scorecardresearch
 

Post Office Recruitment 2023: পোস্ট অফিসে ১২,৮২৮ শূন্যপদে নিয়োগ, মাইনে ২৯,৩৮০ টাকা

Post Office Recruitment 2023: দেশের বিভিন্ন সার্কেলে ১২,৮২৮ জন কর্মী নিয়োগ করছে ভারতীয় ডাক বিভাগ। ব্রাঞ্চ পোস্ট মাস্টার, অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার এবং গ্রামীণ ডাকসেবক হিসেবে নিয়োগ করা হচ্ছে। চলুন এই নিয়োগ সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
দেশের বিভিন্ন সার্কেলে ১২,৮২৮ জন কর্মী নিয়োগ করছে ভারতীয় ডাক বিভাগ। দেশের বিভিন্ন সার্কেলে ১২,৮২৮ জন কর্মী নিয়োগ করছে ভারতীয় ডাক বিভাগ।
হাইলাইটস
  • দেশের বিভিন্ন সার্কেলে ১২,৮২৮ জন কর্মী নিয়োগ করছে ভারতীয় ডাক বিভাগ।
  • ব্রাঞ্চ পোস্ট মাস্টার, অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার এবং গ্রামীণ ডাকসেবক হিসেবে নিয়োগ করা হচ্ছে।

Post Office Recruitment 2023: দেশের বিভিন্ন সার্কেলে ১২,৮২৮ জন কর্মী নিয়োগ করছে ভারতীয় ডাক বিভাগ (India Post Office Recruitment 2023)। ব্রাঞ্চ পোস্ট মাস্টার, অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার এবং গ্রামীণ ডাকসেবক হিসেবে নিয়োগ করা হচ্ছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে শূন্যপদের সংখ্যা ৪৫। চলুন এই নিয়োগ সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

শিক্ষাগত যোগ্যতা:
গণিত এবং ইংরাজি মূল বা ঐচ্ছিক বিষয়ে হিসেবে নিয়ে মাধ্যমিক অথবা সমতুল্য কোনও বোর্ডের পরীক্ষীয় পাশ প্রার্থীরা যে রিজিয়নের জন্য আবেদন করবেন সেখানকার স্থানীয় ভাষা মাধ্যমিক পর্যন্ত স্তরে পরে থাকলে আবেদন করতে পারেন। এর সঙ্গে প্রার্থীর কম্পিউটারের বেসিক ও সাইকেল চালানোর জ্ঞান থাকতে হবে।

অন্যান্য শর্ত:
ব্রাঞ্চ পোস্ট মাস্টার পদের ক্ষেত্রে যে পোস্ট অফিসের জন্য আবেদন করবেন প্রার্থী বাছাইয়ের পরে এবং নিয়োগের পূর্বে সেই পোস্ট অফিস এলাকায় থাকা-খাওয়ার ব্যবস্থা প্রার্থীকেই করে নিতে হবে। অন্যদিকে অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার অথবা ডাকসেবক পদের ক্ষেত্রে প্রার্থীকে সংশ্লিষ্ট পোস্ট অফিসের এলাকায় নিজের থাকা-খাওয়ার ব্যবস্থা করে নিতে হবে। উভয় ক্ষেত্রেই প্রার্থীকে নিয়োগের পূর্বে বাসস্থানের প্রমাণপত্র জমা দিতে হবে।

আরও পড়ুন: ১৯৮ শূন্যপদে নিয়োগ করছে WBSETCL; রইল বেতন-যোগ্যতা-আবেদনের খুঁটিনাটি

আবেদনকারীর বয়সসীমা ও বেতন:
আবেদনকারীর বয়স ১১ জুন, ২০২৩ তারিখের হিসেবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। ব্রাঞ্চ পোস্ট মাস্টার পদের ক্ষেত্রে মূল মাসিক বেতন ১২,০০০ টাকা থেকে ২৯,৩৮০ টাকা এবং অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার অথবা ডাকসেবক পদের ক্ষেত্রে মূল মাসিক বেতন ১০,০০০ টাকা থেকে ২৪,৪৭০ টাকা।

প্রার্থী বাছাই প্রক্রিয়া:
প্রার্থী বাছাই করা হবে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে। এরপর আবেদনকারীর নথিপত্র যাচাই করা হবে। তখন যাবতীয় নথিপত্রের মূল সহ সেগুলির ২ কপি করে স্বপ্রত্যয়িত প্রতিলিপি (ফটোকপি) সঙ্গে নিয়ে যেতে হবে।

Advertisement

আবেদনের প্রক্রিয়া:
আবেদন করতে হবে ১১ জুনের মধ্যে অনলাইনে www.indiapostgdsonline.gov.in ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন করতে হলে প্রথমে রেজিস্ট্রেশন করে ফেলতে হবে। আবেদনের ফি বাবদ আবেদনকারীকে ১০০ টাকা দিতে হবে। অনলাইনে ফি জমা দিতে হবে ডেবিট অথবা ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিং বা ইউপিআই-এর মাধ্যমে। তফশিলি জাতি-উপজাতি, বিশেষ ভাবে শারীরিক সক্ষমদের, মহিলা ও তৃতীয় লিঙ্গের আবেদনকারীদের এই ফি দিতে হবে না।

Advertisement