scorecardresearch
 

Teaching Jobs in Britain: ভারত থেকে শিক্ষক নিচ্ছে বিলেতের স্কুলগুলি, বেতন শুনলে মাথা ঘুরে যাবে

ব্রিটেনের স্কুলগুলিতে শিক্ষকের বিশাল ঘাটতির কারণে, এখন ভারতীয় শিক্ষকদের বিদেশে চাকরি পাওয়ার একটি ভাল সুযোগ তৈরি হয়েছে। তথ্য অনুযায়ী, চলতি বছর ব্রিটেনে প্রায় ৪০ হাজার শিক্ষক চাকরি ছেড়েছেন। শিক্ষা ব্যবস্থাকে ট্র্যাকে ফিরিয়ে আনতে ব্রিটিশ সরকার ভারতীয় শিক্ষকদের জন্য চাকরির দরজা খুলে দিয়েছে। এ জন্য শিক্ষকদের অন্য দেশে স্থানান্তরিত করার জন্য ১০ লাখ টাকাও দেওয়া হচ্ছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ব্রিটেনের স্কুলগুলিতে শিক্ষকের বিশাল ঘাটতির কারণে, এখন ভারতীয় শিক্ষকদের বিদেশে চাকরি পাওয়ার একটি ভাল সুযোগ তৈরি হয়েছে।
  • তথ্য অনুযায়ী, চলতি বছর ব্রিটেনে প্রায় ৪০ হাজার শিক্ষক চাকরি ছেড়েছেন।

Teaching Jobs in Britain: ব্রিটেনের স্কুলগুলিতে শিক্ষকের বিশাল ঘাটতির কারণে, এখন ভারতীয় শিক্ষকদের বিদেশে চাকরি পাওয়ার একটি ভাল সুযোগ তৈরি হয়েছে। তথ্য অনুযায়ী, চলতি বছর ব্রিটেনে প্রায় ৪০ হাজার শিক্ষক চাকরি ছেড়েছেন। শিক্ষা ব্যবস্থাকে ট্র্যাকে ফিরিয়ে আনতে ব্রিটিশ সরকার ভারতীয় শিক্ষকদের জন্য চাকরির দরজা খুলে দিয়েছে। এ জন্য শিক্ষকদের অন্য দেশে স্থানান্তরিত করার জন্য ১০ লাখ টাকাও দেওয়া হচ্ছে।

সেপ্টেম্বর থেকে শুরু হওয়া নতুন অধিবেশনে ইংরেজি-সহ বিজ্ঞান ও গণিত বিভাগের ৩ হাজারের বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ইন্টারন্যাশনাল রিলোকেশন পেমেন্ট স্কিমের অধীনে, ভারতীয় শিক্ষকরা প্রতি মাসে বেতন হিসাবে ২.৫ লক্ষ টাকা এবং প্রায় ১০ লক্ষ টাকা এককভাবে পাবেন। স্থান পরিবর্তনের অর্থ শিক্ষকদের ভিসা ফি, অভিবাসন স্বাস্থ্য সারচার্জ এবং স্থানান্তর সংক্রান্ত অন্যান্য খরচ কভার করবে। স্কুল থেকে চাকরির অফার লেটার থাকলে শিক্ষকরাও আউট অফ টার্ন ওয়ার্ক ভিসা পাবেন। ব্রিটিশ শিক্ষা মন্ত্রণালয় নিশ্চিত যে ভারত থেকে আরও ভালো শিক্ষকরা ব্রিটেনে যাবেন। শিক্ষকদের মাধ্যমিক স্তরের স্কুলে ক্লাস নিতে হবে। বর্তমানে এই প্রকল্পটি শুধুমাত্র এক বছরের জন্য শুরু হয়েছে। শিগগিরই এর জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে।

ব্রিটেনের লোকেরা ক্রমশ শিক্ষকতার চাকরি ছেড়ে অন্য পেশার দিকে যাচ্ছে। শিক্ষকরা বলছেন, অন্যান্য চাকরিতে বেতন ও কেরিয়ার বৃদ্ধির আরও ভালো সুযোগ রয়েছে। প্রতি ৩ বছরে প্রায় ২৫ শতাংশ শিক্ষক তাদের চাকরি ছেড়ে দিচ্ছেন। 

আরও পড়ুন

 

Advertisement