়ে, তা হলে খেতে পারেন। আপনার খাবারে সুপ, ফল, সবজি রাখবেন বেশি করে। এর মধ্যে ক্যালোরি কম থাকে। এবং তাড়াতাড়ি খিদেও লাগে না।

আরও পড়ুন: বদলে যেতে পারে শিশুদের নাকের আকার, নাক থেকে রক্ত ঝরা অবহেলা নয়

Advertisement

কার্ডিও করতে ভুলবেন না
কার্ডিও এক্সারসাইজ করলে কেবল আপনার হার্ট ভাল থাকে তেমন নয়। এর পাশাপাশি এটা বয়সের সঙ্গে সঙ্গে মেটাবলিজমকেও ঠিক রাখতে সাহায্য করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কার্ডিওভাস্কুলার এক্সারসাইজের প্রভাব কয়েক ঘণ্টা থেকে কয়েক দিন পর্যন্ত থাকতে পারে। বেশি ব্যায়াম করলে শরীরে এর প্রভাব বেশি সময় থাকে। 

চিনির পরিমাণ কমান
বেশি মিষ্টি খাওয়া মানে বেশি ক্যালোরি। আর এটি সরাসরি আপনার ওজন বেড়ে যাওয়ার দিকে পড়ে। মিষ্টি খাবারে পুষ্টি থাকে না। ওজন নিয়ন্ত্রণের জন্য সবার আগে মিষ্টি খাবার কম করে দিন।

খাবারের দিকে নজর দিন
আপনার খিদে এবং খাবারের পরিমাণে নজর দিন। তা হলে আপনি শারীরিক এবং মানসিক দিক থেকে ফিট থাকবেন। দীর্ঘ সময় আপনি এই অভ্যাস ধরে রাখলে ওজনে প্রভাব দেখা দেবে। 

ফাইবারের মাত্রা বাড়ান
খাবারে বেশি ফাইবার থাকলে পেট দীর্ঘ সময় ধরে ভরা থাকে। আর আপনি বাড়তি খাবার থেকে দূরে থাকেন। আপনার খাবারে ডাল, ফল, সবজি, বাদামের মতো খাবার রাখবেন। ফাইবার চিবাতে বেশি সময় লাগে। আর তাই পেঠ ভরা রয়েছে তা বুঝতে পারেন। ফলে ওভারইটিং হয় না।

 

Advertisement