scorecardresearch
 

Agniveer Recruitment 2023: সেনায় অগ্নিবীর নিয়োগের রেজিস্ট্রেশন শুরু, কীভাবে আবেদন ?

অগ্নিবীর নিয়োগের (Agniveer Recruitment 2023) জন্য় বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় সেনা (Indian Army)। ভারতীয় সেনায় অগ্নিবীর ভর্তির রেজিস্ট্রেশন শুরু হয়েছে। joinindianarmy.nic.in ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন জানানোর শেষদিন ১৫ মার্চ। ১৭ এপ্রিল থেকে পরীক্ষা নেওয়া শুরু হবে।

Advertisement
সেনায় অগ্নিবীর নিয়োগের রেজিস্ট্রেশন শুরু, কীভাবে আবেদন করবেন? সেনায় অগ্নিবীর নিয়োগের রেজিস্ট্রেশন শুরু, কীভাবে আবেদন করবেন?
হাইলাইটস
  • আবেদন জানানোর শেষদিন ১৫ মার্চ
  • ১৭ এপ্রিল থেকে পরীক্ষা নেওয়া শুরু হবে

অগ্নিবীর নিয়োগের (Agniveer Recruitment 2023) জন্য় বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় সেনা (Indian Army)। ভারতীয় সেনায় অগ্নিবীর ভর্তির রেজিস্ট্রেশন শুরু হয়েছে। joinindianarmy.nic.in ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন জানানোর শেষদিন ১৫ মার্চ। ১৭ এপ্রিল থেকে পরীক্ষা নেওয়া শুরু হবে। বিজ্ঞপ্তি অনুসারে, অগ্নিবীর জেনারেল ডিউটি, টেকনিক্যাল ক্লার্ক, স্টোর কিপার, ট্রেডসম্যানের পদগুলি পূরণ করা হবে। অগ্নিবীর নির্বাচন প্রক্রিয়ায় সাম্প্রতিক পরিবর্তনের পর, এখন প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষা পাশ করতে হবে। লিখিত পরীক্ষায় পাশ করলেই প্রার্থীদের শারীরিক পরীক্ষার জন্য ডাকা হবে।

কারা আবেদন করতে পারেন?

মাধ্যমিক পাশ হলেই অগ্নিবীর (জেনারেল ডিউটি) হওয়ার জন্য আবেদন করতে পারবেন। অন্যদিকে, টেকনিক্যাল কাজের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক পাশ হলেই অগ্নিবীর ক্লার্ক (স্টোর কিপার) পদের জন্য আবেদন করতে পারেন। অষ্টম-দশম পাশ প্রার্থীরা অগ্নিবীর ট্রেডসম্যান পদের জন্য আবেদন করতে পারেন।

আরও পড়ুন: Bangla Sahayata Kendra Recruitment: ৩ হাজার চাকরি বাংলা সহায়তা কেন্দ্রে, মিলবে আধার পরিষেবাও

অগ্নিবীরদের নিয়োগ প্রক্রিয়ায় সংশোধনী সম্পর্কে তথ্য দিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেনাবাহিনী। ভারতীয় সেনা নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি আপলোড করা হয়েছে। অগ্নিবীর নিয়োগের আবেদনের জন্য অনলাইন রেজিস্ট্রেশন ১৬ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত খোলা রয়েছে। প্রার্থীরা তাঁদের বয়স, শিক্ষাগত যোগ্যতা, শারীরিক মান এবং অন্যান্য যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন।

সংশোধিত নিয়োগ প্রক্রিয়া অনুসারে, ৩ ধাপে নিয়োগ হবে। প্রথম পর্যায়ে, যে সমস্ত প্রার্থী রেজিস্ট্রেশন করবেন এবং ওয়েবসাইটে অনলাইনে আবেদন করবেন, তাঁদের পরীক্ষা দিতে হবে। এরপর শারীরিক ও সবশেষে মেডিকেল টেস্ট হবে। কম্পিউটার-ভিত্তিক অনলাইন পরীক্ষা ১৭ থেকে ৩০ এপ্রিল সারা ভারতে ১৭৫ থেকে ১৮০টি পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হতে পারে।

Advertisement

আবেদন ফি: অনলাইন পরীক্ষার জন্য ফি হল ৫০০ টাকা। খচের ৫০ শতাংশ ভারতীয় সেনাবাহিনী বহন করবে। প্রার্থীদের মাত্র ২৫০ টাকা দিতে হবে।

Advertisement