scorecardresearch
 

Visva-Bharati University : পর পর চুরি! বিশ্বভারতীর রবীন্দ্রভবনে তৈরি হচ্ছে নজর-মিনার

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University)-এর রবীন্দ্রভবন (Rabindra Bhaban)-এর নিরাপত্তা কথা ভেবে ভবনের পিছনে তৈরি করা হচ্ছে নজর-মিনার (Watchtower)।

Advertisement
রবীন্দ্রভবন (বাঁদিকে), তৈরি হচ্ছে নজর-মিনার। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। ছবি: ভাস্কর মুখোপাধ্যায় রবীন্দ্রভবন (বাঁদিকে), তৈরি হচ্ছে নজর-মিনার। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
হাইলাইটস
  • বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রভবনে নিরাপত্তার জন্য তৈরি করা হচ্ছে নজর-মিনার
  • সাম্প্রতিক সময়ে সেখানে বেশ কয়েকটি চুরির ঘটনা ঘটেছে
  • তা ঠেকাতেই এই ব্যবস্থা

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University)-এর রবীন্দ্রভবন (Rabindra Bhaban)-এ নিরাপত্তার জন্য তৈরি করা হচ্ছে নজর-মিনার (Watchtower)। সাম্প্রতিক সময়ে সেখানে বেশ কয়েকটি চুরির ঘটনা ঘটেছে। তা ঠেকাতেই এই ব্যবস্থা। চুরির ঘটনায় উদ্বিগ্ন কর্তৃপক্ষ।

যাদবপুর বিশ্ববিদ্যালয়েও চুরির অভিযোগ উঠেছে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University) সূত্রে খবর, গত কয়েক দিনে সেখানে চার-চারটি চুরি ঘটনা ঘটেছে বলে অভিযোগ। করোনা সংক্রমণ ঠেকাতে রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো বিশ্বভারতীও এখন বন্ধ। আর তারপরও চুরির ঘটনা নিয়ে উদ্বিগ্ন কর্তৃপক্ষ।

তাই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University)-এর রবীন্দ্রভবন (Rabindra Bhaban)-এর নিরাপত্তা কথা ভেবে ভবনের পিছনে তৈরি করা হচ্ছে নজর-মিনার (Watchtower)। তৈরি কাজ শুরু হয়ে গিয়েছে। প্রসঙ্গত, ২০০৪ এই রবীন্দ্র ভবন (Rabindra Bhaban)-এর মিউজিয়াম থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরি হয়েছিল। সেই ঘটনা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়।

প্রসঙ্গত, গত দু’মাসের মধ্যে বিশ্বভারতী (Visva-Bharati University)-তে চারটি চুরির ঘটনা ঘটেছে। রসায়ন বিভাগে পাইপ ও কল চুরি, চিনাভবনে কল চুরি, শিল্পসদনে জানালার গ্রিল ভাঙার চেষ্টা এবং পিয়ার্সন মেমোরিয়াল হাসপাতালে এয়ার কন্ডিশনের বাইরের দিকে থাকা তামার তার চুরির ঘটনা।

তবে বিশ্বভারতী (Visva-Bharati University) কর্তৃপক্ষ চুরির বিষয়টি খুব গুরুত্ব দিয়ে দেখছে। চুরির ঘটনা নিয়ে তঁরা উদ্বিগ্ন। তাঁদের বক্তব্য, সেখানে নিরাপত্তারক্ষী রয়েছে। তার পরও কি ভাবে একের পর এক চুরি ঘটনা ঘটছে?

বিশ্বভারতী (Visva-Bharati University) সূত্রে জানা গিয়েছে, রবীন্দ্রভবন (Rabindra Bhaban)-এর ভিতরে মিউজিয়াম রয়েছে। যেখানে কয়েকশো কোটি টাকার অ্যান্টিক সামগ্রি রয়েছে।

একই ভাবে রবীন্দ্র ভবনের ভিতরে ভোল্টে প্রায় ১৫০০ আঁকা ছবি রয়েছে। এর মধ্যে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, রথীন্দ্রনাথ ঠাকুর-সহ বিশিষ্ট ব্যক্তিদের আঁকা ছবি। যার বাজার মূল্য হাজার কোটির বেশি।

এ ছাড়া রবীন্দ্রনাথের ব্যবহৃত ঘরগুলিতে একাধিক ছবি, আসবাপত্র রয়েছে। তাই এই রবীন্দ্রভবনের নিরাপত্তা সব সময় কড়া থাকে। বর্তমানে প্রায় ৩০ জনের একটি নিরাপত্তারক্ষীর দল তিনটি শিফ্টে নিরাপত্তায় থাকে। এছাড়াও রয়েছে সিসিটিভির নজরদারিও।

Advertisement

এই নজর-মিনারটি রবীন্দ্রভবন (Rabindra Bhaban)-এর পিছনে করা হয়েছে। ৩০ মিটার উচ্চতার এই মিনার (Watchtower)-এর কাজ চলছে। এখনে নিরাপত্তারক্ষীরা থেকে নজদারি চালাবে।

উল্লেখ্য, দিন কয়েক আগে যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ে চুরির অভিযোগ উঠেছে। বন্ধ বিশ্ববিদ্যালয় থেকে চুরি হওয়ায় চাঞ্চল্য ছড়ায়। সেখানে লক্ষাদিক টাকার যন্ত্রাংশ চুরি গিয়েছে। অধ্যাপকদের সংগঠন জুটা উপাচার্যকে চিঠি দিয়েছেন।

 

Advertisement