scorecardresearch
 

Summer Vacation School Opening In West Bengal : স্কুলে গরমের ছুটি বাড়ল আরও ১০ দিন, ঘোষণা মমতার, কবে খুলছে?

মুখ্যমন্ত্রী বলেন, 'যেহেতু হিট ওয়েভটা চলছে এবং আমরা মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্টের তরফ থেকে তথ্য পেয়েছি, যে এখনও থাকবে তাপপ্রবাহ। তাই বাচ্চাদের ছুটি যেটা ছিল, সেটা এখন খুলবে ১৫ জুন বৃহস্পতিবার। ৫ এবং ৭ জনের পরিবর্তে রাজ্য সরকারে স্কুলগুলি খুলবে ১৫ জুন'। একইসঙ্গে বেসরকারি স্কুলগুলিকেও এই নিয়ম মানার আবেদন জানানো হয়েছে। 

Advertisement
বাড়ল গরমের ছুটি বাড়ল গরমের ছুটি
হাইলাইটস
  • রাজ্যে বাড়ল গ্রীষ্মের ছুটি
  • স্কুল খলবে ১৫ জুন
  • জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

আরও বাড়ল গরমের ছুটি। বুধবার এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার স্কুল খুলবে আগামী ১৫ জুন। তাপপ্রবাহের আশঙ্কাতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, 'যেহেতু হিট ওয়েভটা চলছে এবং আমরা মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্টের তরফ থেকে তথ্য পেয়েছি, যে এখনও থাকবে তাপপ্রবাহ। তাই বাচ্চাদের ছুটি যেটা ছিল, সেটা এখন খুলবে ১৫ জুন বৃহস্পতিবার। ৫ এবং ৭ জনের পরিবর্তে রাজ্য সরকারে স্কুলগুলি খুলবে ১৫ জুন'। একইসঙ্গে বেসরকারি স্কুলগুলিকেও এই নিয়ম মানার আবেদন জানানো হয়েছে। 

আগে যা বলা হয়েছিল...

এর আগে গতকাল স্কুল শিক্ষা দফতর বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল, সংশ্লিষ্ট বোর্ডগুলির মাধ্যমিক স্তরের স্কুলগুলি আগামী ৫ জুন, ২০২৩ থেকে খুলবে এবং রাজ্যের প্রাথমিক স্তরের স্কুলগুলি আগামী ৭ জুন, ২০২৩-এ খুলবে।

বিজ্ঞপ্তিতে রাজ্যের স্কুলগুলিকে আগামী ৫ ও ৭ জুন থেকে পঠনপাঠন চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। গত ২ মে, ২০২৩ থেকে রাজ্যজুড়ে স্কুলগুলিতে গরমের ছুটি দেওয়া হলেও ফের কবে থেকে স্কুল খুলবে সেই বিষয়ে স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকায় কোনও উল্লেখ ছিল না। ফলে, গরমের ছুটি শেষে স্কুল কবে খুলবে তা নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ, মধ্যশিক্ষা পর্ষদও ধোঁয়াশায় ছিল। অবশেষে স্কুল শিক্ষা দফতর তা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেয়।

যদিও তারপর ২৪ ঘণ্টা পেরোতে না পেরোতেই বদলে গেল সিদ্ধান্ত। ফলে আপাতত আরও কিছুদিন বাড়িতেই থাকবে পড়ুয়ারা। গত ২ মে থেকে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি শুরু হয়েছিল। পর্ষদের বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী, গরমের ছুটি শেষ হচ্ছে আগামী ৪ জুন। যদিও বাংলার সরকারি  স্কুলগুলিতে ২৪ মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল। কিন্তু তীব্র গরমের কারণে ২৪ মে-র পরিবর্তে ২ মে এই ছুটি এগিয়ে নিয়ে যাওয়া হয়। ওই ছুটির কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গরমের ছুটি এগিয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই এগিয়ে নিয়ে যাওয়া হয়েছিল স্কুল খোলার তারিখও। তবে শেষ পর্যন্ত অবশ্য তা পিছিয়ে গেল।

Advertisement

আরও পড়ুন - ৪ জেলায় বজ্র-বিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস, দেশে সক্রিয় মৌসুমী বায়ুও 

 

Advertisement