scorecardresearch
 

UGC NET Phd: NET-এর নম্বরের ভিত্তিতেই এবার PhD করা যাবে, বড় সিদ্ধান্ত UGC-র

পিএইচডিতে ভর্তির জন্য আর প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে না। NET-এ পাশ করলেই সরাসরি পিএইচডি-র জন্য আবেদন করা যাবে। নেট পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-তে ভর্তি হওয়া যাবে। নতুন শিক্ষানীতি অনুযায়ী এমনই নিয়ম জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি।

Advertisement
নয়া নিয়ম ইউজিসি-র। নয়া নিয়ম ইউজিসি-র।
হাইলাইটস
  • পিএইচডিতে ভর্তির জন্য আর প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে না।
  • NET-এ পাশ করলেই সরাসরি পিএইচডি-র জন্য আবেদন করা যাবে।
  • এমনই নিয়ম জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি।

পিএইচডিতে ভর্তির জন্য আর প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে না। NET-এ পাশ করলেই সরাসরি পিএইচডি-র জন্য আবেদন করা যাবে। নেট পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-তে ভর্তি হওয়া যাবে। নতুন শিক্ষানীতি অনুযায়ী এমনই নিয়ম জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। এর আগে, পিএইচডিতে ভর্তির জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষা নেওয়া হত। ইউজিসি-র নয়া নিয়মে এবার আরহ কোনও প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে না। 

নেটের নম্বরই পিএইচিডিতে ভর্তির মাপকাঠি

বছরে দুবার নেট পরীক্ষা হয়। জুন এবং ডিসেম্বরে এই পরীক্ষা নেওয়া হয়। সাধারণত, নেট পরীক্ষার ফলের ভিত্তিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং সহকারি অধ্যাপক নিয়োগ করা হয়। নেট পাশের পর পিএইচডিতে ভর্তির জন্য অনেক বিশ্ববিদ্যালয়ই প্রবেশিকা পরীক্ষা নিত আলাদা করে। তবে ইউজিসি-র নয়া নিয়মের ফলে আর সেই প্রবেশিকা পরীক্ষা দিতে হবে না। নেটের নম্বরের ভিত্তিতে সরাসরি পিএইচডি-র জন্য আবেদন করা যাবে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে নেটের নম্বরের উপর ভিত্তি করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-তে ভর্তির জন্য আবেদন করা যাবে। 

আরও পড়ুন

কীভাবে যোগ্যতা নির্ধারণ করা হবে?

নেট পাশের পর পরীক্ষার্থীদের ৩টি বিভাগে ভাগ করা হবে...


প্রথম বিভাগ- নেট উত্তীর্ণ পরীক্ষার্থীরা জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং সহকারি অধ্যাপকের জন্য যোগ্য হবেন। জুনিয়র রিসার্চ ফেলোশিপ  পাওয়া প্রার্থীরা সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে পিএইচডিতে ভর্তি হতে পারেন। 

দ্বিতীয় বিভাগ- জুনিয়র রিসার্চ ফেলোশিপ ছাড়াই পিএইচডি-তে ভর্তির জন্য এবং সহকারি অধ্যাপকের জন্য যোগ্য হবে পড়ুয়ারা। 


তৃতীয় বিভাগ- শুধুমাত্র পিএইচডি-র জন্য যোগ্য। জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং সহকারি অধ্যাপকের জন্য নয়। 

শিক্ষাবিদ অমিত নিরঞ্জন জানিয়েছেন, শিক্ষার্থীদের জন্য এটা বড় পদক্ষেপ। পড়ুয়ারা অনেক টাকার বৃত্তিও পাবেন।আগামী দিনে কর্মজীবনের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মত তাঁর। এই নয়া নিয়মের ফলে পড়ুয়ারা উপকৃত হবেন বলে আশাবদী তিনি। 
 

Advertisement

Advertisement