scorecardresearch
 

Kolkata Police Recruitment 2022 : মাধ্যমিক পাশে কলকাতা পুলিশে চাকরি, আবেদনের সব তথ্য

Kolkata Police Recruitment 2022: সরকারি চাকরি প্রার্থীদের জন্য ভাল খবর। কলকাতা পুলিশে নিয়োগ করা হবে। সে ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে নিয়োগ করা হবে।

কলকাতা পুলিশ চাকরির সুযোগ (প্রতীকী ছবি) কলকাতা পুলিশ চাকরির সুযোগ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সরকারি চাকরি প্রার্থীদের জন্য ভাল খবর
  • কলকাতা পুলিশে নিয়োগ করা হবে
  • সে ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে

সরকারি চাকরি প্রার্থীদের জন্য ভাল খবর। কলকাতা পুলিশে নিয়োগ করা হবে। সে ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে নিয়োগ করা হবে। 

অনলাইনে আবেদন
এই পদের জন্য অনলাইনে আবেদন করা যাবে। এ ব্যাপারে আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক। প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষণের নিয়ম অনুসারে বয়সের ছাড় রয়েছে। এর পাশাপাশি কলকাতা পুলিশের অন্তর্গত যে সিভিক ভলান্টিয়ার, তাঁদের ক্ষেত্রে বয়সে কোনও ছাড় নেই। 

আরও পড়ুন: বেশি কিশমিশ খাচ্ছেন? লাভের বদলে হতে পারে অনেক ক্ষতি

আরও পড়ুন: 'বিরোধীরা ভোট চাইতে এলে জুতোপেটা করুন,' TMC নেতার নিদানে বিতর্ক

আরও পড়ুন: বয়স ৫০ বছর পার করেও পাতলা কোমর, মানুন এই ৬ ফর্মুলা

মোট শূন্যপদের সংখ্যা
সেখানে ১,৪১০ জন কনস্টেবল নিয়োগ করা হবে। এর পাশাপাশি ২৫৬ জন লেডি কনস্টেবলও নিয়োগ করা হবে। এই সব পদের মধ্যে সংরক্ষিত, অসংরক্ষিত-সহ বিভিন্ন ভাগ রয়েছে। স্পোর্টস কোটার মাধ্যমেও নিয়োগ করা হবে। সেজন্য নির্দিষ্ট কিছু ক্রাইটেরিয়া রয়েছে। সে ব্যাপারে সরকারি বিজ্ঞাপনে বিস্তারিত বলা হয়েছে 

শিক্ষার যোগ্যতা 
আবেদনকারীর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ থেকে মাধ্যমিক বা সমতুল শিক্ষার যোগ্যতা থাকতে হবে। প্রার্থী যাতে বাংলা বলতে, লিখতে এবং পড়তে পারেন, সেই যোগ্যাতাও থাকতে হবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলার বাসিন্দাদের জন্য এ ব্যাপারে ছাড় রয়েছে। এ নিয়ে সরকারি বিজ্ঞাপনে আরও তথ্য রয়েছে। 

আবেদনের সময়
চলতি মাসের অর্থাৎ মে মাসের ২৯ তারিখ থেকে অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের শেষ দিন ২৭ জুন। প্রার্থীদের কাছে অনুরোধ করা হয়েছে, আবেদনের আগে সব তথ্য খতিয়ে দেখতে।

পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের এই নিয়োগ প্রক্রিয়া পুরোটাই মেধাভিত্তিক। কেউ যদি বলে চাকরির ব্যবস্থা করে দেওয়া, সে সম্পর্কে সতর্ক থাকা দরকার। অসাধু উপায় অবলম্বন করা বেআইনি বলে বিবেচনা করা হবে।

এই পরীক্ষা শূন্যপদ সম্পর্কে সব তথ্য দেখার জন্য এখানে ক্লিক করুন। 

সরকারি বিজ্ঞাপন দেখার জন্য এখানে ক্লিক করুন।