scorecardresearch
 

Primary TET Result 2023 : টেটে প্রথম দশে ১৭৭ জন, প্রথম দুইয়ে পাঁচ কন্যা

গত ১১ ডিসেম্বর নেওয়া হয় প্রাথমিকের টেট পরীক্ষা। এই বছর নাম নথিভুক্ত করান মোট ৬ লক্ষ ৯০ হাজার ৯৩২ জন পরীক্ষার্থী। তার মধ্যে পরীক্ষা দেন ৬ লক্ষ ১৯ হাজার ২০২ জন। পরীক্ষা গ্রহণের ২ মাসের মধ্যে প্রকাশ করা হয় টsটের রেজাল্ট। তাতে দেখা যায় পাশ করেছেন মোট ১ লক্ষ ৫০ হাজার ৪৯১ জন, যা মোট পরীক্ষার্থীর ২৪.৩১ শতাংশ। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে ৮১ হাজার ৭৭ জন পুরুষ এবং ৬৯ হাজার ৪০৮ জন মহিলা। 

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • প্রাথমিক টেটের ফল প্রকাশ
  • প্রথম স্থানাধিকারীর নম্বর ১৩৩
  • জানুন সমস্ত তথ্য

একদিকে নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্য, আর তার মাঝেই প্রকাশিত হল প্রাথমিকের টেটের ফলাফল (Primary TET Result 2023)। এই বছর টেটে উত্তীর্ণ হয়েছেন মোট ১ লক্ষ ৫০ হাজার ৪৯১ জন, যা মোট পরীক্ষার্থীর ২৪.৩১ শতাংশ। প্রথম থেকে দশমের মধ্যে রয়েছেন ১৭৭ পরীক্ষার্থী। একনজরে দেখে নেওয়া যাক, পরীক্ষায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হলেন কারা।

প্রথম পূর্ব বর্ধমানের ইনা সিং। তাঁর প্রাপ্ত নম্বর ১৩৩। ১৩২ পেয়ে দ্বিতীয় হয়েছেন ৪ জন। তাঁরা হলেন হুগলির মৌনিশা কুণ্ডু, পশ্চিম মেদিনীপুরের মেঘনা চক্রবর্তী ও দীপিকা রায় এবং পূর্ব বর্ধমানের অদিতি মজুমদার। ১৩১ নম্বর পেয়ে তৃতীয় স্থানেও রয়েছেন ৪ জন। তাঁরা হলেন উত্তর ২৪ পরগনার মেহদি হাসান, পূর্ব মেদিনীপুরের বিকাশ ভক্ত, পশ্চিম মেদিনীপুরের মনামী অধিকারী এবং বাঁকুড়ার প্রহ্লাদ মণ্ডল। 

প্রসঙ্গত, গত ১১ ডিসেম্বর নেওয়া হয় প্রাথমিকের টেট পরীক্ষা। এই বছর নাম নথিভুক্ত করান মোট ৬ লক্ষ ৯০ হাজার ৯৩২ জন পরীক্ষার্থী। তার মধ্যে পরীক্ষা দেন ৬ লক্ষ ১৯ হাজার ২০২ জন। পরীক্ষা গ্রহণের ২ মাসের মধ্যে প্রকাশ করা হয় টsটের রেজাল্ট। তাতে দেখা যায় পাশ করেছেন মোট ১ লক্ষ ৫০ হাজার ৪৯১ জন, যা মোট পরীক্ষার্থীর ২৪.৩১ শতাংশ। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে ৮১ হাজার ৭৭ জন পুরুষ এবং ৬৯ হাজার ৪০৮ জন মহিলা। 

আজ ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পাচ্ছেন পরীক্ষার্থীরা। বেলা ৩টে থেকে ওয়েবসাইটে রেজাল্ট দেখা যাচ্ছে। ওএমআর বারকোড নম্বর-সহ ফল রয়েছে ওয়েবসাইটে। এই প্রসঙ্গে পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, "নিজের কপির সঙ্গে তুলনা করে দেখুন কোনও অসঙ্গতি আছে কি না"। সুযোগ থাকছে পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি ও ভেরিফিকেশনেরও। দু'টি ওয়েবসাইটে জানা যাচ্ছে রেজাল্ট। ওয়েবসাইটে ওএমআর শিটও দেখতে পাবেন পরীক্ষার্থীরা। প্রশ্নে 'টেকনিক্যাল গ্লিচ' বা প্রযুক্তিগত কোনও ত্রুটি থাকলে সকলে ৪ নম্বর করে পাবেন। রেজিস্ট্রেশন নম্বর ও জন্মের তারিখ দিয়ে ওয়েবসাইটেই দেখতে হবে রেজাল্ট। একইসঙ্গে এদিনও পর্ষদ সভাপতি ঘোষণা করেন, এই বছরও হবে টেট।

আরও পড়ুন - মুখ্যমন্ত্রীর বই কিনবেন? বইমেলায় যা বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়