scorecardresearch
 

Upper Primary Teacher Recruitment: এবার উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ, কীভাবে, কোথায় আবেদন?

হাইকোর্টের নির্দেশে শুরু হল উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। এনিয়ে শুক্রবার বিজ্ঞপ্তি জারি করল এসএসসি। এ দিন ১৫৮৫ জনের ইন্টারভিউয়ের ছাড়পত্র দিয়েছে কমিশন। তার পরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হল।

Advertisement
উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু।
হাইলাইটস
  • হাইকোর্টের নির্দেশে শুরু হল উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া।
  • মোট ১৫৮৫ জনের ইন্টারভিউ নেবে কমিশন।
  • অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহ থেকে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু।

প্রাথমিকের পর হাইকোর্টের নির্দেশে শুরু হল উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। এনিয়ে শুক্রবার বিজ্ঞপ্তি জারি করল এসএসসি। এ দিন ১৫৮৫ জনের ইন্টারভিউয়ের ছাড়পত্র দিয়েছে কমিশন। তার পরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হল।


২০১৬ সালে পরীক্ষা হয়েছিল উচ্চ প্রাথমিকের। ওই পরীক্ষার ফল নিয়ে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। আদালতের নির্দেশের পর ইন্টারভিউ তথা পারসোনালিটি টেস্ট শুরু হতে চলেছে। এসএসসি-র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩০ সেপ্টেম্বর  কলকাতা হাইকোর্টের নির্দেশ সাপেক্ষে ২০১৬ সালের উচ্চ প্রাথমিকে সহকারী শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। চাকরি প্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার অনুমতি মিলেছে। পার্সোনালিটি টেস্ট অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হবে। টেস্ট শেষ না হওয়া পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। 

কীভাবে আবেদন? 

স্কুল সার্ভিস কমিশন জানিয়েছে, westbengalssc.com-এ ঢুকে প্রার্থীরা তাঁদের পারসোনালিটি টেস্টের ইনটিমেশন লেটার সংগ্রহ করতে পারবেন। ১৪ অক্টোবর থেকে তা ডাউনলোড করা যাবে। পারসোনালিটি টেস্টের সময় প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার শংসাপত্রের অরিজিনাল কপি ভেরিফাই করা হবে। আসল কপি না আনলে পারসোনালিটি টেস্ট দিতে পারবেন না সংশ্লিষ্ট প্রার্থী। নির্ধারিত দিনে পৌঁছতে না পারলে আর কোনও সুযোগ পাবেন না। 

আসল যাচাইয়ের সময় কোনও নথি যদি অমিল বা ভুল থাকে সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীকে কোনও নোটিশ ছাড়াই অবিলম্বে বাতিল করা হবে। কোনও প্রার্থী অরিজিনাল নথি পেশ না করলে তাঁর পার্সোনালিটি টেস্ট নেওয়া হবে না। পারসোনালিটি টেস্টের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত না হলে তাঁকেও আর কোন সুযোগ দেওয়া হবে না। অনুপস্থিত বলে গণ্য করা হবে।
 

উচ্চ প্রাথমিকের নিয়োগ-বিজ্ঞপ্তি
উচ্চ প্রাথমিকের নিয়োগ-বিজ্ঞপ্তি


স্কুল সার্ভিস কমিশন সূত্রে খবর, অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে ইন্টারভিউ শুরু করার পর ডিসেম্বর থেকে নিয়োগপত্র দেওয়া হতে পারে।  পারসোনালিটি টেস্টের ভিডিওগ্রাফিও করা হতে পারে বলে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন- প্রাথমিকে ১১ হাজার নিয়োগ, জানুন বেতন ও যোগ্যতা

Advertisement