scorecardresearch
 

Tips To Control Overthinking : একটি চিন্তা-ই জীবনে ব্যর্থতা আনে, কীভাবে সামলাবেন? পদ্ধতি

How To Control Overthinking : কোনও বিষয় নিয়ে বেশি ভাবার অভ্যাস খারাপ প্রভাব ফলতে পারে জীবনে। কারণ এর ফলে আমাদের মস্তিষ্ক কোনও একটি বিষয়েই আটকে যায়। যার জেরে জীবনের অনেক মহামূল্যবান সময় নষ্ট হয়ে যায়। আর শুধু তাই নয় বেশি ভাবা বা ওভার থিঙ্কিংয়ের কারণে অনকে সময় জীবনের লক্ষ্যও অধরা থেকে যায়। চলুন জেনে নেওয়া যাক কিছু সহজ টিপস, যার মাধ্যমে এই অভ্যাস নিয়ন্ত্রণে আনা যায়। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কোনও বিষয়ে বেশি ভাবেন?
  • ক্ষতি হতে পারে জীবনে
  • অধরা থাকতে পারে জীবনের লক্ষ্য

কোনও বিষয় নিয়ে বেশি ভাবার অভ্যাস খারাপ প্রভাব ফলতে পারে জীবনে। কারণ এর ফলে আমাদের মস্তিষ্ক কোনও একটি বিষয়েই আটকে যায়। যার জেরে জীবনের অনেক মহামূল্যবান সময় নষ্ট হয়ে যায়। আর শুধু তাই নয় বেশি ভাবা বা ওভার থিঙ্কিংয়ের কারণে অনকে সময় জীবনের লক্ষ্যও অধরা থেকে যায়। চলুন জেনে নেওয়া যাক কিছু সহজ টিপস, যার মাধ্যমে এই অভ্যাস নিয়ন্ত্রণে আনা যায়। 

কোনও কাজে ব্যস্ত থাকুন - যদি আপনার মস্তিষ্ক কোনও বিশেষ একটি বিষয় নিয়েই ভাবতে থাকে, তাহলে কোনও কাজে নিজেকে ব্যস্ত রাখুন। তাহলে এই অভ্যাস দূর হতে পারে। কারণ ফাঁকা সময় পেলেই আপনাকে চিন্তা ঘিরে ধরবে। তাই নিজেকে ব্যস্ত রাখা উচিত। 

ব্যর্থতায় ঘাবড়ে যাবেন না - ওভার থিঙ্কিংয়ের সমস্যা সেই সমস্ত মানুষের মধ্যে বেশি দেখা যায় যাঁরা সামান্য কোনও নেতিবাচকতা দেখলেই অতিরিক্ত ভাবতে শুরু করে দেন। তাই ওভার থিঙ্কিংয়ের অভ্যাস ছাড়তে চাইলে আগে ব্যর্থতায় ঘাবড়ে যাওয়া বন্ধ করুন। বরং ব্যর্থতায় ঘাবড়ে যাওয়ার বদলে তার কারণ খুঁজে সেটি ঠিক করার চেষ্টা করুন। 

সমস্যার সমাধানে গুরুত্ব দিন - যাঁদের ওভার থিঙ্কিংয়ের অভ্যাস আছে তাঁদের উচিত কোনও সমস্যায় পড়লে ভেঙে না পড়ে সেটির সমাধানের বিষয়ে ভাবা। কারণ সমস্যার সমাধান নিয়ে ভাবলে সেটি থেকে মুক্তি পতে পারেন। পরিবর্তে সমস্যা নিয়ে বেশি ভাবলে সমাধান খুঁজে পাবেন না। 

বর্তমানে বাঁচুন - অনেকেরই স্বভাব থাকে অতীত বা ভবিষ্যৎ নিয়ে বেশি ভাবা। তাতে সমস্যা কমার বদলে বেড়ে যায়। একইসঙ্গে জীবনের বর্তমানটাকেও উপভোগ করা যায় না। তাই অতীত বা ভবিষ্যৎ নিয়ে বেশি চিন্তা না করে, বর্তমানের বিষয় নিয়ে ভাবুন ও ভাল থাকার চেষ্টা করুন।  

Advertisement

আরও পড়ুনদ্বাদশ শ্রেণি পাশে CISF-এ প্রচুর চাকরি, বেতন প্রায় লাখ টাকা

 

Advertisement