scorecardresearch
 

Madhyamik Pariksha Test Paper : বিনামূল্যে মাধ্যমিকের টেস্ট পেপার বিলি করবে পর্ষদ, কীভাবে পাবে পরীক্ষার্থীরা?

নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, এই টেস্ট পেপারগুলি সব জেলার বিদ্যালয় পরিদর্শকদের কাছে পাঠানো হবে। সংশ্লিষ্ট জেলা বিদ্যালয় পরিদর্শকরা ওই টেস্ট পেপারগুলি মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে বিলি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করবেন। একইসঙ্গে স্কুলের প্রধান শিক্ষকদেরও নির্দেশ দেওয়া হয়েছে যে টেস্ট পেপারগুলি জেলা স্কুল পরিদর্শকের কাছ থেকে সংগ্রহ করে বিনামূল্যে পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়ার জন্য।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সামনের মাসে শুরু মাধ্যমিক
  • প্রস্তুতি চলছে পরীক্ষার্থীদের
  • বিনামূল্যে টেস্ট পেপার দেবে পর্ষদ

আগামী মাসে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha 2023)। আর তার ঠিক আগেই মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় পদক্ষেপ মধ্য শিক্ষা পর্ষদের। অতীতের মতো এবারেও  মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে টেস্ট পেপার বিলি করার সিদ্ধান্ত নিল পর্ষদ। ইতিমধ্য়েই রাজ্যের আওতাধীন সব স্কুলগুলির জন্য এই সংক্রান্ত নির্দেশিকাও জারি করা হয়েছে। নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, এই টেস্ট পেপারগুলি সব জেলার বিদ্যালয় পরিদর্শকদের কাছে পাঠানো হবে। সংশ্লিষ্ট জেলা বিদ্যালয় পরিদর্শকরা ওই টেস্ট পেপারগুলি মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে বিলি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করবেন। একইসঙ্গে স্কুলের প্রধান শিক্ষকদেরও নির্দেশ দেওয়া হয়েছে যে টেস্ট পেপারগুলি জেলা স্কুল পরিদর্শকের কাছ থেকে সংগ্রহ করে বিনামূল্যে পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়ার জন্য।

মধ্য শিক্ষা পর্ষদের নির্দেশিকা অনুযায়ী, রাজ্য সরকারের আওতাধীন সব স্কুলের মাধ্যমিক পরীক্ষার্থীরা বিনামূল্যে এই টেস্ট পেপার পাবে। সূত্রের খবর, প্রায় আট লক্ষরও বেশি টেস্ট পেপার বিতরণ করা হবে পরীক্ষার্থীদের মধ্যে। একইসঙ্গে পরীক্ষার্থীরা যাতে সময়মতো টেস্ট পেপারগুলি হাতে পেয়ে যান, সেই বিষয়টির উপরেও নজর দিতে বলা হয়েছে। প্রসঙ্গত, এই উদ্যোগ মধ্য শিক্ষা পর্ষদের নতুন নয়। এর আগেও পর্ষদের তরফে পড়ুয়াদের জন্য বিনামূল্যে টেস্ট পেপার বিলি করার উদ্যোগ নেওয়া হয়েছে।

মনে রাখতে হবে, পড়ুয়াদের কাছে শিক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক। আর সেই কারণেই পড়ুয়াদের প্রস্তুতিতে যাতে কোনওরকম খামতি না থাকে, তা সবদিক থেকে নিশ্চিত করতে তৎপর মধ্য শিক্ষা পর্ষদ। সেই কারণেই বছর বছর এই টেস্ট পেপার ছাপিয়ে মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে বিলি করা হয়। 

সামনের মাসেই শুরু মাধ্যমিক পরীক্ষা। তাই পরীক্ষার্থীদের হাতে সময় আর খুব বেশি নেই। এই বছর ফেব্রুয়ারির ২৩ তারিখ শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, চলবে ৪ মার্চ পর্যন্ত। তার আগে এই পদক্ষেপ পরীক্ষার্থীদের প্রস্তুতিতে বিশেষভাবে সহায়তা করবে বলেই মনে করছে মধ্য শিক্ষা পর্ষদ।

Advertisement

আরও পড়ুন - বন্দে ভারতে পাথর ছোড়ার অভিযোগ, ভেঙে চুরমার ট্রেনের কাচ

 

Advertisement