scorecardresearch
 

Primary Teachers Recruitment: প্রাথমিকে ১১ হাজার নিয়োগ, জানুন বেতন-যোগ্যতা, ১০% সংরক্ষিত কাদের?

সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে নেওয়া হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা। বিকেলে প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান গৌতম পাল জানিয়ে দেন, পরীক্ষা হবে ১১ ডিসেম্বর। পুজোর আগে প্রকাশিত হবে বিজ্ঞপ্তি। রেজিস্ট্রেশন শুরু দুর্গাপুজোর পরে।    

Advertisement
প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি।
হাইলাইটস
  • সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে নেওয়া হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা।
  • আগামী ১১ ডিসেম্বর প্রাথমিকে শিক্ষক নিয়োগের হবে শিক্ষক নিয়োগের পরীক্ষা।

পুজোর আগে টেটের বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী ১১ ডিসেম্বর হবে শিক্ষক নিয়োগের পরীক্ষা। শূন্যপদ ১১ হাজার। এজন্য ২০১৪ ও ২০১৭-য় যাঁরা টেট উত্তীর্ণ এবং প্রশিক্ষণপ্রাপ্ত হয়েছেন, তাঁরা আবেদন করতে পারবেন। দেখে নেওয়া যাক, প্রার্থীদের কী যোগ্যতা চাই, চাকরি পাওয়ার পর বেতন কত হবে-  

সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে নেওয়া হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা। বিকেলে প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান গৌতম পাল জানিয়ে দেন, পরীক্ষা হবে ১১ ডিসেম্বর। পুজোর আগে প্রকাশিত হবে বিজ্ঞপ্তি। রেজিস্ট্রেশন শুরু হবে দুর্গাপুজোর পরে। সেই মতো বৃহস্পতিবার, চতুর্থীতে প্রকাশিত হল বিজ্ঞপ্তি। পর্ষদ জানিয়েছে, ২০১৬ সালের আইন অনুযায়ী নিয়োগ করা হবে। স্ক্রুটিনি, ইন্টারভিউয়ের পরে চাকরি পাবেন প্রার্থীরা। ভিডিয়োগ্রাফি করা হবে ইন্টারভিউ।       
  
যোগ্যতা- 

- ন্যাশনাল কাউন্সিল অব টিচার্স এডুকেশনের গাইডলাইন অনুযায়ী প্রত্যেক প্রার্থীর যোগ্যতা ও প্রশিক্ষণ থাকতে হবে। 

-যে সব প্রার্থীরা টেটে  পাশ করেছেন এবং বর্তমানে ডিএলইডি বা ডিইডি বা বিএড প্রশিক্ষণ নিচ্ছেন (২০২০-২২ শিক্ষাবর্ষ) বা এই সব প্রশিক্ষণের পার্ট-ওয়ান পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। 

- যাঁরা ইতিমধ্যে পরীক্ষায় পাশ করেছেন, তাঁরা এই নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

বেতন-

-মূল বেতন হবে ২৮,৯০০ টাকা। সেই সঙ্গে যুক্ত হবে মহার্ঘ ভাতা। এর সঙ্গে ১২ শতাংশ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স পাবেন অ্যাসিসট্যান্ট টিচাররা।

সংরক্ষণ

- কোন জেলার স্কুলে নিয়োগ পেতে আগ্রহী সেই প্রেফারেন্স আবেদনের সময়ে জানাতে পারবেন প্রার্থীরা।

- সরকারি নিয়ম অনুযায়ী তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীদের জন্য আসন সংরক্ষিত।

Advertisement

- শূন্যপদের ১০ শতাংশ প্যারা-টিচারদের জন্য সংরক্ষিত।

- প্রাথমিক স্ক্রুটিনির পর প্রার্থীদের ইন্টারভিউ, অ্যাপ্টিটিউড টেস্টের জন্য ডাকা হবে।

কীভাবে আবেদন?

- জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ২০০ টাকা আবেদন মূল্য দিতে হবে। তফসিলি জাতি ও উপজাতিদের ১০০ টাকা এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রতিনিধিদের ১৫০ টাকা আবেদন মূল্য দিতে হবে।

- ২১ অক্টোবর থেকে www.wbbpe.org বা www.wbbprimaryeducation.org ওয়েবসাইটে আবেদন করা যাবে।

আরও পড়ুন- বোধনে শুরু, সপ্তমীতে ভারী বর্ষণ, পুজোয় কোন দিন কোন জেলায় বৃষ্টি?

Advertisement