scorecardresearch
 

Madhyamik Result 2023: ১৯ মে মাধ্যমিকের রেজাল্ট, কোন ওয়েবসাইটে-কীভাবে দেখবেন?

বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পাওয়া যাবে এবারের মাধ্যমিকের ফল। ১৯ মে সকাল ১০টা থেকে দেখতে পাওয়া যাবে এই ফল নির্দিষ্ট কয়েকটি ওয়েবসাইটে। এক নজরে দেখে নেওয়া যাক কোন ওয়েবসাইটে মাধ্যমিকের ফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা -

Advertisement

চলতি মাসেই প্রকাশিত হয়েছে চলেছে মাধ্যমিক ২০২৩-এর রেজাল্ট। শিক্ষামন্ত্রী নিজেই দিনক্ষণ জানিয়ে দিয়েছেন। ব্রাত্য় বসু ট্যুইট করে জানিয়েছেন, আগামী ১৯ মে, ২০২৩ শুক্রবার মাধ্যমিকের ফল প্রকাশিত হবে। সকাল ১০ টায় ফল প্রকাশ হবে। তার পর থেকেই ওয়েবসাইটে গিয়ে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।

ট্রেন্ড বলছে, মাধ্যমিক পরীক্ষার ৯০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করে থাকে মধ্যশিক্ষা পর্ষদ।  চলতি বছর ২৩ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। মূল বিষয়ের পরীক্ষা শেষ হয়েছিল ৩ মার্চ। পরদিন অর্থাৎ ৪ মার্চ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ২০২৩ সালের মাধ্যমিক শেষ হয়েছিল। আর ফলাফল প্রকাশিত হতে চলেছে ১৯ মে। অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৭৫ দিনের মাথায় ফলাফল প্রকাশিত হতে চলেছে। গতবার ৭৯ দিনের মাথায় মাধ্যমিকের ফলপ্রকাশ করেছিল পর্ষদ। এবার আরও দ্রুত মাধ্যমিকের ফলপ্রকাশ হতে চলেছে।

কোন ওয়েবসাইটে দেখবেন মাধ্যমিকের ফল?
বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পাওয়া যাবে এবারের মাধ্যমিকের ফল। ১৯ মে সকাল ১০টা থেকে দেখতে পাওয়া যাবে এই ফল নির্দিষ্ট  কয়েকটি ওয়েবসাইটে। এক নজরে দেখে নেওয়া যাক কোন ওয়েবসাইটে মাধ্যমিকের ফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা -

পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট wbbse.wb.gov.in এবং wbresults.nic.in থেকে রেজাল্ট দেখতে পাবেন। 
ওয়েবসাইট ছাড়াও আপনি ফল জানতে  এসএমএস করতে পারেন  ৫৬৭৬৫৭০ নম্বরে- সেখানে  WB10 ক্রমিক নম্বর দিয়ে মেসেজ পাঠালেই ফল জানা যাবে। 

কীভাবে মাধ্যমিকের রেজাল্ট দেখতে হবে?

১) wbresults.nic.in বা www.wbbse.wb.gov.in সাইটে যেতে হবে।

২) ক্লিক করতে হবে 'WBBSE class 10th Results' লিঙ্কে ।

৩) নিজের রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে।

৪) 'Submit'-এ ক্লিক করতে হবে।

Advertisement

৫) স্ক্রিনে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৬) ভবিষ্যতের জন্য এখান থেকেই একটা প্রিন্টআউট বের করে নেওয়া যাবে।

এবছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা  ৬ লক্ষ ৯৮হাজার ৬২৮ জন।  মোট ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ১৭২ জন এবং ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৩ লক্ষ ৫৬ হাজার ২১ জন। এ বছর মোট ২৮৬৭ পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছে। 

Advertisement