scorecardresearch
 

Madhyamik 2023 English Suggestion: মাধ্যমিকে ইংরেজিতে ভাল নম্বর কীভাবে? ৭ টিপস দিলেন বিশিষ্ট শিক্ষক

Madhyamik 2023 English Suggestion: অনেক পড়ুয়াদেরই ইংরেজি নিয়ে ভয় যেন একটু বেশিই থাকে। কীভাবে মাথা ঠান্ডা রেখে পরীক্ষায় ভাল নম্বর আনা যাবে, কীভাবে পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে হবে, পরীক্ষার্থীদের জানালেন মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক সুমন চক্রবর্তী...

Advertisement
কীভাবে মাথা ঠান্ডা রেখে ইংরেজি পরীক্ষায় ভাল নম্বর আনা যাবে, কীভাবে পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে হবে, পরীক্ষার্থীদের জানালেন মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক সুমন চক্রবর্তী। কীভাবে মাথা ঠান্ডা রেখে ইংরেজি পরীক্ষায় ভাল নম্বর আনা যাবে, কীভাবে পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে হবে, পরীক্ষার্থীদের জানালেন মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক সুমন চক্রবর্তী।
হাইলাইটস
  • অনেক পড়ুয়াদেরই ইংরেজি নিয়ে ভয় যেন একটু বেশিই থাকে।
  • তার একটা প্রধান কারণ হল, মাধ্যমিকের বেশিরভাগ পরীক্ষার্থীই বাংলা মাধ্যম স্কুলের পড়ুয়া।
  • নিয়মিত অভ্যাসে এবং কিছু কৌশলগত প্রয়োগে এই ভীতি সহজেই কাটিয়ে ওঠা সম্ভব।

Madhyamik 2023 English Last Minute Suggestion: মাধ্যমিক (Madhyamik Examination 2023) জীবনের প্রথম বড় পরীক্ষা। ছাত্র-ছাত্রীরা সকলেই জানো তোমাদের পরীক্ষার সিলেবাস কিছুটা কমানো হয়েছে। পরীক্ষা শুরুর আগে এখন শেষ মুহূর্তের প্রস্তুতি পর্ব চলছে। অনেক পড়ুয়াদেরই দ্বিতীয় ভাষা ইংরেজি (English) নিয়ে ভয় যেন একটু বেশিই থাকে। তার একটা প্রধান কারণ হল, মাধ্যমিকের বেশিরভাগ পরীক্ষার্থীই বাংলা মাধ্যম স্কুলের পড়ুয়া। কিন্তু নিয়মিত অভ্যাসে এবং কিছু কৌশলগত প্রয়োগে এই ভীতি সহজেই কাটিয়ে ওঠা সম্ভব। এমনটাই মত মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক সুমন চক্রবর্তীর। কীভাবে মাথা ঠান্ডা রেখে পরীক্ষায় ভাল নম্বর আনা যাবে, কীভাবে পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে হবে, পরীক্ষার্থীদের জন্য বিস্তারিত জানালেন তিনি।

সুমনবাবুর মতে, পাঠ্য বইয়ের গল্প (Prose) ও কবিতাগুলি (Poetry) খুঁটিয়ে পড়ার পরামর্শ দিচ্ছেন তিনি।  প্রশ্নপত্রের প্যাটার্ন অনুযায়ী, নির্দিষ্ট চ্যাপ্টারের অংশ তুলে দেওয়াই থাকে। সেখান থেকেই প্রশ্নের উত্তর লিখতে হয়। তাই পরীক্ষায় 'সিন' অংশে টেক্সট দেওয়া থাকলে পড়ুয়াদের ওই কবিতা-গল্প একটু ভাল করে পড়ে, সেটা বুঝে তারপর উত্তর লেখা উচিত। তাই প্রয়োজন সময় নিয়ে লেখা অভ্যাস করা।

গ্রামার-রাইটিং স্কিল:
ইংরেজির আরও দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হল গ্রামার আর রাইটিং স্কিল।  যত বেশি করে অনুশীলন করা হবে, পড়ুয়ারা তত ভাল গ্রামার রপ্ত করতে পারবে। অন্যদিকে 'রাইটিং স্কিল'-এ লেখার অভ্যাস না থাকলে নম্বর তোলা কঠিন হয়ে পড়ে। কারণ, এখানে পুরোটাই পরীক্ষার্থীকে লিখতে হবে। নোটিস, রিপোর্ট বা লেটার লেখার জন্য প্রাথমিক কিছু পয়েন্ট দেওয়াই থাকে। এর জন্য ছাত্রছাত্রীদের প্রত্যেকটা রাইটিং ফর্ম্যাট ঝালিয়ে নিতে হবে।

মাধ্যমিকে ইংরেজি পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতির ৭ গুরুত্বপূর্ণ বিষয়:
•    প্রশ্নপত্রের Seen এবং Unseen Passage-গুলি ভাল করে পড়বে।
•    Complete the sentence এর ক্ষেত্রে tense-এর দিকে নজর দেবে।
•    T / F এর supporting sentence এ নিজের মতো বদল করে নেবে না, প্যাসেজ থেকে quote করবে।
•    গ্রামারে tense, subject-verb এগুলি খেয়াল করে উত্তর দিতে হবে। 
•    Phrasal verb এর form change করতে হবে।
•    Writing এ উপযুক্ত হেডিং, introductory / concluding sentence ব্যবহার করতে হবে। 
•    সব পয়েন্ট ধরে উত্তর দিতে হবে।

Advertisement

Advertisement