scorecardresearch
 

Summer Vacation 2023 West Bengal School : প্রচণ্ড গরমে গ্রীষ্মের ছুটি এগনোর সিদ্ধান্ত, কবে থেকে?

নবান্ন ও বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, আগামী ২ মে থেকেই পড়ে যাবে গরমের ছুটি। মুখ্যমন্ত্রীর নির্দেশেই গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিল রাজ্য স্কুল শিক্ষা দফতর (Summer Vacation 2023 West Bengal School)৷ আগের নির্দেশ অনুযায়ী, মে মাসের চতুর্থ সপ্তাহ থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল৷ কিন্তু বর্তমানে যেভাবে গরম পড়েছে, তাতে পড়ুয়াদের কথা ভেবেই গ্রীষ্মের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে৷

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • প্রচণ্ড গরমে নাজেহাল রাজ্য
  • এগিয়ে আনা হচ্ছে গরমের ছুটি
  • পঠনপাঠনের সময়সূচিরও পরিবর্তন

কাঠফাটা গরমে নাজেহাল রাজ্যবাসী। সকাল ৮টা-৯টার পর থেকেই তীব্র গরম শরীরে জ্বালা ধরাচ্ছে। এই পরিস্থিতিতে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। নবান্ন ও বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, আগামী ২ মে থেকেই পড়ে যাবে গরমের ছুটি। মুখ্যমন্ত্রীর নির্দেশেই গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিল রাজ্য স্কুল শিক্ষা দফতর (Summer Vacation 2023 West Bengal School)৷ আগের নির্দেশ অনুযায়ী, মে মাসের চতুর্থ সপ্তাহ থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল৷ কিন্তু বর্তমানে যেভাবে গরম পড়েছে, তাতে পড়ুয়াদের কথা ভেবেই গ্রীষ্মের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে৷ তবে এর জেরে পঠনপাঠনের যাতে কোনও সমস্যা না হয়, সেই দিকেও নজর রাখা হবে বলে জানানো হয়েছে স্কুল শিক্ষা দফতরের তরফে।  

এছাড়া তাপপ্রবাহ চলার কারণে জেলার স্কুলগুলিকে সকালের দিকে এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব বর্ধমান, মালদহের মতো জেলা প্রশাসন। এক্ষেত্রে পূর্ব বর্ধমান জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের পক্ষ থেকে ইতিমধ্যেই জারি হয়েছে বিজ্ঞপ্তি। সেই বিজ্ঞপ্তিতে, সকাল সাড়ে ৬টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত পঠনপাঠন পরিচালনার জন্য স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে বিজ্ঞপ্তিতে সকাল ৯ টা থেকে সাড়ে ৯টার মধ্যে মিড-ডে মিলের জন্য বিরতির কথাও জানানো হয়েছে।

উত্তরবঙ্গের মালদা জেলাতেও বদলে গিয়েছে প্রায় ২ হাজার স্কুলের সময়সূচি। আগামী সোমবার থেকে নতুন সময়সূচি অনুযায়ী চলবে জেলার প্রাথমিক ও জুনিয়ার বেসিক সরকারি স্কুলগুলির পঠনপাঠন। বুধবার এই মর্মে নির্দেশিকাও জারি করেছে মালদা প্রাথমিক বিদ্যালয় সংসদ। গত কয়েকদিন ধরেই উত্তরের এই জেলায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই। আগামী কয়েকদিনে তাপমাত্রার পারদ আরও বাড়বে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। আর সেই করণেই এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। অন্যদিকে এই প্রচণ্ড গরমে কী করা উচিত, আর কী করা ঠিক নয়, সেই বিষয়েও প্রচার চালানো হচ্ছে রাজ্য সরকারের তরফে। 
 

Advertisement

আরও পড়ুন - ১২-১৮ এপ্রিল ট্রেন বিভ্রাট বারাসাত-হাসনাবাদ লাইনে, ৪৭ ঘণ্টা পুরোপুরি বাতিল

 

Advertisement