scorecardresearch
 

West Bengal Schools Reopen After Summer Vacation: স্কুল খুলছে সোমবার, কী কী নিয়ম মানতেই হবে পড়ুয়াদের?

West Bengal Schools Reopen After Summer Vacation: ২৭ জুন, সোমবার থেকে গরমের ছুটি কাটিয়ে ফের খুলে যাচ্ছে রাজ্যের স্কুলগুলি। তবে শিক্ষা দফতরের নির্দেশে মানতে হবে এই শর্তগুলি। নইলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। কী সেই নির্দেশিকা?

ছুটি কাটিয়ে স্কুল খুলছে সোমবার থেকে ছুটি কাটিয়ে স্কুল খুলছে সোমবার থেকে
হাইলাইটস
  • ২৭ জুন, সোমবার খুলছে স্কুল, কিন্তু
  • পড়ুয়াদের মানতে হবে এই নিয়মগুলি
  • নজরে করোনা-ডেঙ্গি-ম্যালেরিয়া

২৭ জুন সোমবার থেকে রাজ্যের সমস্ত স্কুলগুলি খুলে যাচ্ছে। তবে স্কুল খুললেও পড়ুয়াদের ওপর কড়া নজর রাখতে চলেছে রাজ্য সরকার। শিক্ষা দপ্তরের নির্দেশে পড়ুয়াদের শরীর-স্বাস্থ্যের কথা চিন্তা করে সেদিকে জেলা প্রশাসনিক কর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে স্কুলগুলির সঙ্গে জেলা আধিকারিকরা যোগাযোগ রেখে তাদের নিয়মিত নজরদারি করবেন বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই ফের বাড়ছে করোনা। বাড়ছে ডেঙ্গি-ম্যালেরিয়ার উপদ্রবও। সেই সব কিছু মাথায় রেখেই পড়ুয়াদের সুরক্ষার বিষয়ে জোর দিতে চাইছে শিক্ষা দপ্তর। পাশাপাশি স্বাস্থ্য দপ্তরের সঙ্গেও যোগাযোগ রেখে জেলা প্রশাসনকে কোঅর্ডিনেটর হিসেবে কাজ করার কথা বলা হয়েছে।

শিক্ষা দফতরের বৈঠক

রাজ্যের সমস্ত জেলার জেলাশাসক সহ অন্যান্য প্রশাসনিক কর্তাদের সঙ্গে এ বিষয়ে বৈঠক করে শিক্ষা দপ্তর। কী কী সাবধানতা পালন করতে হবে সে বিষয়ে একটা সুস্পষ্ট নির্দেশিকা জারি করা হয়েছে দফতরের তরফে।

নির্দেশিকায় কি বলা হয়েছে?

প্রথমতঃ রাজ্যে কোভিডে আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে সামনে এসেছে। তাই প্রতিটি স্কুল ফের স্যানিটাইজ করা বাধ্যতামূলক করা হয়েছে। 

দ্বিতীয়তঃ শিক্ষক-শিক্ষা কর্মীদের প্রত্যেককে ভ্যাকসিনের দুটি ডোজ থাকা বাধ্যতামূলক।

তৃতীয়তঃ স্কুলের মাস্ক পরা ফের বাধ্যতামূলক করা হচ্ছে সঙ্গে।

চতুর্থতঃ স্যানিটাইজার রাখতে হবে স্কুলে।

পঞ্চমতঃ শিক্ষক-পড়ুয়া সকলকে সোশ্যাল ডিসটেন্স মেনে চলতে হবে। ক্লাসে ছাত্র-ছাত্রীরা যেন তা মেনে চলেন সে বিষয়ে নজর দিতে হবে।

ষষ্ঠতঃ বর্ষার ফলে ডেঙ্গু-ম্যালেরিয়ার প্রকোপ বাড়ছে। সেই কারণে ফুলগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে। আগাছা, জমা জল যাতে স্কুল চত্বরে এবং আশপাশে না থাকে সে বিষয়টি স্কুল কর্তৃপক্ষকে দেখতে হবে। স্কুলের দেওয়াল এবং বারান্দায় যাতে শ্যাওলা জমে থাকে সে বিষয়টিতে জোর দেওয়া হয়েছে।

সপ্তমতঃ মিড ডে মিলের বিষয়টি নজরে রাখতে হবে খাবার রান্নার জায়গা যেমন কোনও রকম হাইজিনের সমস্যা না হয় সে বিষয়টিতে কড়া নজর রাখার কথা বলা হয়েছে। বাসনপত্র, রান্নার জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মিড ডে মিল থেকে যেন কোনও রকম রোগ না ছাড়ায় সে বিষয়টি দেখবে শিক্ষা স্বাস্থ্য দপ্তরের পাশাপাশি জেলা প্রশাসন।

উপরের তিনটি গাইডলাইন মেনে চলার পাশাপাশি প্রতিটি এলাকাভিত্তিক গুরুত্ব বুঝে সেই অনুযায়ী ব্যবস্থা নেবে প্রশাসন। কোনওরকম গাফিলতি নজরে এলে শোকজ করা হতে পারে বলে জানা গিয়েছে। এর আগে ১৫ জুন অবধি গরমের ছুটি প্রথমে ঘোষণা করলেও পরে দ্বিতীয় দফায় তা বাড়িয়ে ২৬ জুন করা হয়। নতুন করে বাড়িয়ে দেওয়া ছুটির পর ২৭ জুন থেকে ফের স্কুল খুলছে।