scorecardresearch
 

Top Medical Colleges In India: দেশের সেরা ২০ মেডিক্যাল কলেজে পশ্চিমবঙ্গ আছে? আরজি কর কাণ্ডের আবহেই 'হতাশা'

দ্য ন্যাশনাল ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ফ্রেম ওয়ার্ক (এনআইআরএফ) র‍্যাঙ্কিং প্রকাশ করেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেই র‍্যাঙ্কিংয়ে দেশের সেরা ২০টি মেডিকেল কলেজের লিস্ট প্রকাশ করা হয়েছে।

Advertisement
দেশের সেরা ২০ মেডিকেল কলেজের তালিকায় নেই বাংলা দেশের সেরা ২০ মেডিকেল কলেজের তালিকায় নেই বাংলা
হাইলাইটস
  • তালিয়ে শীর্ষে রয়েছে দিল্লি এইমস
  • পিজিআই চণ্ডীগড় এবং ভেলোরের খ্রিস্টান মেডিকেল কলেজ দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে

দ্য ন্যাশনাল ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ফ্রেম ওয়ার্ক (এনআইআরএফ) র‍্যাঙ্কিং প্রকাশ করেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেই র‍্যাঙ্কিংয়ে দেশের সেরা ২০টি মেডিকেল কলেজের লিস্ট প্রকাশ করা হয়েছে। সোমবার দিল্লিতে এই তালিকা ঘোষণা করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। দুর্ভাগ্যজনকভাবে সেই তালিকায় নেই রাজ্যের কোনও সরকারি বা বেসরকারি হাসপাতাল। তালিয়ে শীর্ষে রয়েছে দিল্লি এইমস। পিজিআই চণ্ডীগড় এবং ভেলোরের খ্রিস্টান মেডিকেল কলেজ দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

প্রকৃতপক্ষে, এনআইআরএফ অর্থাৎ ন্যাশনাল ইনস্টিটিউট অফ র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের অধীনে ভারত সরকার তাদের কর্মক্ষমতার ভিত্তিতে সারা দেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের স্থান নির্ধারণ করে। যে প্যারামিটারগুলির ভিত্তিতে ইনস্টিটিউটগুলিকে স্থান দেওয়া হয়েছে তা হল শিক্ষা এবং সংস্থান, গবেষণা এবং পেশাদার অনুশীলন, স্নাতকের ফলাফল, আউটরিচ এবং উপলব্ধি।

দেশের শীর্ষ ২০ মেডিকেল কলেজের তালিকা এখানে দেখুন-

NIRF র‌্যাঙ্কিং তালিকা ১৬টি বিভিন্ন বিভাগের জন্য প্রকাশ করা হয়েছে। এ বছর তিনটি নতুন ক্যাটাগরি যুক্ত করা হয়েছে- রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, দক্ষতা বিশ্ববিদ্যালয় এবং মুক্ত বিশ্ববিদ্যালয়। অন্যান্য বিভাগগুলির মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়, কলেজ, গবেষণা প্রতিষ্ঠান, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেনট, ফার্মেসি, চিকিৎসা, ডেন্টাল, আইন, স্থাপত্য ও পরিকল্পনা, কৃষি ও সংশ্লিষ্ট খাত এবং উদ্ভাবন।

Advertisement