scorecardresearch
 

WBCHSE Result 2022: উচ্চ মাধ্যমিক ফেল ছাত্রীর 'Amrela' বিভ্রাট! মিশ্র প্রতিক্রিয়া সোশ্যালে

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় পাশ করানোর দাবিতে চলছে আন্দোলন। সোমবার বনগাঁ কুমুদিনী স্কুলের পড়ুয়ারাও বসেন অবরোধে। দাবি পাশ করাতে হবে। নইলে আত্মহত্যা করবেন তাঁরা।

Advertisement
উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য ছাত্রীর বানান বিভ্রাট। উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য ছাত্রীর বানান বিভ্রাট।
হাইলাইটস
  • উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় পাশ করানোর দাবিতে চলছে আন্দোলন।
  • সোমবার বনগাঁ কুমুদিনী স্কুলের পড়ুয়ারাও বসেন অবরোধে।
  • ভাইরাল এক ছাত্রীর ভিডিও।

ইংরেজিতে ফেল করেছেন উচ্চ মাধ্যমিক ছাত্রীরা! পাশ করানোর দাবিতে চলছে আন্দোলন। সেই আন্দোলনকারী এক ছাত্রীর ইংরেজি বানান বিভ্রাট এখন ভাইরাল নেট মাধ্য়মে। যা নিয়ে মিশ্র প্রতিক্রিয়াও তৈরি হয়েছে নেটিজেন মহলে। ঠাট্টা-তামাশাও হচ্ছে বিস্তর। 

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় পাশ করানোর দাবিতে চলছে আন্দোলন। সোমবার বনগাঁ কুমুদিনী স্কুলের পড়ুয়ারাও বসেন অবরোধে। দাবি পাশ করাতে হবে। নইলে আত্মহত্যা করবেন তাঁরা। ওই স্কুলের ২৭৯ জন এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। তাঁদের মধ্যে ৩৭ জন পরীক্ষার্থী ইংরেজি এবং অন্য বিষয়ে অকৃতকার্য হয়েছেন।  করেছেন। সোমবার সকাল থেকে বনগাঁর ওই স্কুলের সামনে যশোর রোডের উপর পথ অবরোধ করে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। ওই বিক্ষোভের সময় এক ছাত্রীর বক্তব্যই ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।    

ভাইরাল ভিডিওয় ছাত্রীকে বলতে শোনা যাচ্ছে,'আমরা রাষ্ট্রবিজ্ঞানে ও ইতিহাসে লেটার পেয়েছি। ইংরেজিতে ফেল করানো হয়েছে।' এরপর রিপোর্টার জানতে চান,'আমব্রেলা (Umbrella) বানান বলো তো?' ছাত্রী বলেন,'কী অবস্থা! এটা কী করে? AMRELA...'

ছাত্রীর বানান বিভ্রাট নিয়ে নেট মাধ্যমে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কারও মতে,'রাজ্যের শিক্ষাব্যবস্থা বেহাল দশা। দ্বাদশের ছাত্রী ছাতার ইংরেজি বানান জানেন না।!' অনেকে মজা করে ভিডিওটি শেয়ার করছেন। সেই সঙ্গে জুড়ে দিয়েছেন কটাক্ষ।

ভাইরাল ছাত্রী
ভাইরাল ছাত্রী

তবে ছাত্রীর পাশেও দাঁড়িয়ে নেটিজেনদের একাংশ। সেই অংশের মতে, ইংরেজি বানান না জানাটা অপরাধ হয়। আর সব দোষ ছাত্রীর কীভাবে হয়! যাঁরা ছি ছি করছেন তাঁরা নিজেরা কতটা ভাল ইংরেজি বানান জানেন?

নেটিজেনমহলে মিশ্র প্রতিক্রিয়া।
নেটিজেনমহলে মিশ্র প্রতিক্রিয়া

বাংলাবাদীরা বলছেন,ইংরেজি বানান জানে না এটা কোনও বড় ব্যাপার নয়। জার্মানি, রাশিয়া, জাপানের মতো দেশগুলিতেও ইংরেজি নেই।             

Advertisement
নেটিজেনমহলে মিশ্র প্রতিক্রিয়া
নেটিজেনমহলে মিশ্র প্রতিক্রিয়া

আরও একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে এক অকৃতকার্য ছাত্রীর মা বলছেন,'আমার মেয়ে ফোনে ইংরেজিতে মেসেজ করতে পারে। তাও ফেল করেছে। ওর বন্ধুরা বাংলায় মেসেজ করেও পাশ করে গিয়েছে।' গোটা ঘটনায় শিক্ষাবিদরা বলছেন,করোনার কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। পড়াশুনোয় কতটা ক্ষতি হয়েছে তা প্রকট হচ্ছে ক্রমেই। স্কুলের পড়ানোয় খামতি থেকে যাচ্ছে বলেও মনে করছেন অনেকে।      

আরও পড়ুন- দ্বিতীয়, তৃতীয়... মেধা তালিকায় প্রথম দশে ২২ জন শুধু এই স্কুলেই

Advertisement