scorecardresearch
 

How To Identify Liars : সামনের মানুষটি মিথ্যে কথা বলছে, ৪ উপায়েই ধরা যায়

অনেক সময় মানুষ এমনভাবে মিথ্যা বলেন, যে কেউ তা ধরতেই পারেন না। কিন্তু মনোবিজ্ঞানের কিছু পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে খুব সহজেই বক্তা মিথ্যা বলছেন কিনা তা ধরা যায়। চলুন তাহলে সেই পদ্ধতিগুলি জেনে নেওয়া যাক। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেই মিথ্যা বলেন
  • অনেক সময় তা বোঝাও যায় না
  • তবে কিছু উপায়ে ধরা যায়

মিথ্যা কথা বলা একটি খারাপ অভ্যাস। কোনও মানুষেরই মিথ্যার আশ্রয় নেওয়া ঠিক নয়। অনেক সময় মানুষ এমনভাবে মিথ্যা বলেন, যে কেউ তা ধরতেই পারেন না। কিন্তু মনোবিজ্ঞানের কিছু পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে খুব সহজেই বক্তা মিথ্যা বলছেন কিনা তা ধরা যায়। চলুন তাহলে সেই পদ্ধতিগুলি জেনে নেওয়া যাক। 

অস্বস্তিতে পড়ে যাওয়া : মনোবিদদের মতে মিথ্যে ধরার সবচেয়ে বড় উপায় পাল্টা প্রশ্ন করা। অর্থাৎ কেউ যখন কিছু বলছেন, তখন যদি মনে হয় যে তিনি মিথ্যা বলছেন তাহলে তাঁকে পাল্টা প্রশ্ন করা যেতে পারে। আর তিনি যদি মিথ্যা বলেন তাহলে হঠাৎ সেই প্রশ্নের মুখে অস্বস্তিতে পড়তে পারেন। আর মিথ্যা বলার সময় অনেকেই হাতে হাত ঘষেন, বা নখ ঘষেন, কিংবা অকারণ পা নাড়াতে শুরু করেন। এগুলির মাধ্যমেও ধরা যায় মিথ্যা। 

মুখ ও চোখ ঢেকে রাখা : কোনও ব্যক্তি যদি আপনার সঙ্গে কথা বলার সময় বারবার তার চোখ বা মুখ ঢেকে নেন, তাহলে সম্ভবত তিনি মিথ্যা বলছেন। বিশেষজ্ঞদের মতে, মিথ্যাবাদী ব্যক্তি তাঁর প্রতিক্রিয়া লুকানোর চেষ্টা করেন, তাই তিনি বারবার তাঁর চোখ ও মুখ ঢেকে রাখেন।

কথা বলার ধরনে পরিবর্তন : বিশেষজ্ঞরা মনে করেন যে কেউ মিথ্যা বললে তাঁর কথা বলার ধরনে পরিবর্তন হবে। তাই বক্তার কথা বলার ধরনটি লক্ষ্য করুন, যে তিনি একইভাবে কথা বলছেন, নাকি কথা বলার ধরন বদলেছেন। কথা বলার ধরনে পরিবর্তন দেখলে, বুঝবেন সামনের মানুষ হয়তো মিথ্যা বলছেন।

বক্তার চোখের দিকে তাকান : কোনও ব্যক্তি যদি আপনার সঙ্গে কথা বলার সময় এদিক-ওদিক তাকিয়ে থাকেন, তাহলে তার মানে তিনি হয়তো আপনার সঙ্গে মিথ্যা বলছেন। একটি গবেষণায় দেখা গিয়েছে যে, একজন ব্যক্তি মিথ্যা বলার সময় ডানদিকে থেকে বামদিকে চোখ নাড়াতে থাকেন। তাই পরের বার যদি আপনি মনে করেন যে কেউ আপনাকে মিথ্যা বলছে, তাহলে অবশ্যই তাঁর চোখের দিকে নজর দিন।
 

Advertisement

আরও পড়ুন - একটা ছোট্ট ঘরে, অনেক মাথা ধরে; উত্তর জানা আছে?

 

Advertisement